• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি খেলোয়াড় কোন দেশের?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুলাই ২০১৮, ১৪:০৯

ফুটবলের সর্বোচ্চ আসর ফিফা বিশ্বকাপ। কিছুদিন আগেই ফ্রান্সের শিরোপা জয়ের মধ্য দিয়ে ২১তম আসরের পর্দা নেমেছে। আগামী চার বছরের জন্য বিশ্ব ফুটবলের সেরার মুকুট ফ্রান্সের মাথায়। বিশ্বকাপ চার বছর পর পর আসে কিন্তু তার মাঝখানে সকলেই মেতে থাকে ক্লাবের খেলাগুলো নিয়ে।

আগামী আগস্ট মাস থেকে আবার শুরু হচ্ছে ক্লাব ফুটবলের আসর। সকলে এবার বুঁদ হয়ে থাকবে ক্লাব ফুটবলে। ক্লাব ফুটবলের দ্বৈরথ দেখতে ঘুম বিসর্জন দিবে ফুটবলপ্রেমীরা। পাঠকরা কী জানেন ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি কোন দেশের খেলোয়াড়? হয়ত কখনো চিন্তাই করেননি? আসুন জেনে নেই বিশ্বের বিভিন্ন ক্লাবে যে সকল খেলোয়াড়রা খেলে তাদের সংখ্যার ভিত্তিতে শীর্ষ পাঁচটি দেশের তালিকা।

পুরো বিশ্বে মোট ১৩৭টি লিগ চালু রয়েছে। তন্মধ্যে ৯৩টি দেশের পরিসংখ্যান যাচাই-বাছাই করে এ শীর্ষ পাঁচটি দেশের নাম তৈরী করা হয়েছে। বিদেশি লিগে খেলার ফলশ্রুতিতে জাতীয় দলের খেলোয়াড়রা যেমন পরিপক্ক হয়, আন্তর্জাতিক পর্যায়ে খেলার যেমন যোগ্যতা এবং অভিজ্ঞতা অর্জন করে সেই সাথে একটি দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখে।

ব্রাজিল
এই তালিকার সবার শীর্ষে রয়েছে ব্রাজিল। ব্রাজিলকে বলা হয় ফুটবলের দেশ। ব্রাজিলের আনাচে-কানাচে হাজার হাজার ফুটবলারের জন্ম হয়। বর্তমানে বিদেশে লিগগুলোতে সর্বমোট ১ হাজার ২০২ জন ফুটবলার খেলছেন। এদের মধ্যে ৬৫ শতাংশ ফুটবলার উয়েফাভুক্ত দেশগুলোর ক্লাবের সাথে চুক্তিবদ্ধ হয়ে খেলছেন। তবে ব্রাজিলের সবচেয়ে বেশিসংখ্যক ফুটবলার খেলছেন পর্তুগালে। পর্তুগালের শীর্ষ দুটি লিগে ব্রাজিলের মোট ২২১ জন ফুটবলার খেলছেন।