• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

‘ফ্রান্সের চেয়ে ব্রাজিলের কাছে পরাজয় ভালো ছিল’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ জুলাই ২০১৮, ১৩:২৫ | আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৩:৩১
গতরাতে তারুণ্য নির্ভর দল ফ্রান্সের কাছে হেরে দ্বিতীয়বারের মতো সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় বেলজিয়ামকে। এর আগে ১৯৮৬ সালেও সেমিফাইনাল খেলেছিল বেলজিয়াম। সেবার এক ম্যারাডোনার কাছে হেরে স্বপ্ন ভাঙে রেড ডেভিলদের।

এবার স্বপ্ন ছিল কাঙ্ক্ষিত ফাইনাল খেলার। কিন্তু বার্সা তারকা উমতিতির হেডে করা একমাত্র গোলে জয় পায় ১৯৯৮ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স। ম্যাচ শেষে বেলজিয়াম গোলরক্ষক থিবো কুর্তোইস ফ্রান্সের খেলার কৌশল নিয়ে প্রশ্ন তুলে ফ্রান্সকে ‘ফুটবল বিরোধী’ দল হিসেবেই অভিযুক্ত করেছেন চেলসির দীর্ঘদেহী এই গোলরক্ষক।

গতকাল ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরুতেই উমতিতির গোলে এগিয়ে যায় ফরাসিরা। এরপর বাকিটা সময় অনেক লড়াই করেও আর সমতায় ফিরতে পারেনি রেড ডেভিলসরা।

পুরো ম্যাচে ৬৪ শতাংশ বল দখলে রেখেও পরাজিত থাকতে হয়েছে। বেলজিয়াম গোলরক্ষক থিবো কুর্তোইস তাই বলছেন, এটি (ফ্রান্স) একটি ফুটবল বিরোধী দল। তাদের স্ট্রাইকাররা গোল থেকে ৩০ মিটার দূরত্বে খেলেছে। এমন অভিজ্ঞতা আমার কোনোদিন ছিল না যে স্ট্রাইকাররা এত দূরে থেকে খেলে। নিজেদের মতো করে খেলার অধিকার তাদের আছে। কিন্তু এমন খেলা দেখতে ভালো দেখায় না।

চেলসির এই গোলরক্ষক আরও যোগ করেন, শুধু ফ্রান্সের কৌশল নয়, রেফারিও সময়মতো বাঁশি বাজাননি।

এমন হারের চেয়ে ব্রাজিলের কাছে হারটা বেশি ভালো ছিল বলে মনে করে কুর্তোইস বলেন, কর্নার থেকে একটা হেড ছাড়া ফ্রান্স আর কিছুই করেনি। আমি কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের হারকেই বেশি পছন্দ করতাম। কারণ তারা এমন একটি দল ছিল, যারা অন্তত ফুটবলটা খেলতে চেয়েছিল।

গোল পোস্টের নিচে অবশ্য ব্যস্ত সময় কাটাতে হয়েছে কুর্তোইসকে। মোট ১৯টি শটের মুখোমুখি হতে হয়েছে থিবো কুর্তোইসকে। যার পাঁচটি ছিল অন টার্গেটে। এই তথ্য কুর্তোইসের মন্তব্যের ভুল প্রমাণ করে। কিন্তু বেলজিয়াম গোলরক্ষক সাফ বলে দিচ্ছেন- ‘ফ্রান্স হেড থেকে একটি গোল করেছে। এরপর ডিফেন্সে ছাড়া কিছুই করেনি।’

এএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়