• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

ভারানের গোলে প্রথমার্ধে এগিয়ে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ জুলাই ২০১৮, ২১:০২ | আপডেট : ০৬ জুলাই ২০১৮, ২৩:৪১
সেমিতে ওঠার লড়াইয়ে শুক্রবার মাঠে নেমেছে ফ্রান্স ও উরুগুয়ে। নিঝনি নোভগোরদে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত আটটায়। এই ম্যাচে যারা জিতবে সেমিফাইনালে তারা ব্রাজিল অথবা বেলজিয়ামের মুখোমুখি হবে। এ ম্যাচে রেফারির দায়িত্ব পালন করছেন আর্জেন্টিনার নেস্তর পিতানা।

ম্যাচের ৫ মিনিটেই ভালো একটি সুযোগ তৈরি করেছিল উরুগুয়ে। লুইস সুয়ারেজের পাস থেকে বক্সের মধ্যে বল পেয়েছিলেন ক্রিশ্চিয়ান স্টুয়ানি। ব্যর্থ হন এডিনসন কাভানির বদলে আসা এই স্ট্রাইকার। সপ্তম মিনিটে ফ্রান্সের লুকাস হার্নান্দেজের বক্সের বাইরে থেকে নেয়া বাঁ পায়ের শটও পোস্টের বাম দিক দিয়ে বেরিয়ে যায়।

১৫তম মিনিটে এগিয়ে যেতে পারতো ফ্রান্স। কিন্তু এমবাপ্পের হেডে বল ক্রসবারের সামান্য উপর দিয়ে চলে যায়। ৩৫তম মিনিটে উরুগুয়ের সামনেও দারুণ একটি সুযোগ এসেছিল। কিন্তু ভেসিনোর শটটি ঠেকিয়ে দেন গোলরক্ষক।

৩৯ মিনিটে সবচেয়ে বড় ভুলটি করে বসে উরুগুয়ে। কোরেন্তিন তোলিসোকে ফাউল করে হলুদ কার্ড দেখেন রদ্রিগো বেন্তাঙ্কুর।

৪০তম মিনিটে ফ্রি-কিকটি নেন আঁতোয়ান গ্রিজম্যান। ডি-বক্সের মধ্যে থেকে হেড করে বল জালে পাঠিয়ে দেন রাফায়েল ভারানে।

৪৩ মিনিটে গোল শোধ করার খুব কাছেই চলে এসেছিল উরুগুয়ে। লুকাস তোরেইয়ার কাছ থেকে বল পেয়ে দারুণ একটি হেড করেছিলেন মার্টিন ক্যাসেরাস, ফ্রান্স গোলরক্ষক লসির সেটা ডানদিকে ঝাপিয়ে পড়ে ফিরিয়ে দেন অসাধারণ দক্ষতায়। 

আক্রমণ-পাল্টাআক্রমণ করেছে তবে আর গোল না হওয়ায় ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে ফ্রান্স।

দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পর্তুগালের বিপক্ষে দুই গোল করে উরুগুয়েকে জিতিয়েছিলেন স্ট্রাইকার এডিনসন কাভানি। ওই ম্যাচে দুই গোল করার পর তিনি ইনজুরিতে আক্রান্ত হয়ে মাঠ ছেড়েছিলেন। যে কারণে আজ কোয়ার্টার ফাইনাল ম্যাচে উরুগুয়ের একাদশে জায়গা হয়নি কাভানির।

‘এ’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে ওঠে উরুগুয়ে। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তারা পর্তুগালের বিপক্ষে জয় পায়। অন্যদিকে, ‘সি’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে ওঠে ফ্রান্স। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তারা আর্জেন্টিনাকে পরাজিত করে।

এএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়