• ঢাকা শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

দ্বিতীয় সেমিতেও কী সঠিক হবে উটের ভবিষ্যদ্বাণী?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ জুলাই ২০১৮, ২০:২৭ | আপডেট : ১১ জুলাই ২০১৮, ২০:৩৫
দীর্ঘ ৫২ বছর বিশ্বকাপের ফাইনালে পৌঁছনোর হাতছানি ইংল্যান্ডের সামনে। অন্যদিকে প্রথমবারের মতো সেমিফাইনালে জয় পাবার সুযোগ ক্রোয়েশিয়ার সামনে। রাশিয়া বিশ্বকাপ দ্বিতীয় সেমিফাইনালে নামার আগে আত্মবিশ্বাসী দুই শিবির।

চলতি বিশ্বকাপ এই দু'টি দেশই আছে দুর্দান্ত ছন্দে। টাইব্রেকার বাদ দিলে এখনও পর্যন্ত চলতি বিশ্বকাপে নির্ধারিত সময়ে ১০টি গোল করেছে ক্রোয়েটরা, তাদের বিপক্ষে গোল হয়েছে মাত্র ৪টি। অন্যদিকে নির্ধারিত সময়ে ত্রি লায়ন্সরা গোল করেছে ১১টি এবং হজম করেছে ৪টি। ফলে ফরোয়ার্ড লাইন এবং ডিফেন্সিভ লাইনে দুই দলের পারফরম্যান্সই প্রায় একই রকম। 

--------------------------------------------------------
আরও পড়ুন : রিয়াল ছাড়ার কারণ জানালেন রোনালদো
--------------------------------------------------------

ইংলিশ টিম ম্যানেজমেন্ট সূত্রে খবর, হ্যামস্ট্রিংয়ের সমস্যার কারণে এই ম্যাচে জর্ডান হ্যান্ডারসন কতটা খেলতে পারবে তা নিয়ে সংশয় রয়েছে। তবে, গেলো ম্যাচে চোটের কারণে না খেলা জিমি ভার্ডি ফিরতে চলেছেন ইংল্যান্ড শিবিরে। অন্য দিকে ক্রোয়েশিয়া আশাবাদী গেলো ম্যাচে চোট পাওয়া গোলরক্ষক দানিজেল সুবাসিচের এই ম্যাচে খেলার বিষয়ে। 

ক্রোয়েশিয়ার বিপক্ষে ইংল্যান্ডকে যেটা সুবিধাজনক জায়গায় রাখছে তা হলে মাঝমাঠ। প্রতিপক্ষের দলে লুকা মদ্রিচ, ইভান রাকিটিচের মতো বিশ্বমানের ফুটবলার থাকলেও ইংল্যান্ডের অ্যাশলে ইয়ং, ডেলে আলী, এরিক ডায়াররা বেশ ভালই ফর্মে রয়েছেন। আর দলের এই ধারাবাহিকতাই আত্মবিশ্বাস জোগাচ্ছে ব্রিটিশ কোচকে। 

গ্যারেথ সাউথগেট ম্যাচের আগের দিন জানিয়ে দিলেন, মদ্রিচ-রাকিটিচের মতো ফুটবলার প্রতিপক্ষ দলে থাকলেও তার দল তৈরি সেরা খেলা তুলে এনে ফাইনালে জায়গা করে নিতে। 

দ্বিতীয় সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামার আগে ইংল্যান্ডের অনুশীলনও ছিল এদিন বেশ হাল্কা। ফুটবলারদের হালকা রাখতে রাবারের মুরগী দিয়ে অনুশীলন করান সাউথগেট। 

এতে মজার পাশাপাশি, অনুশীলনটাও চলে সমান দমে। ইংল্যান্ডের কোচ যখন আশাবাদী নিজের দলকে নিয়ে, তখন চিন্তার ভাঁজ ক্রোয়েশিয়ার কোচের কপালে। 

জ্লাতকো দালিচ বলেন, আমরা ছয় দিনে দু'টি ১২০ মিনিটের ম্যাচ খেলেছি এবং শারীরিক দিক দিয়ে এবং মানসিক দিক দিয়ে আমাদের জন্য গেলো ছয়টি দিন বেশ কঠিন ছিল। 

৫১ বছর বয়সী এই কোচের আরও সংযোজন, এই রকম গুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগে প্রচুর পরিমাণে এনার্জি প্রয়োজন কিন্তু আমাদের হাতে বেশি সময় নেই এবং তিন দিনের মধ্যেই পরের খেলার জন্য প্রস্তুতি নিতে হচ্ছে। আমি গর্বিত দলের খেলায়, যেভাবে প্রতিপক্ষের খেলার ধাঁচ ধরে, তাদের বিপক্ষে নিজেদের সেরা খেলা দিয়ে দলের ফুটবলাররা জয় তুলে এনেছে তা অসাধারণ। আমাদের পক্ষে যতটা ভাল খেলা সম্ভব ছিল আমরা খেলেছি। আমি আশা করি ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচেও আমরা জিতব। 

চলতি বিশ্বকাপের ভবিষ্যৎবক্তা উট শাহীনের ভবিষ্যদ্বাণী যদি ক্রোয়েটদের কোচের জেনে থাকেন তাহলে তার আত্মবিশ্বাস আরও বেড়ে যাবে। দ্বিতীয় সেমিফাইনালের আগে আরব আমিরাতের এই উট জানাচ্ছে ইংলিশদের বিপক্ষে ক্রোয়েশিয়াই জয় পাচ্ছে।

যদিও পরিসংখ্যানের বিচারে গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে অ্যাডভান্টেজে আছে ইংল্যান্ড। এর আগে মাত্র একবারই বড় কোনও টুর্নামেন্টে মুখোমুখি হয়েছিল এই দুই দল। ২০০৪ সালে ইউরোর সেই ম্যাচে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে দেয় ইংল্যান্ড। এর আগে মাত্র দুইবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে ইংল্যান্ড। ১৯৬৬ সালে তারা প্রথম সেমিফাইনাল খেলে এবং সেই বারই চ্যাম্পিয়ন হয়। ১৯৯০ সালে পশ্চিম জার্মানির কাছে হেরে বিদায় নিতে হয়।

এদিকে রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে শাহিন জানিয়েছিল, বেলজিয়ামদের বিপক্ষে জয় পাবে ফ্রান্স। সেন্টপিটার্সবার্গের গতরাতের ম্যাচে ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ১৯৯৮ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। 

আরও পড়ুন :

ওয়াই/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়