• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

অভিশপ্ত কাজানেই সলিল সমাধি সাম্বার ব্রাজিলের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ জুলাই ২০১৮, ০৮:৫৩ | আপডেট : ০৭ জুলাই ২০১৮, ০৯:৩০
কাজান অ্যারেনা আগেই থেকেই পরিচিতি লাভ করেছিল অভিশপ্ত মাঠ হিসেবে। গতরাতেও তার ধারাবাহিকতা রক্ষা করলো কাজান অ্যারেনা। জার্মানি, আর্জেন্টিনার পর এ মাঠ থেকে বিদায় নিলো আসরের সবচেয়ে ফেবারিট দল পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। সেলেকাওদের বিদায়ে নিশ্চিত হলো এবারের বিশ্বকাপ যাচ্ছে ইউরোপে।

ব্রাজিলের বিদায়কে অঘটন বলা যাবে না। প্রত্যাশিত জয় পেয়েছে রেড ডেভিলরা। বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত খেলে আসছিল দলটি। সেই পারফরম্যান্স অব্যাহত রেখেছে কোয়ার্টার ফাইনালেও।

এবারের বিশ্বকাপের আরেকটি লক্ষণীয় দিক হলো আগের কোনও সমীকরণই কাজে আসছে না। অনেকেই হয়ত ধরে নিয়েছিলেন হেড টু হেডের সমীকরণ হয়ত কাজে লাগবে কিন্তু সবকিছুই বুমেরাং হয়েছে। এই যেমন, আর্জেন্টিনা কখনো বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে হারেনি তারা হেরেছে, তারা ফ্রান্সের কাছেও হারেনি কিন্তু সেই ফ্রান্সের কাছে হেরেই বিদায় নিয়েছে। অন্যদিকে উরুগুয়েরও কখনো বিশ্বকাপে ফ্রান্সের কাছে পরাজয়ের রেকর্ড নেই কিন্তু তারাও লা ব্লুজদের কাছে হেরে বিদায় নিয়েছে। শেষ পর্যন্ত ব্রাজিলও বিশ্বকাপের আগের রেকর্ডের পুনরাবৃত্তি করতে পারেনি। উল্টো তারা বেলজিয়ামের কাছে পরাজিত হয়। 
--------------------------------------------------------
আর পড়ুন : এন্টিগায় নীল হলো বাংলাদেশ
--------------------------------------------------------

জার্মানি কাজানে দ.কোরিয়ার কাছে পরাজিত হবার আগে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে সবশেষ বিদায় নিয়েছিল ১৯৩৮ সালে। ৮০ বছরের ঐতিহ্যকে চুরমার করে দক্ষিণ কোরিয়ার মতো দলের কাছে হেরে বিদায় নেয় জার্মানরা। 

জার্মানিকে বিদায় করেও যেন মন ভরছিল না কাজানের। দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচটিই কাজান অ্যারেনায়। মুখোমুখি আর্জেন্টিনা এবং ফ্রান্স। দুটিই ফেবারিট দল। নিশ্চিতভাবেই একটি দলকে বিদায় নিতে হবে। দুটিকে তো আর বিদায় করা যায় না। যে কারণে সবচেয়ে ফেবারিট আর সমর্থকপুষ্ট দল আর্জেন্টিনাকে বেছে নিল কাজান। হারিয়ে দিলো ৪-৩ গোলের ব্যবধানে।

বিশ্বসেরা তারকাদের মধ্যে মেসি-রোনালদো ব্যর্থ। বাকি ছিলেন নেইমার। তিনি ব্রাজিলকে ফাইনাল পর্যন্ত নিয়ে যাবেন। জিতবেন শিরোপা। ব্রাজিলকে উপহার দেবেন হেক্সা। কিন্তু কি দুর্ভাগ্য, কোয়ার্টার ফাইনালে নেইমারদের খেলা পড়লো অভিশপ্ত কাজানেই। যে ভেন্যুটি ফেবারিটের বিদায় ঘটাতেই সবচেয়ে বেশি ভালোবাসে।

ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপে এবার দ্বিতীয়বারের মতো সেমিফাইনালে উঠল বেলজিয়াম। এর আগে ১৯৮৬ সালের বিশ্বকাপে তারা সেমিফাইনালে খেলেছিল। কিন্তু সেমিফাইনালে তারা আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিয়েছিল। অন্যদিকে, বিশ্বকাপে ব্রাজিল এবার টানা চতুর্থবারের মতো ইউরোপের কোনো দলের কাছে হেরে বিদায় নিলো।

২০০৬ সালে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ফ্রান্সের কাছে হেরে ও ২০১০ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। এরপর ২০১৪ সালের বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচে জার্মানির কাছে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। আর এবার ইউরোপের আরেকটি দল বেলজিয়ামের কাছে হেরে স্বপ্নভঙ্গ হলো ব্রাজিলের।

আর পড়ুন :

এএ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়