• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

বোলিংয়ে শীর্ষে মাশরাফি, ব্যাটিংয়ে তামিম

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ জুলাই ২০১৮, ১২:১৬ | আপডেট : ২৯ জুলাই ২০১৮, ১৩:৫০
তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ওয়ানডেতে ক্যারিবীয়দের ১৮ রানে হারিয়ে নয় বছর পর বিদেশের মাটিতে সিরিজ জয় করেছে বাংলাদেশ। 

টেস্ট সিরিজে যাচ্ছেতাই খেলে সিরিজ হারানোর পর শঙ্কা ছিল ওয়ানডে সিরিজে কেমন খেলে টাইগাররা। সিরিজ শুরুর আগেই ওয়ানডে সিরিজ যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে তার আভাস দিয়ে রেখেছিল প্রস্তুতি ম্যাচে জয় তুলে নেয়ার পর। তারেই প্রতিফলন দেখা গেল প্রথম ওয়ানডেতে।

তামিম-সাকিব দ্বিতীয় উইকেট জুটিতে দু’শ রানের পার্টনারশীপ গড়ে ২৮০ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেন স্বাগতিকদের উদ্দেশ্যে। বোলিংয়ে নেমে ক্যারিবীয়দের ওপর ঝড় বইয়ে দেন নড়াইল এক্সপ্রেস। যার দরুন ৪৮ রানের বিশাল ব্যবধানে জয় নিয়ে সিরিজে এগিয়ে যায় বাংলাদেশ। 

--------------------------------------------------------
আরও পড়ুন : টি-টোয়েন্টি সিরিজের পূর্ণাঙ্গ সূচি
--------------------------------------------------------

দ্বিতীয় ওয়ানডেতে সিমরন হেটমেয়ারের সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে ২৭১ রানের লক্ষ্য দেয় স্বাগতিকরা। শেষ পর্যন্ত স্নায়ু যুদ্ধে হেরে শেষ বলে এসে ম্যাচ হারে ৩ রানে। আর সিরিজে সমতায় ফিরে ক্যারিবীয়রা। 

তৃতীয় ওয়ানডেতে আবার বাংলাদেশের প্রতিরোধ। এ ম্যাচে তামিমের সেঞ্চুরিতে ৩০২ রানের বিশাল টার্গেট দেয় গেইল-হেটমেয়ারদের সামনে। কিন্তু বোলারদের নিপুণ বোলিংয়ের সামনে ২৮৩ রানে থামে ক্যারিবীয়দের ইনিংস। এতে করে বাংলাদেশ জয় পায় ১৮ রানে। সেই সঙ্গে নয় বছর পর বিদেশের মাটিতে আরেকটি পূর্ণাঙ্গ সিরিজ নিজেদের পকেটে ভরে টাইগাররা। 

তিন ম্যাচের ওয়ানডেতে তামিম যেমন ব্যাটে রানের ফোয়ারা বইয়েছেন, তেমনি বোলিংয়ে আগুন ঝরিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। 

তিন ম্যাচের সিরিজে দুই সেঞ্চুরিসহ ২৮৭ রান নিয়ে ব্যাটসম্যানদের শীর্ষে রয়েছেন তামিম ইকবাল। দ্বিতীয় স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজের হেটমেয়ার। একটি সেঞ্চুরিসহ তার রান ২০৭। শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের মধ্যে রয়েছে বাংলাদেশের ‍দু’জন ও ওয়েস্ট ইন্ডিজের তিনজন।

ওদিকে বোলিংয়ে ৭ উইকেট তুলে নিয়ে শীর্ষে অবস্থান করছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে যৌথভাবে রয়েছেন দু’জন করে। পঞ্চম স্থানে রয়েছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। 

শীর্ষ পাঁচ ব্যাটসম্যান
তামিম ইকবাল ২৮৭ রান, সর্বোচ্চ ১৩০*
সিমরন হেটমায়ার ২০৭ রান, সর্বোচ্চ ১২৫
সাকিব আল হাসান ১৯০ রান, সর্বোচ্চ ৯৭
ক্রিস গেইল ১৪২ রান, সর্বোচ্চ ৭৩
রুভমান পাওয়েল ১১৮ রান, সর্বোচ্চ ৭৪*

শীর্ষ পাঁচ বোলার
মাশরাফি ৭ উইকেট, সর্বোচ্চ ৩৭/৪
রুবেল ৫ উইকেট, সর্বোচ্চ ৬১/৩
মুস্তাফিজ ৫ উইকেট, সর্বোচ্চ ৩৫/২
দেবেন্দ্র বিশু ৪ উইকেট, সর্বোচ্চ ৫২/২
জেসন হোল্ডার ৪ উইকেট, সর্বোচ্চ ৫৫/২
মেহেদি ৩ উইকেট, সর্বোচ্চ ৩৭/১
অ্যাশলে নার্স ৩ উইকেট, সর্বোচ্চ ৫৩/২
সাকিব ২ উইকেট, সর্বোচ্চ ৪৫/২

আরও পড়ুন :

এএ/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়