• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

চতুর্থবারের মতো ইউরোপে ধরাশায়ী ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ জুলাই ২০১৮, ১০:৫৮ | আপডেট : ০৭ জুলাই ২০১৮, ১১:২২
গতরাতে কাজান থেকে নিজ দেশের টিকিট কেটেছে হট ফেবারিট ব্রাজিল। এ নিয়ে বিশ্বকাপের মূলমঞ্চে টানা চতুর্থবারের মতো ইউরোপের কোনো দলের কাছে হেরে বিদায় নিলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ২০০৬ সালে শুরু হয়েছিল তারপর ২০১০, ২০১৪ ও এবার ২০১৮। 

২০০৬ এর জার্মানি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচে ফ্রান্সকে দিয়ে শুরু এরপর ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ম্যাচে নেদারল্যান্ডস, এরপর ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচে জার্মানি আর এবার ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ইউরোপের আরেকটি দল বেলজিয়ামের কাছে হেরে স্বপ্নভঙ্গ হলো ব্রাজিলের।

--------------------------------------------------------
আর পড়ুন : ভারতকে হারিয়ে সিরিজে টিকে থাকলো ইংল্যান্ড
--------------------------------------------------------

অথচ গতকালের ম্যাচের আগে বেলজিয়ামের কাছে বিশ্বকাপের মঞ্চে হারার কোনও রেকর্ড ছিল না ব্রাজিলের। বেলজিয়াম ব্রাজিলকে সবশেষ পরাজিত করেছিল ১৯৬৩ সালে এক প্রীতি ম্যাচে। এরপর শুধুই সাম্বার তালে খেই হারিয়েছিল রেড ডেভিলসরা। ব্রাজিলের বিপক্ষে পঞ্চমবারের দেখায় দ্বিতীয়বারের মতো জয় আর বিশ্বকাপের মূলমঞ্চে এটি প্রথম জয়।

বিশ্বকাপে ব্রাজিল ও বেলজিয়াম প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল ২০০২ সালে। জাপান ও দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ওই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। ওই বিশ্বকাপে ব্রাজিল সবশেষ চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর আর শিরোপা মুখ দেখতে পারেনি। 

সব মিলিয়ে ব্রাজিল ও বেলজিয়াম এখন পর্যন্ত পাঁচবার মুখোমুখি হয়েছে। এই পাঁচবারের মধ্যে ব্রাজিল জিতেছে তিনবার ও বেলজিয়াম জিতেছে দুইবার। 

আর পড়ুন : 

এএ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়