• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ভিডিও রেফারিতে সন্তুষ্ট ফিফা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ জুলাই ২০১৮, ২৩:১৭ | আপডেট : ২১ জুলাই ২০১৮, ২৩:৩৬
বিশ্বকাপের শুরু থেকেই বিতর্কের কেন্দ্রে ছিল ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। নতুন এই প্রযুক্তির সাহায্য নেয়ার বিষয়ে অনেক ক্ষেত্রে অনীহা দেখিয়েছেন রেফারিরাও। পাশাপাশি রেফারিদের একাধিক সিদ্ধান্তকে ঘিরে তৈরি হয়েছে প্রশ্ন। খোদ ফুটবল ঈশ্বর খ্যাত ডিয়োগো ম্যারাডোনা পর্যন্ত রাশিয়ায় নিম্ন মানের রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছেন। প্রশ্ন উঠেছে ভিএআরের সিদ্ধান্ত নিয়েও।

বিশ্বকাপ ফাইনালে এই বিতর্ক আরও চরমে পৌঁছায়। তবে ফাইনালে ক্রোয়েশিয়া এবং ফ্রান্স ম্যাচে রেফারিং এবং ভিএআর সিস্টেম নিয়ে যতই বিতর্ক হোক, আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা) কিন্তু রয়েছে রেফারিদের পাশে। পাশাপাশি ভিএআরের পাশেও দাঁড়িয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। 

ভিএআর প্রযুক্তির প্রশংসা করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তিনি বলেন, আগেই জানিয়ে ছিলাম অন্যতম সেরা বিশ্বকাপ হতে চলেছে ২০১৮ সালের আসর। আর বাস্তবে সেটাই হল। তবে, এর অধিকাংশ কৃতিত্বই রেফারিদের। এত ভালভাবে বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হয়েছে রেফারিদের জন্য। 

পাশাপাশি ভিএআরের প্রশংসা করে ফিফা প্রেসিডেন্ট বলেন, ভিএআর ফুটবলের কোনও পরিবর্তন করেনি, বরং খেলার মধ্যে স্বচ্ছতা এনেছে। রেফারিরা খুশি মনে ভিএআর গ্রহণ করায়ও খুশি ইনফান্তিনো।

ওয়াই/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়