• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রুটের সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুলাই ২০১৮, ০৯:১৬

দলের জয়ের জন্য প্রয়োজন চার রান। অপরদিকে রুটের সেঞ্চুরির জন্য দরকার ছয় রান। এমন সমীকরণ নিয়ে খানিকটা বিপদেই ছিলেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান জো রুট। বোলিং করতে প্রস্তুত হার্দিক পান্ডিয়া। প্রথম বলে দুই রান নিয়ে দলের ও নিজের রান সংখ্যা কমালেন রুট। পরের বল দিলেন ডট। তৃতীয় বল পান্ডিয়া করলেন ওয়াইড। আর তখনই শংকা জাগে টানা সেঞ্চুরি পাবেন তো জো রুট। কিন্তু নিজের প্রতি বিশ্বাস ছিল রুটের। তাই তৃতীয় বলটিকে মিড উইকেটে ঠেলে চার হাঁকিয়ে নিজের সেঞ্চুরি ও দলের জয় এক সঙ্গেই উদযাপন করলেন রুট।

অথচ এই রুটকে ছাড়াই টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল ইংল্যান্ড। তাকে ছাড়া ওই সিরিজ ভারতের কাছে খুইয়ে বসে ইংলিশরা। তবে শেষ ম্যাচের জয়ের কৃতিত্বটা শুধু একা রুটকে দিলেও জিনিসটা বেশ বেমানান ঠেকবে। কারণ আগেই ভারতের লাগাম টেনে ধরেন ইংলিশ বোলাররা। আর ব্যাটিংয়ে এসে রুটকে যোগ্য সাপোর্ট দেন ইয়ান মরগ্যান। তিনিও শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৮৮ রানে। রুট ও মরগ্যান তৃতীয় উইকেট অপরাজিত ১৮৬ রানের জুটি গড়েন।

মঙ্গলবার হেডেংলির লিডসে সিরিজ নির্ধারণী ম্যাচে ইংল্যান্ড টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠায়। তিন ম্যাচ সিরিজের আগের দু’ম্যাচ ১-১ এ সমতা বিরাজ করায় শেষ ম্যাচটি অঘোষিত ফাইনাল হিসেবে পরিচিতি পায়।

টস হেরে ব্যাটিং করতে নেমে ইংলিশ বোলারদের সামনে সুবিধা করতে পারেনি উদ্বোধনী জুটি। মার্ক উড ও উইলির আঁটসাঁট বোলিংয়ে রানের জন্য সংগ্রাম করতে হয় অতিথিদের। ষষ্ঠ ওভারে রোহিত শর্মাকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন উইলি। অপরপ্রান্তে থাকা শিখর ধাওয়ান অধিনায়ক কোহলিকে নিয়ে স্বাচ্ছন্দ্যে ব্যাট চালিয়ে যান। দলীয় ৮৪ রানে দ্বিতীয় উইকেট হিসেবে ধাওয়ান রান আউট হন। তার আগে ৪৯ বলে ৭টি চারের সাহায্যে ৪৪ রানের ছোট্ট ইনিংস উপহার দেন।