• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপের ফাইনালে থাকছে আর্জেন্টিনা!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুলাই ২০১৮, ১২:১৮

বিশ্বকাপের দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। অথচ রাশিয়ায় তারা পা রেখেছিল ৩২ বছরের শিরোপা খরা কাটাতে। কিন্তু তারা রাশিয়া থেকে বিদায় নেয়ার সময় তা আরও চার বছর বেড়ে দাঁড়ায়। অর্থাৎ ২০২২ কাতার বিশ্বকাপে যখন আর্জেন্টিনা খেলতে যাবে তখন শিরোপা খরার সময় গিয়ে দাঁড়াবে ৩৬ বছরে।

আগামী ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্স ও ক্রোয়েশিয়ার ম্যাচ দিয়ে পর্দা নামবে রাশিয়া বিশ্বকাপের। এ ম্যাচে আর্জেন্টিনা দল না থাকলেও থাকবেন তিনজন আর্জেন্টাইন। তবে তারা সকলেই ম্যাচ রেফারি। মাঠে তারা না খেললেও ম্যাচ পরিচালনা করে তারা পৌঁছে গেছেন ফাইনালে।

--------------------------------------------------------
আরও পড়ুন : বার্সেলোনায় যোগ দিলেন আর্থার ও লংলে
--------------------------------------------------------

ক্রোয়েশিয়া ও ফ্রান্সের মধ্যকার ফাইনাল ম্যাচের রেফারি হিসেবে দায়িত্ব পেয়েছেন আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা। বৃহস্পতিবার রাতে তৃতীয় স্থান নির্ধারণী ও ফাইনাল ম্যাচের জন্য রেফারির তালিকা প্রকাশ করে ফিফা।

ফাইনাল ম্যাচে পিতানার সাথে সহকারী রেফারি হিসেবে থাকবেন দুই স্বদেশী হার্নান মাইদানা ও হুয়ান পাবলো বেলাত্তি। এছাড়া চতুর্থ রেফারি হিসেবে থাকবেন নেদারল্যান্ডসের বর্ন কুইপার্স ও অতিরিক্ত রেফারি হিসেবে থাকবেন কুইপার্সের স্বদেশী আরভিন জেইন্সত্রা।

২০১০ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা পিতানা চলতি বিশ্বকাপে এখনো পর্যন্ত ৪টি ম্যাচ পরিচালনা করেছেন। স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার উদ্বোধনী ম্যাচ পরিচালনার দায়িত্ব ছিল তারই কাঁধে। এছাড়া গ্রুপ পর্বে মেক্সিকো-সুইডেন, দ্বিতীয় রাউডে ক্রোয়েশিয়া-ডেনমার্ক ও কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে-ফ্রান্স ম্যাচটি পরিচালনা করেছেন তিনি।

এ নিয়ে টানা দুইবার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টাইন রেফারির অধীনে খেলবে ফরাসিরা। এর আগে ২০০৬ সালের বিশ্বকাপ ফাইনালে ম্যাচ পরিচালনা করেছিলেন আর্জেন্টিনার রেফারি হেক্টর এলিজোন্দো। ইতালির বিপক্ষে ওই ফাইনালে টাইব্রেকারে হেরে যায় লা ব্লুজরা। ওই ম্যাচটি ছিল ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানের শেষ ম্যাচ। আর সে ম্যাচেই ইতালির মার্কো মাতিরাজ্জিকে ‘ঢুস’ মেরে লাল কার্ড দেখেন জিদান।

আরও পড়ুন :

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh