• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কে ওজিলের নামে সড়ক

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জুলাই ২০১৮, ১০:৪৭

রাশিয়া বিশ্বকাপে যাওয়ার পূর্বে এক অনুষ্ঠানে আসেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় তুরস্কের বংশোদ্ভূত দুই জার্মান ফুটবলার মেসুত ওজিল ও ইলখাই গুন্ডোয়ানকে। অনুষ্ঠানে এই দুই ফুটবলারের সঙ্গে ছবিও তোলেন এরদোয়ান। পুরো ঘটনা ভালভাবে নেননি জার্মানরা। সমর্থকদের থেকে কটূক্তিও শুনতে হয় ওজিলকে।

গুন্ডোয়ান বিষয়টা নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেও, এতদিন মুখ খোলেননি ২৯ বছর বয়সী ওজিল। অবশেষে যখন মুখ খুললেন, তখন অবসরের কথাই ঘোষণা করলেন জার্মানির হয়ে।

রোববার নিজের অফিসিয়াল টুইটারে ২৯ বছর বয়সী ফুটবলার দেশটির বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ তুলে জানান, অনেক ভাবনা-চিন্তার পর আমি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিতে বাধ্য হলাম। বিশ্বকাপে আমার সঙ্গে যা হয়েছে সেটার পর আর জার্মানির হয়ে খেলব না। জার্মানির বর্ণবিদ্বেষের আবহে আমার মনে হয়েছে এটাই সঠিক সিদ্ধান্ত। এক সময় গর্ব হতো জার্মান জার্সি পরে মাঠে নামলে। এখন ছবিটা পুরো আলাদা। সিদ্ধান্তটা খুবই কঠিন। কিন্তু বিদায়বেলায় এটাই বলতে চাই, আমি সব সময় দেশের জন্য নিজের সেরাটা দেয়ার চেষ্টা করেছি।

এদিকে ওজিল জার্মান ফুটবল দল থেকে অবসর গ্রহণ করার পর তার সম্মানে একটি রাস্তার নামকরণ করেছে ওজিলের বাবার দেশ তুরস্ক। নর্দার্ন তুরস্কের ব্লাক সি প্রদেশের ডেভারেক জেলায় ওজিলের পূর্বপুরুষরা বাস করতেন। সেখান থেকেই তারা প্রবাসী হয়ে জার্মানিতে যায়।

তুরস্কের সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মূলত জার্মানির হয়ে ওজিলের অর্জনের স্মরণেই রাস্তাটির নামকরণ করা হয়েছে। রাস্তার শুরুতে মেসুত ওজিলের নামে নামকরণের ফলক রাখা হয়েছে। আর রাস্তার নাম করা হয়েছে মেসুত ওজিল স্ট্রিট। সেখানে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে ওজিলের ছবি শোভা পাচ্ছে। এমনভাবে দুটি সাইনবোর্ড টানিয়েছে যা ওজিলের প্রতি বর্ণবাদী আচরণের নীরব প্রতিবাদও বটে। মঙ্গলবার থেকে রাস্তাটির কাজ শুরু হয়েছে। জেলার মেয়র জানিয়েছেন, ওজিল ও প্রেসিডেন্টের ছবিটি সরিয়ে নেয়া হবে। কেবল নামফলক থাকবে।

ওই শহরের মেয়র মোস্তফা সেমের্সি জানিয়েছেন, আগের ছবিযুক্ত বিলবোর্ডটি রাখার আর কোনও প্রয়োজন নেই। ওজিল এখন আর জার্মান জাতীয় দলের কেউ নন। তিনি তুর্কি। তুরস্ক প্রেসিডেন্টের সঙ্গে তোলা ছবিটাই সেখানেই ঠাঁই পাবে।

২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি ২০১৮ বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নেয়। যা তাদের ৮০ বছরের ফুটবল ইতিহাসে সবচেয়ে বাজে পারফরম্যান্স। গ্রুপপর্ব থেকে বিদায় নেয়ার পর জার্মানির খেলোয়াড়দের সমালোচনা শুরু করে সমর্থকরা। বিশেষ করে মেসুত ওজিলের। নানা বর্ণবাদমূলক মন্তব্যের পাশাপাশি তার দেশপ্রেম নিয়েও প্রশ্ন তোলা হয়।

জার্মানির হয়ে ৯২ ম্যাচ খেলে গোল করেছেন ২৩টি, করিয়েছেন ৪০টি। হয়েছেন পাঁচবারের বর্ষসেরা জার্মান ফুটবলার। ২০১০ বিশ্বকাপে অপরিচিত হিসাবে মাঠে নামলেও টুর্নামেন্ট শেষে ওজিল হয়ে উঠেছিলেন বিশ্বের সেরা তারকাদের মধ্যে একজন।

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh