• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘ক্রোয়েশিয়া খেলছে বিশ্বকাপ ফাইনাল আমরা খেলছি হিন্দু-মুসলিম’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুলাই ২০১৮, ১২:৩৯

১৯৫০ সালে ব্রাজিলে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ। ফুটবলে বিশ্ব সেরা হবার লড়াইয়ের চতুর্থ আসরের লড়াইয়ে অংশ নেয় ১৬টি দল। সেবারই প্রথম মহাযজ্ঞে খেলার সুযোগ পায় ভারত। বিশ্বকাপ থেকে অলিম্পিককে বেশি গুরুত্ব দেয়ার কারণ আর অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএ) খামখেয়ালির কারণেই বিশাল সুযোগটি থেকে বঞ্চিত হয় ভারতীয়রা।

শেষ হয়েছে রাশিয়া বিশ্বকাপ। ৬৮ বছর পর ফুটবলের বিশ্বের সবচেয়ে বড় এই টুর্নামেন্ট ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে পরিচিত পেয়েছে। যেখানে দক্ষিণ আমেরিকা আর ইউরোপিয়ান দলগুলো ছাড়া কেউই শিরোপা নিতে পারছে না। এদিকে এশিয়া ও মধ্যপ্রাচ্য থেকে বেশ কয়েকটি দল মূল পর্বে খেলার সুযোগ পেলেও সর্বোচ্চ সেমিফাইনাল পর্যন্ত যেতে সক্ষম হয় দক্ষিণ কোরিয়া। ২০০২ সালে স্বাগতিক দল হিসেবে এই কৃতিত্ব অর্জন করে। অন্যদিকে দক্ষিণ এশিয়ার কোনও দলই মূল পর্বে খেলার ধারে কাছেও নেই।

বিশ্বকাপের একুশতম আসরের ফাইনালে উঠে সবার বিশেষ নজর কেড়েছে ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালে প্রথমবারের মতো খেলতে এসেই সেমিতে এসে থামতে হয়েছিল ক্রোয়েটদের।

ভারতীয় দল এখনও পর্যন্ত একবারও বিশ্বকাপের মূলপর্বে খেলতে না পারলেও, নব্বইয়ের দশকে স্বাধীন হওয়া ইউরোপিয়ান দেশটি পঞ্চমবার বিশ্বকাপ খেলে ফেললো।