• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মোনাকোর হয়ে খেলা গোলরক্ষকরা ফাইনাল জিতেনি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ জুলাই ২০১৮, ২০:৪৭

বিশ্বকাপ ফাইনালের আগেই আলোচনায় ছিলেন ক্রোয়েশিয়ান গোলরক্ষক ড্যানিয়েল সুবাসিচ। এবারের বিশ্বকাপে অসাধারণ পারফর্ম করে দলকে নিয়ে এসেছেন বিশ্বকাপ ফাইনালে। সেমিফাইনালে ইংল্যান্ডকে পরাজিত করে ফাইনালে জায়গা করে নেয়ার পরই আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন সুবাসিচ। অবশ্য এর কারণও রয়েছে। এর কারণ তিনি ক্লাব ফুটবলে মোনাকোর হয়ে গোলবার সামলানোর দায়িত্ব পালন করে থাকেন।

২০০৬ বিশ্বকাপ থেকে এবারের বিশ্বকাপ অর্থাৎ ২০১৮ বিশ্বকাপ পর্যন্ত ফাইনালে গোলবারের দায়িত্বে ছিলেন মোনাকোর হয়ে খেলা গোলরক্ষকরাই। কিন্তু কী দুর্ভাগ্য তারা কেউই বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরতে পারেননি। শিরোপা না জিতলেও মোনাকে এ চারজনকে নিয়ে গর্ব করতেই পারে। কারণ তাদের দলে খেলে বিশ্বকাপের ফাইনালে যে তারা অংশ নিয়েছেন।

আসুন জেনে নিই কী সেই ইতিহাস?

এ ইতিহাসের শুরু করেছিলেন মূলত ৯৮ বিশ্বকাপ জয়ী ফাবিয়েন বার্থেজ। নিজ দেশে হওয়া বিশ্বকাপ সেবার নিজেদের দেশেই রেখে দেয় ফ্রান্স। পুরো বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করেন বার্থেজ। এক বছর বিরতি দিয়ে ২০০৬ জার্মানি বিশ্বকাপের ফাইনাল খেলে ফ্রান্স। সে সময়ও গোলবারের দায়িত্বে ছিলেন বার্থেজ। যিনি একসময় ক্লাব ফুটবলে মোনাকোর হয়ে গোলবার সামলে ছিলেন। কিন্তু ফাইনালে ইতালির কাছে পরাজয়বরণ করতে হয়।