• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফাইনাল নিয়ে উট শাহীনের ভবিষ্যদ্বাণী কী?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুলাই ২০১৮, ১৪:৫৬

ফ্রান্স দলে কারা হয়ে উঠতে পারেন তুরুপের তাস? ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ফাইনাল ম্যাচে কারা করবেন বাজিমাত? এদিকে সবার নজর রয়েছে। ফ্রান্স দলে তারকার কমতি নেই। গোলপোস্টে হুগো লরিস থেকে শুরু করে ডিফেন্সে পাভার্ড, ভারানে, উমতিতি, হার্নান্দেজ। মিডফিল্ডে রয়েছেন পল পগবা, কান্তে, মাইতুইদির মতো তারকারা। এমবাপ্পে, গ্রিজম্যান ও জিরুডকে সামনে রেখে আক্রমণভাগ সাজাবেন দিদিয়ের দেশম।

এদের মধ্যে পগবা, গ্রিজম্যান ও এমবাপ্পের ওপর সবচেয়ে বেশি ভরসা রাখছেন সমর্থকরা। এদের যে কেউ ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। গ্রিজম্যান এরইমধ্যে ৩টি গোল করে ফেলেছেন। কোয়ার্টার ফাইনালে অ্যাথলেটিকো মাদ্রিদের এই তারকার গোলেই জয় পেয়েছে ফ্রেঞ্চরা। আক্রমণভাগে ২৭ বছর বয়সী ফরোয়ার্ড দলের মূল ভরসা। মাঝমাঠে পগবা ও কন্তেও বেশ ফর্মে রয়েছেন। ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা পগবা বড় মঞ্চে জ্বলে উঠতে জানেন।

এদিকে প্যারিস সেন্ট জামের্ইর (পিএসজি) ফরোর্য়াড এমবাপ্পে চলতি বিশ্বকাপের সবচেয়ে বেশি গোল করা টিনএজ খেলোয়াড়। এর আগে পেলে ১৯৫৮ সালে ১৭ বছর বয়সে দেশকে বিশ্বকাপ জিতিয়েছিলেন। সেবার বিশ্বকাপে ৬টি গোল করেন ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে সেরা তারকা।

অপরদিকে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের ফাইনালে ওঠেছে ক্রোয়েশিয়া। গোলপেস্টের নিচে দানিজেল সুবাসিচ ইতোমধ্যেই নিজেকে নিয়ে গেছেন অনেক উপরে। ডিফেন্সে রয়েছেন লভরেন, ভিদা, পিভারিচ। মিডফিল্ডে রয়েছেন রাকিটিচ, কোভাসিস, লুকা মদ্রিচের মতো তারকারা। আক্রমণভাগে রয়েছেন পেরেসিচ, ক্রামারিচ, মানজুকিচ। বিশেষ করে মানজুকিচের কথা না বললেই নয়। কারণ তার শেষ মুহূর্তের গোলেই হৃদয় ভাঙে ইংলিশদের। আর প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে ক্রোয়েশিয়া।