• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

তৃতীয় স্থানের জন্য লড়বে ইংল্যান্ড-বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুলাই ২০১৮, ১৭:১৩

মস্কোর লুঝনিকিতে ফ্রান্সের জায়গায় বেলজিয়ামের থাকার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে উমতিতির গোলে সেমিফাইনালের গেরোতে পড়ে বিদায় নিতে হয় তাদের। আরেক দল ইংল্যান্ডও ক্রোয়েশিয়ার কাছে শেষ মুহূর্তের গোলে স্বপ্নের ফাইনাল থেকে বাদ পড়ে যায়। আর এতে করে ১৯৬৬ সালের পর ফাইনাল খেলার সুযোগ হারায় ইংলিশরা।

গ্রুপ পর্বে দারুণ খেলেই নক-আউট পর্বে আসে দুইদল। ৫২ বছর অপেক্ষার পর নিজেদের দ্বিতীয় শিরোপার খোঁজে ছিল ইংলিশরা আর প্রথমবারের মতো স্বপ্নের শিরোপা ছুঁয়ে দেখার জন্য মরিয়া ছিল বেলজিয়ামের সোনালি প্রজন্ম। সব প্রত্যাশাকে পেছনে ফেলে আজ তৃতীয় স্থানের জন্য আবারও মাঠে নামবে দুই দল। সেন্ট পিটার্সবার্গে দুই সেমিফাইনালিস্ট মুখোমুখি হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

নিজেদের ইতিহাসের সেরা স্কোয়াড নিয়েই বিশ্বকাপের মঞ্চে এসেছিল বেলজিয়াম। তাদের ছিল হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইন ও রোমেলো লুকাকুর মতো দারুণ সব মেধাবী খেলোয়াড়। টুর্নামেন্টের হট ফেবারিট দল ব্রাজিলকে কোয়ার্টারে বিদায় করে নিজেদের শক্তির প্রমাণও করেছে বেলজিয়ামের এই প্রজন্ম। কিন্তু সেমিতে এসে ফ্রান্সের কাছে শেষ রক্ষা আর হলো না। পারলো না রবার্তো মার্টিনেজের শিষ্যরা। স্যামুয়েল উমতিতির গোলে ফ্রান্সের কাছে ১-০ গোলে হেরে শিরোপা লড়াই থেকে ছিটকে যেতে হলো রেড ডেভিলসদের।

অপরদিকে প্রতিপক্ষ ক্রোয়েশিয়াকে ভেবে ফাইনালে ওঠার স্বপ্নের বিভোর ছিল ইংল্যান্ডও। কিন্তু কে জানতো এই ক্রোয়েশিয়াই তাদের বিদায় করে দিবে। সেমিফাইনালে ক্রোয়াটদের কাছে প্রথমে এগিয়ে থেকেও পারলো না সাউথগেটের দল। মদ্রিচদের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে বাদ পড়তে হলো থ্রি লায়ন্সদের।

এর আগে ২০১৪ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বিদায় নিতে হয়েছিল বেলজিয়ামকে। ২০১৬ সালের ইউরোতেও ঘটে একই ঘটনা। আর এবার আরও একটি স্বপ্নের কাছে ব্যর্থ তারা। পারলো না নিজেদের স্বপ্নের এতটা কাছে এসে শিরোপা ছুঁতে। বিশ্বকাপে এ নিয়ে দ্বিতীয়বার তৃতীয় স্থান নির্ধারণী খেলায় নামছে বেলজিয়াম। আগেরটি ছিল ১৯৮৬ সালে। সেবার তারা ফ্রান্সের কাছে ৪-২ গোলে পরাজিত হয়েছিল। তবে এবার আর ভুল করতে চায় না বেলজিয়াম। তৃতীয় সেরা দল হয়ে দেশে ফেরার লক্ষ্যই এখন রেড ডেভিলসদের।

অপরদিকে ১৯৬৬ সালে প্রথম শিরোপা জিতেছিল ইংল্যান্ড। এরপর ১৯৯০ সালে সেমিফাইনাল পর্যন্ত পৌঁছাতে পেরেছিল তারা। এরপর ২৮টি বছর অপেক্ষা করেও এবার পারল না ফাইনালে যেতে। ফাইনালে না উঠতে পারা ইংলিশদের সামনে আর একটি সুযোগ। সেটি হলো তৃতীয় বিশ্বসেরা হওয়া। তৃতীয় স্থান নিয়েই দেশের মানুষদের আনন্দ দিতে চান সাউথগেটের শিষ্যরা।

আজকের ম্যাচটি কেবল ইংল্যান্ড ও বেলজিয়ামের লড়াই নয়, লড়াইটা রোমেলু লুকাকু ও হ্যারি কেনেরও। গোল্ডেন বুট জয়ের দৌড়ে আছেন দুজন। কেনের গোল ৬টি। লুকাকুর ৪টি। আজ দুটি গোল করতে পারলে হ্যারি কেনকে ছুঁতে পারবেন লুকাকু। আর হ্যাটট্রিক করলে ছাড়িয়ে যাবেন ইংলিশ ফরোয়ার্ডকে। জিতে যেতে পারেন গোল্ডেন বুটও।

সেটা যদি সম্ভব না হয় এবং হ্যারি কেন গোলের দেখা পান তাহলে ১৯৮৬ সালের পর দ্বিতীয় কোনও ইংলিশ ফুটবলার হিসেবে গোল্ডেন বুট জয়ের নজির স্থাপন করবেন কেন। তার আগে ১৯৮৬ সালে ইংল্যান্ডের হয়ে কিংবদন্তি গ্যারি লিনেকার সবশেষ গোল্ডেন বুট জিতেছিলেন।

মুখোমুখি লড়াইয়ে অবশ্য ইংল্যান্ড এগিয়ে। এই ম্যাচের আগে ২১ বার মুখোমুখি হয়েছে দল দুটি। তার মধ্যে ইংল্যান্ড জিতেছে ১৫টিতে। ড্র করেছে ৪টিতে। হেরেছে ৩টিতে। বেলজিয়ামের জয় মাত্র ৩টিতে।

রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বের আগে ১৯৫৪ ও ১৯৯০ সালে দুবার দেখা হয়েছিল বেলজিয়াম ও ইংল্যান্ডের। এর মধ্যে ১৯৫৪ সালের ম্যাচটি ৪-৪ গোলে ড্র হয়। আর ১৯৯০ সালে বেলজিয়ামকে ১-০ গোলে হারায় ইংল্যান্ড।

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh