• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

মানজুকিচের আত্মঘাতি গোলে এগিয়ে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ জুলাই ২০১৮, ২১:২২ | আপডেট : ১৫ জুলাই ২০১৮, ২১:৩১
এবারের বিশ্বকাপে আত্মঘাতি গোলের রেকর্ড ছাড়িয়েছে আগেই। এবার তার সঙ্গে যুক্ত হয়েছে আরেকটি। তবে সেটি ফাইনালে। আর এ গোলেই শিরোপার পথে একধাপ এগিয়ে গেলো ফ্রান্স। ১৮তম মিনিটে ডি-বক্সের বাইরে গ্রিজম্যানকে ফাউল করলে রেফারি ফ্রি কিকের নির্দেশ দেন।  গ্রিজম্যানের ফ্রি-কিক ক্লিয়ার করতে গিয়ে নিজের জালে বল ঢুকিয়ে দেন আগের ম্যাচের নায়ক মারিও মানজুকিচ। 

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে বাংলাদেশ সময় রাত নয়টায় মাঠে নেমেছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। 

দুই দলেরই লক্ষ্য শিরোপা জেতার। তাই পুরো শক্তির দল নিয়েই মাঠে নামছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। কোনো দলই আজ একাদশে কোনো পরিবর্তন আনেনি। সেমিফাইনালের একাদশই রেখে দিয়েছে উভয় দল।

ফ্রান্স এবার তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে। এর আগে তারা একবার শিরোপা জিতেছে ও একবার রানার আপ হয়েছে। অন্যদিকে, ক্রোয়েশিয়া এবারই প্রথবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে। এর আগে বিশ্বকাপের তাদের সর্বোচ্চ অর্জন ছিল সেমিফাইনাল।

খেলা শুরুর আগে ছোট্ট একটি সমাপনী অনুষ্ঠান হয়ে গেল। উইল স্মিথ, নিকি জ্যাম ও কসোভিয়ান আর্টিস্ট ইরা ইসত্রেফি বিশ্বকাপ অ্যানথেম গেয়ে মাতালেন কিছুক্ষণ। ৮০ হাজার দর্শকে গ্যালারি ছিল টইটুম্বুর। 

এবারের বিশ্বকাপে গ্রুপ সি থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে ফ্রান্স। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তারা আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। এরপর তারা উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে। সেমিফাইনালে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ফরাসিরা।

অন্যদিকে, ‘ডি’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে ক্রোয়েশিয়া। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তারা ডেনমার্ককে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। কোয়ার্টার ফাইনালে তারা স্বাগতিক রাশিয়াকে পরাজিত করে। সেমিফাইনাল ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ক্রোয়াটরা। 

ফ্রান্স একাদশ
লরিস (গোলরক্ষক), পাভার্ড, ভারানে, উমতিতি, হারমেন্ডেজ, পল পগবা, কান্তে, মাতুইদি, আঁতোয়ান গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে।

ক্রোয়েশিয়া একাদশ
সুবাসিচ (গোলরক্ষক), ভ্রাসালিকো, স্ট্রিনিস, লভরেন, ভিদা, রাকিতিস, মদ্রিচ, ব্রোজোভিচ, পেরিসিচ, মানজুকিচ, রেবিস।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়