• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

সেমির বাধা টপকাতে চায় ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ জুলাই ২০১৮, ১৫:০০ | আপডেট : ০৭ জুলাই ২০১৮, ২২:৩৬
গতরাতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিদায়ের পর এবারের বিশ্বকাপ হয়ে পড়েছে ইউরোপময়। যে দলই জিতুক কাপ থাকছে ইউরোপেই। আজ কোয়ার্টার ফাইনালের দুটি ম্যাচ। প্রথম ম্যাচে সামারা স্টেডিয়ামে সুইডেনের মুখোমুখি হবে ইংল্যান্ড। আর রাত ১২টায় সোচি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। 

সবাইকে চমকে দিয়ে বিশ্বকাপ শুরুর আগে ৩২ দলের মধ্যে ফিফা র‌্যাংকিংয়ে সবচেয়ে পেছনে থাকা রাশিয়া খেলছে শেষ আটে। ক্রোয়েশিয়ার সর্বকালের অন্যতম সেরা দলের বিপক্ষে শেষ চারের টিকিটের জন্য লড়বে স্বাগতিকরা। অন্যদিকে ১৯৯৮ সালের পর প্রথমবারের মতো সেমিফাইনালে খেলবে ক্রোয়েটরা। সেবার ফ্রান্স বিশ্বকাপে স্বাগতিকদের কাছে ১-২ গোলে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিলো দলটিকে।

বিশ্বকাপের শেষ পাঁচ আসরের স্বাগতিকরাই সেমিফাইনালে খেলেছে। ইতালি, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ব্রাজিলের পর সেই সুযোগ হাতছানি দিচ্ছে রাশিয়াকে। সাবেক চ্যাম্পিয়ন স্পেনকে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় করেছে রুশরা। ক্রোয়েশিয়ার খেলার ধরন নিয়ে গবেষণা করেই শেষ আটের লড়াইয়ে তাদের মোকাবেলা করবেন গোলোভিনরা।

অন্যদিকে বিশ্বকাপের স্বাগতিক দেশগুলোর বিপক্ষে ক্রোয়েশিয়ার রেকর্ড ভালো নয়। ১৯৯৮ সালের আয়োজক ফ্রান্সের সঙ্গে সেমিফাইনালে আর ২০১৪ সালের স্বাগতিক ব্রাজিলের কাছে গ্রুপ পর্বে হেরেছিল ক্রোয়েটরা। যদিও ইভান পেরিসিচরা নিজেদের যোগ্যতার ওপর ভরসা রাখছেন। 

১৯৯৮ সালে ডেভর সুকার, বোবান, প্রোসিনেকিরা প্রথমবার বিশ্বকাপ খেলতে এসেই ক্রোয়েটদের সেমিফাইনালে নিয়ে গিয়েছিলেন। এবার মদ্রিচ, রাকিটিচ, রেবিচরা বিশ্বকাপে ক্রোয়েশিয়ার আগের সাফল্য ছাড়িয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন। তবে সে জন্য আত্মবিশ্বাসী রাশিয়াকে শেষ আটেই রুখে দিতে হবে ক্রোয়েশিয়ার। তবে প্রস্তুত রাশিয়ানরাও। নিজেদের দুরন্ত গতি আর সমর্থকদের সমর্থনই আজ তাদের মূল ভরসা।

ইউরোপিয়ান কোনো দেশের বিপক্ষে বিশ্বকাপে সাতটি ম্যাচ খেলে মাত্র একটি হার আর পাঁচটিতেই জয় পেয়েছে ক্রোয়েশিয়া। অন্যদিকে বিশ্ব মঞ্চে কখনো কোনো ইউরোপিয়ান প্রতিপক্ষকে হারাতে পারেনি রাশিয়া। ড্র করেছে একবার হেরেছে তিনবার। সবকিছু মিলিয়ে আজ একটি দারুণ ম্যাচই দেখতে পাবে ফুটবলপ্রেমীরা।

এএ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়