• ঢাকা শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

আর্জেন্টিনার রক্ষণভাগে নতুন সেনানী!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ জুলাই ২০১৮, ১৫:১১ | আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৫:৩২
রাশিয়া বিশ্বকাপে ভরাডুবির পর পুরো দলকে ঢেলে সাজানোর চিন্তা করছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)। বিশ্বকাপে আর্জেন্টিনার এবারের দলটি ছিল বয়স্ক একটি দল। দলের পরাজয়ের কারণ হিসেবে রক্ষণ, মাঝমাঠ ও গোলরক্ষকের ভূমিকা ছিল অন্যতম। 

তাই বিশ্বকাপ পরবর্তী টিম সাজানো হিসেবে তারুণ্যকেই প্রাধান্য দিতে যাচ্ছে ফেডারেশন। পাশাপাশি জোর দিচ্ছে রক্ষণ, মাঝমাঠ ও গোলরক্ষকের দিকে। সে ক্ষেত্রে ফেডারেশন ডিফেন্সে যাদের চিন্তা করছে তাদের সকলের বয়স ২২ থেকে ২৪ বছরের মধ্যে। পাশাপাশি তাদের উচ্চতা ৬ ফিট এর ওপরে। 

ডিফেন্সের দায়িত্বে নতুন যাদেরকে দলে নেয়ার চিন্তা করছে আর্জেন্টিনা তাদের মধ্যে একজন খেলোয়াড়েরই শুধু জাতীয় দলে জার্সি গায়ে জড়ানোর সুযোগ হয়েছে। বাকিরা কেউই আন্তর্জাতিক ম্যাচ এখনও খেলেননি।

দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন দেশটির ফুটবল বিষয়ক সব ধরনের সংবাদ প্রচার করে আসছে গোলাজো আর্জেন্টিনো। গণমাধ্যমটি লাতিন দেশটির তরুণ তুর্কিদের পরিচয় সামনে নিয়ে এসেছে।

একনজরে দেখে নিবো আর্জেন্টিনার ভবিষ্যত রক্ষণভাগকে

এমানুয়েল হারনান মাম্মানা
রাশিয়ার প্রিমিয়ার লিগের ক্লাব জেনিথের হয়ে মাঠ মাতাচ্ছেন ২২ বছর বয়সী মাম্মানা। উচ্চতায় ৬ ফুট ৫ ইঞ্চি। এর আগে তিনি রিভার প্লেটের জার্সি গায়ে ২৪টি ম্যাচে ১টি গোল, লিয়নের জার্সি গায়ে ১৭টি ম্যাচে ১টি গোল এবং জেনিথের হয় ১৬টি ম্যাচ খেলেছেন। আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে এ পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছেন। ২০১৪ সালের ৭ জুন স্লোভেনিয়ার বিরুদ্ধে হেভিয়ের মাশ্চেরানোর বদলি হিসেবে নেমে জাতীয় দলে অভিষেক হয় এই ডিফেন্ডারের। 

লুকাস মার্টিনেজ কুয়ার্তা
৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতা এ ফুটবলার জাতীয় দলে জার্সি এখনো গায়ে জড়াতে না পারলেও রিভার প্লেটের হয়ে মাঠ মাতাচ্ছেন কুয়ার্তা। তবে শীঘ্রই জাতীয় দলের হয়ে অভিষেক হতে পারে ২২ বছর বয়সী এই ডিফেন্ডারের। আর্জেন্টাইন প্রিমেরা ডিভিশনের দলটির হয়ে ২০১৬ থেকে এ পর্যন্ত ১৯টি ম্যাচে মাঠে নেমে ১টি গোল করেছেন এই তরুণ। 

জার্মান আন্দ্রে কন্তি
চলতি মৌসুমে পর্তুগিজ ক্লাব বেনফিকায় যোগ দিয়ে মাঠে নামার অপেক্ষায় রয়েছেন ২৪ বছর বয়সী এ খেলোয়াড়। ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার কন্তি জাতীয় দলের হয়ে এখনও খেলতে পারেননি। এর আগে তিনি আর্জেন্টাইন প্রিমেরা ডিভিশনের ক্লাব অ্যাথলেটিকো কোলনের হয়ে ১১৫টি ম্যাচে খেলে ৪টি গোল করেছেন। চলতি মৌসুমে কোলন থেকে প্রিমেরা লিগায় পাড়ি জমাচ্ছেন। 

হুয়ান মার্কোস ফয়েথ
২০ বছর বয়সী এ খেলোয়াড় গেলো মৌসুমে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটসপারে যোগ দিলেও মাঠে নামার সুযোগ পাননি। ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার এ ফুটবলারের জাতীয় দলের হয়ে এখনও অভিষেক হয়নি। তবে অনুর্ধ্ব ২০ দলের হয়ে ১২টি ম্যাচে অংশ নিয়েছেন। 

নেহুয়ান পেরেজ
স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের ‘বি’ গ্রুপে খেলছেন ১৮ বছর বয়সী পেরেজ। ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার এই ডিফেন্ডার আলবিসেলেস্তেদের জার্সি এখনও গায়ে জড়াতে পারেননি। তবে অনুর্ধ্ব ১৭ দলের হয়ে ৪টি ম্যাচে অংশ নিয়েছেন। 

 

আরও পড়ুন :

 

এএ/ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়