• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

৫২ বছর বয়সে মাঠে নেমে নারী ক্রিকেটারের রেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ জুলাই ২০১৮, ১৪:৪০ | আপডেট : ১০ জুলাই ২০১৮, ১৫:১৮
আন্তর্জাতিক ক্রিকেটে ৩০-৩২ বছর বয়স হলেই খেলোয়াড়দের অবসর নিয়ে চিন্তা শুরু হয়, ঠিক এমন একটি সময় ২২ গজকে ‘গুড বাই’ বলার ১০ বছর পরে ৫২ বছর ৫৬ দিন বয়সে জাতীয় দলে ফের যোগ দিলেন ক্যারোলিন ডে ফাউ। নেদারল্যান্ডস নারী দলের এই ক্রিকেটার ২০০৮ সালের ৯ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষবার একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। ঠিক দুই দিন কম ৪ বছর পর ফিরে এলেন ক্রিকেটের মঞ্চে।

গেলো ৭ জুলাই শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বিপক্ষে ফের মাঠে নামেন তিনি। ওই ম্যাচে নেদারল্যান্ডস ৬ উইকেটে হেরে গেলেও চমৎকার পারফরম্যান্স দেখান ১৯৬৬ সালের ১২ মে জন্ম নেয়া ক্যারোলিন। ৩১ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন এই অফস্পিনার।

আন্তর্জাতিক বা প্রথম শ্রেণির ক্রিকেটে খুব বেশি পুরুষ ক্রিকেটারও ৫০-এর বেশি বয়সে খেলেননি। নারীদের মধ্যে বয়স্কতম আন্তর্জাতিক ক্রিকেটার হয়ে গেলেন ক্যারোলিন। এর আগে এই রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি পাওয়ারের। 

২০০৫ সালের ৯ এপ্রিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একদিনের ম্যাচে ৪৭ বছর ৩৫৫ দিন বয়সে খেলেছিলেন এই ক্যারিবিয়ান ক্রিকেটার। 

পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি বয়সে টেস্ট খেলার রেকর্ডের অধিকারী ইংল্যান্ডের উইলফ্রেড রোডস। ১৯৩০ সালের ৩ এপ্রিল কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলেছিলেন ৫২ বছর ১৫৬ দিন বয়সে। আর কয়েক মাস জাতীয় দলের জার্সিতে খেললেই বয়স্কতম আন্তর্জাতিক ক্রিকেটার হবার রেকর্ড গড়বেন ক্যারোলিন।

পুরুষ ও নারীদের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে এখনও পর্যন্ত মাত্র ৫ জন ৫০ বা তার বেশি বয়সে খেলেছেন। রোডস ও পর ক্যারোলিন তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার ব্রেট আয়রনমনগার ৫০ বছর ৩২৭ দিন। তৃতীয় স্থানে রয়েছেন উইলিয়াম গিলবার্ট গ্রেস। ইংলিশম্যানের বয়স ছিল ৫০ বছর ৩২০ দিন। চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের জর্জ গান ৫০ বছর ৩০৩তম দিনে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নেমেছিলেন।

আরও পড়ুন :

 

ওয়াই/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়