• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বার্সেলোনায় ৪০তম ব্রাজিলিয়ান ম্যালকম

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জুলাই ২০১৮, ১২:৫৯

এক কথায় চোরের ওপর বাটপারি করেই বার্সেলোনা ৪০তম ব্রাজিলিয়ান হিসেবে ম্যালকমকে এএস রোমা থেকে ছিনিয়ে আনলো। যাকে বলা হচ্ছে নেইমার-উইলিয়ানের মিশ্রণে গড়া এক উইঙ্গার। নেইমারের মতোই দ্রুত বল ধরে শট নিতে পারেন তিনি।

বিশ্বকাপের মহাযজ্ঞ শেষে এবার ক্লাব ফুটবলে আলো ছড়াবে রথী-মহারথীরা। ট্রান্সফার মৌসুমে নেইমার, এমবাপেকে নিয়ে অনেক গুঞ্জন শোনা গেলেও তারা রয়ে গেছেন নিজ ক্লাবে। তবে সকল গুঞ্জনের অবসান ঘটিয়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে যোগ দেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এবার শোনা যাচ্ছে লিওনেল মেসিকে কেনার জন্য উঠে পড়ে লেগেছে আরেক ইতালিয়ান ক্লাব এসি মিলান। তারা কিছুদিনের মধ্যেই মেসির জন্য রেকর্ড ট্রান্সফার বিড করবে।

চলতি ট্রান্সফার মৌসুমে সবচেয়ে আলোচনার বিষয় ছিলেন চেলসির ব্রাজিলিয়ান তারকা উইলিয়ান। তিনবার বিড করেও তাকে চেলসি থেকে দলে ভেড়াতে ব্যর্থ হয় মেসির ক্লাব বার্সেলোনা। তবে তারা এক ব্রাজিলিয়ানকে না পেলেও আরেকজন ব্রাজিলিয়ানকে ঠিকই দলে ভিড়িয়েছে মাত্র দু’দিনের মধ্যে। তার নাম ম্যালকম।

----------------------------------------
আরও পড়ুন : তুরস্কে ওজিলের নামে সড়ক
----------------------------------------

ইতোমধ্যে তাকে নিয়ে একটি নাটক মঞ্চস্থ করেছে বার্সেলোনা। শেষ পর্যন্ত সেখানে জয়ীও কাতালান ক্লাবটি। রোমার মুখের খাবার কেড়ে নিয়ে এসেছে যে তারা। তবে রোমাও কিন্তু আরেকজনের খাবার কেড়ে এনেছিল। তাই বলা চলে চোরের ওপর বাটপারিই করেছে বার্সেলোনা। এজন্য অবশ্য ইন্টারমিলান ও এভার্টন বার্সাকে ধন্যবাদ জানাতেই পারে।

ম্যালকমের বিড প্রক্রিয়াটি একটি নাটকের মধ্য দিয়ে শেষ হয়। তাকে কেনার জন্য প্রথম আগ্রহ দেখায় ইতালিয়ান ক্লাব ইন্টারমিলান ও ইংলিশ ক্লাব এভারটন। সেখানে গিয়ে রোমা ঝাঁপিয়ে পড়ে ম্যালকমকে কেনার জন্য। এমনকি অগ্রিম মেডিকেলের জন্য ফ্লাইটও বুক করে ফেলে রোমা।

গত সোমবার বোর্দো অফিসিয়ালি ঘোষণা করে ম্যালকমের চুক্তি প্রায় শেষ পর্যায়ে। ৩৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে বোর্দোকে এএস রোমা কিনে নিচ্ছে। রোমা বিমানের টিকিট পাঠিয়ে দিয়েছে মঙ্গলবারই রোমে এসে মেডিকেল পরীক্ষা দেবেন এবং অন্য চুক্তিগুলোও শেষ করে নেবেন।

বোর্দোর এমন ঘোষণার কিছুক্ষণের মধ্যেই বার্সেলোনা আগ্রহী হয়ে ওঠে ম্যালকমকে কেনার জন্য। সঙ্গে সঙ্গে তারা প্রস্তাব দেয় ৪১ মিলিয়ন ইউরোর। সেই সঙ্গে এক মিলিয়ন ইউরো বোনাসও পাবেন তিনি। তারপরই মূলত ম্যালকমের বিমানের মুখ রোম থেকে ঘুরে যায় স্পেনের দিকে। সবশেষ খবর ম্যালকমের সঙ্গে বার্সেলোনা ইতোমধ্যে ৫ বছরের ‍চুক্তি সম্পন্ন করেছে। আজই তার মেডিকেল টেস্ট সম্পন্ন করবে বার্সেলোনা। তারপরই ক্লাবের প্রি-মৌসুম সফরে যুক্তরাষ্ট্রে চলে যাবেন ম্যালকম।

আর এ চুক্তির মধ্য দিয়ে ৪০তম ব্রাজিলিয়ান হিসেবে ঐতিহ্যবাহী ক্লাব বার্সেলোনার সদস্য হলেন ম্যালকম। মজার ব্যাপার হলো, ২০১৬ সালে মাত্র ৫ মিলিয়ন ইউরোতে বোর্দোতে যোগ দেয়া ম্যালকমের মার্কেট প্রাইজ এখন আট গুণ বেড়েছে। ক্লাবটিতে গোল করানো ছাড়াও মাঝে মাঝে গোল দেয়ার ভূমিকাতেও দেখা যায় তাকে। দুই মৌসুম আগেই ফরাসি ক্লাব বোর্দোর হয়ে নিজের স্কিল দেখান তিনি। ৩২ ম্যাচে সাত গোল করার পাশাপাশি চারটি অ্যাসিস্টও করেন। আর গত মৌসুমে ৩৫ ম্যাচে করেছেন ১২ গোল, অ্যাসিস্ট ৭টি।

ব্রাজিলিয়ান ক্লাব করিন্থিয়ান্স ক্লাবের হয়ে শুরু। স্বদেশি ওই ক্লাবের হয়ে অনূর্ধ্ব-২০ দলের কোপিনহা শিরোপা জিতেছেন। ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের হয়েও বিশ্ব চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হন ম্যালকম।

এদিকে ম্যালকমকে এভাবে হাইজ্যাক করে নেয়ায় বোর্দোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার কথা ভাবছে এএস রোমা। ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর মনকি জানিয়েছেন এ তথ্য। তারা বোর্দো এবং ম্যালকম উভয়ের বিপক্ষেই মামলা করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান।

আরও পড়ুন :

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
ম্যাচ হেরে রেফারিকে কাঠগড়ায় তুললেন জাভি
ঘটনাবহুল ম্যাচে বার্সাকে কাঁদিয়ে সেমিতে পিএসজি
X
Fresh