• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মেসিকে আর্জেন্টিনার দরকার: এএফএ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ জুলাই ২০১৮, ০৯:৩৫

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে পড়ে আর্জেন্টিনা। ওই দিনের পর থেকে এখন পর্যন্ত মিডিয়ার মুখোমুখি হননি দলের প্রাণভোমরা লিওনেল মেসি। মিডিয়া যে তাকে পেতে চেষ্টা করেছে তাও নয়। তিনি সবসময়েই এড়িয়ে গেছেন মিডিয়াকে।

২০১৪ বিশ্বকাপে ফাইনালে গিয়ে শিরোপা ছুঁয়ে দেখতে ব্যর্থ হন। তারপর আবার কোপা আমেরিকাতেও একই অবস্থা। যার কারণে অভিমানে একবার অবসরেও চলে যান। পরে আবার সবার অনুরোধে ফেরেন। এবারের বিশ্বকাপে ব্যর্থতার পর আবারও চারদিকে গুঞ্জন, মেসি বোধ হয় আর চারটি বছর অপেক্ষা করবেন না।

বার্সা তারকা নিজে থেকে এখনও কিছু পরিষ্কার করেননি। তবে প্রতিযোগিতাটি শুরুর আগে ৩১ বছর বয়সী এই খেলোয়াড় জানিয়েছিলেন, এবারই তার দলের বিশ্বকাপ জয়ের সময়, তা না হলে কখনই নয়।

------------------------------------------------------
আরও পড়ুন : কাতার বিশ্বকাপেও ব্রাজিলের আস্থা তিতে
------------------------------------------------------

এদিকে মেসি যাতে অবসরের মতো কোনও সিদ্ধান্ত নিয়ে না ফেলেন, সেজন্য আগেভাগেই অনুরোধ করে যাচ্ছেন শুভাকাঙ্খীরা। এবার সে তালিকায় যোগ দিলেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়াও। শুধু দলের ভালোর জন্য নয়, আর্থিকভাবে আর্জেন্টিনা ফুটবলকে চাঙা রাখতেও মেসিকে ভীষণ দরকার বলে মনে করছেন তিনি।

মেসির ক্যারিয়ারের ১৬ আনা সফলতা ক্লাবের জন্য, বাদ বাকি চার আনা দেশের জন্য। দীর্ঘ ক্যারিয়ারে বার্সেলোনার জার্সিতে যে পরিমাণ সাফল্য পেয়েছেন তার সিকি ভাগও পাননি দেশের হয়ে। বিশ্বকাপে নিজে এক গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান দুটি।

আর্জেন্টাইন দলে মেসির গুরুত্ব বোঝাতে গিয়ে এএফএ প্রেসিডেন্ট বলেন, আবেগের দিক থেকে দেখলে, এই ধাক্কাটা (বিশ্বকাপে ব্যর্থতা) তার জন্য অনেক কঠিন। তবে আর্জেন্টিনার তাকে দরকার। আর্থিক বিবেচনায়, মেসি এএফএ'র জন্য খুব গুরুত্বপূর্ণ। আমার বিশ্বাস, মেসি খেলাটা চালিয়ে যাবে। সে আর্জেন্টিনা দলকে অনেক ভালোবাসে। তার প্রতি আমাদেরও অগাধ আস্থা।

গত সপ্তাহেই মেসির সঙ্গে দেখা করেছেন এএফএ প্রেসিডেন্ট। তিনি মনে করছেন, ভবিষ্যতের ব্যাপারে সিদ্ধান্ত নিতে কিছুটা সময় দরকার মেসির। তাপিয়া বলেন, আমাদের মধ্যে দারুণ সম্পর্ক রয়েছে। সে ছুটির দিনে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছিল। আমরা বিশ্বকাপ নিয়ে কথা বলিনি। আমাদের উচিত তাকে একা থাকতে দেয়া, যাতে সে ভাবতে পারে, স্পেনে নতুন করে মৌসুম শুরু করতে পারে। দেখা যাক আগামী বছর কি হয়।

মেসির গুরুত্ব বোঝাতে গিয়ে কিছুদিন আগে দলের সতীর্থ কার্লোস তেভেজ বলেন, যেওনা মেসি। তোমার প্রয়োজন যে আরও অনেক রয়েছে। তিনি আরও বলেন, আমি মনে করি, নিজেকে নিয়ে আরো ভাববে লিও। খুব ভেবেচিন্তেই ভবিষ্যত সম্পর্কে সিদ্ধান্ত নেবে। তার হতাশ হওয়ার কিছু নেই। কারণ, একার পক্ষে দলকে চ্যাম্পিয়ন করা বা সোনালী ট্রফি জেতানো সম্ভব নয়। বিশ্বকাপে ভরাডুবির জন্য আমরাই দায়ী। আমাদেরই ভুল, তাকে আমরা বুঝতে পারি না।

মেসিকে মাথা গরম না করে ঠাণ্ডা রাখার পরামর্শ দেন তেভেজ, এ মুহূর্তে তাকে মাথা ঠাণ্ডা রাখার পরামর্শ দেব। পূর্ণ বিশ্রামে থাকতে বলবো। ক্লান্তি-অবসাদ কাটিয়ে জাতীয় দলে ফিরতে বলবো। আশা করছি, সে আবারো আর্জেন্টিনার হয়ে মাঠ মাতাবে।

অবশ্য বিশ্বকাপের আগেই মেসির মা সেলিয়া সুকিত্তিনি জানিয়েছিলেন, তার ছেলে সমালোচনার কারণে জাতীয় দলে ঠিকমতো পারফর্ম করতে পারেন না। বিশ্বকাপের পর এএফএ প্রেসিডেন্টও বললেন তেমন কথাই। তাপিয়ার ভাষায়, আমরা তাকে সুপারহিরো ভেবেছিলাম, কিন্ত সে-ও একজন মানুষ। সে বিশ্বের সেরা খেলোয়াড় কিন্তু সে মানুষ। আমরা তাকে দায়িত্বে ডুবিয়ে দিয়েছিলাম, যা কিনা হিতে বিপরীত হয়েছে।

আরও পড়ুন :

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh