• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

গার্দিওলায় ভবিষ্যৎ দেখছে আর্জেন্টিনা!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জুলাই ২০১৮, ১৯:৩৩

২০০৮ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত আর্জেন্টিনার কোচ হিসেবে দায়িত্বপালন করেন দিয়েগো ম্যারাডোনা। ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী এই কিংবদন্তি আলবিসেলেস্তেদের কোচ থাকাকালে পেপ গার্দিওলা বলেছিলেন, ডিয়েগো তুমি কি আমাকে ভবিষ্যতে আর্জেন্টিনা দলের কোচ হিসেবে দেখতে চাও? ‘ফুটবলের ঈশ্বর’ খ্যাত তারকার জবাব ছিল, ‘অবশ্যই।’

সেসময় কেউই হয়তো জানতো না যে খুব শিগগরিই এমনটা হবার প্রবল সম্ভাবনা রয়েছে। রাশিয়ায় ভরাডুবির পর দুইবারের বিশ্বসেরা দলটির কোচ হিসেবে আর থাকছেন না হোর্হে সাম্পাওয়ালি। তার বদলি হিসেবে কোচ হওয়ার সম্ভাবনার তালিকায় সবার উপরে যে নামটি রয়েছে তিনি আর কেউ নন খোদ গার্দিওলা। এমনটাই জানিয়েছে স্প্যানিশ নিউজ আউটলেট ‘স্পোর্ট’।

--------------------------------------------------------
আরও পড়ুন : চ্যালেঞ্জটা নিতে পারবেন তো নতুন কোচ?
--------------------------------------------------------

স্পেন জাতীয় দলের সাবেক এই তারকা মিডফিল্ডার ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত বার্সেলোনার কোচের দায়িত্বে ছিলেন। আর্জেন্টিনা ও বার্সার সবচেয়ে বড় তারকা লিওনেল মেসির সঙ্গে গার্দিওলার জুটি বিশ্বজুড়েই সমাদৃত। প্রায় ১৪টি শিরোপা জয়ের রেকর্ড রয়েছে একসঙ্গে।

গেল মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে লিগ শিরোপা ঘরে তুলেছেন দলটির বর্তমান কোচ গার্দিওলা। লাতিন দেশটির জাতীয় দলের অন্যতম প্রধান দুই সদস্য সার্জিও আগুয়েরো ও নিকোলাস ওটামেন্ডি খেলছেন ইংলিশ ক্লাবটির হয়ে।

ডেইলি মিরর জানাচ্ছে, সব ঠিক থাকলে ৪৭ বছর বয়সী এই স্প্যানিয়ার্ডের সঙ্গে চুক্তি করতে পারে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)। আর এমনটা হলে প্রায় ৪৯ বছর পর ভিনদেশি কোচ পাচ্ছে দক্ষিণ আমেরিকার দলটি।

সবশেষ ১৯৬৮ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত দলটির কোচ হিসেবে কাজ করেছিলেন ইতালি ও আর্জেন্টিনার দ্বৈত নাগরিক রেনেতা চেসারিনি। আর আগে ১৯৬৪ সালে আর্জেন্টিনার কোচ হিসেবে যোগ দিয়েছিলেন ইতালিয়ান কোচ ফিলিপে পাসসুচি।

একবার গার্দিওলা কথায় কথায় বলেছিলেন, যদি কোচিং শিখতে চান তবে আর্জেন্টিনায় চলে যান। আর আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর মেসির সঙ্গে ঘনিষ্ঠতাও কম না ম্যানসিটি কোচের।

নতুন মৌসুমের ট্রান্সফার মার্কেটের গুজব অনুযায়ী ২০২২ বিশ্বকাপ পর্যন্ত গার্দিওলাকে দলের প্রধান কোচ হিসেবে চায় আর্জেন্টিনা কর্তৃপক্ষ। তারকা এই কোচের জন্য বছরে ১২ মিলিয়ন ডলার দিতেও রাজি এএফএ। আর এই টাকার অর্ধেক দেবে ফেডারেশন বাকিটুক পরিশোধ করবে দেশটির টিভি চ্যানেল ‘তরনেওস’। এই চ্যানেলটি ডি মারিয়া-ডিবালাদের ২০৩০ সাল পর্যন্ত টিভি স্বত্ব কিনে নিয়েছে।

গার্দিওলা ছাড়াও ১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বসেরা দলটির কোচ হবার দৌড়ে এগিয়ে রয়েছেন আর্জেন্টিনার সাবেক তারকা দিয়েগো সিমেওনে। এল চলো খ্যাত এই মিডফিল্ডার বর্তমানে স্প্যানিশ ক্লাব আথলেতিকো মাদ্রিদের কোচের দায়িত্বে রয়েছেন।

এদিকে পেরুর বর্তমান কোচ রিকার্দো গারেকা ও রিভার প্লেট বস মার্সেলো গালার্দোর দিকেও বিশেষ নজর রয়েছে এএফএ’র। দুই জনই আকাশী-সাদা জার্সিতে মাঠ মাতিয়েছেন।

আরও পড়ুন :

ওয়াই/জেবি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাঁচ গোল করে ভাইরাল মেসি পুত্র
মেসির ঝলকে মায়ামির জয়
মেসি গোল পেলেও জেতেনি ইন্টার মায়ামি
মেসিকে নিয়ে সুখবর দিলো মায়ামি
X
Fresh