• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কেমন হচ্ছে বিশ্বকাপ পরবর্তী আর্জেন্টিনা?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ জুলাই ২০১৮, ১৪:৪৫

দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের সঙ্গে ৪-৩ গোলে পরাজিত হয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এভাবে আর্জেন্টিনার বিদায় মানতে পারছে না আর্জেন্টিনাবাসি। অথচ ৩২ বছরের শিরোপা খরা কাটাতে রাশিয়ায় পা রেখেছিল মেসির নেতৃত্বে আর্জেন্টিনা ফুটবল দল। কিন্তু প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্র ও দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে বিধ্বস্ত হয়ে প্রথম পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায় ছিল আলবেসিলেস্তেরা।

কিন্তু শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জয়লাভ করে সমীকরণের মারপ্যাচে নক আউট পর্ব নিশ্চিত করে সাবেক চ্যাম্পিয়নরা। এরপর নক আউট পর্বে ফ্রান্সের সঙ্গে পরাজয়ে তাদের বিশ্বকাপ যাত্রা থেমে যায়। এরপরই আর্জেন্টিনার মন্ডুপাত করে দেশটির গণমাধ্যম।

তাই সামনে কাতার বিশ্বকাপকে নিয়ে আর্জেন্টিনার ফুটবলে বিশাল একটি পরিবর্তন আসছে তার ইঙ্গিত পাওয়া গিয়েছে। বিশ্বকাপে হেরে যাওয়ার পরপরই হাভিয়ের মাসচেরানো ও মিডফিল্ডার লুকাস বিগলিয়া অবসরে চলে যান। ম্যাচের পর থেকে এখন পর্যন্ত মেসি কোনও মিডিয়ার সঙ্গে কথা বলেননি। তাই সকলে তাকিয়ে আছে মূলত তার দিকে মেসি কি আর্জেন্টিনার জার্সি গায়ে খেলবেন কী না।

বিশ্বকাপ পরবর্তী আর্জেন্টিনার লক্ষ্য এখন একটি তরুণ দল তৈরি করা। যাদের মাধ্যমে তারা বিশ্বকাপের সোনালী ট্রফি পুনরায় ঘরে তুলতে পারে। তবে তারুণ্য নির্ভর দল হলেও দলটি কেমন হবে তা অনেকটা নির্ভর করছে মেসির ওপর। কারণ মেসি অবসরের ঘোষণা দিলে তিনি থাকবেন না, এটি নিশ্চিত, যদি দেশের হয়ে লড়াই চালিয়ে যেতে চান, তাহলে তাকে ঘিরেই হয়তো নতুন করে স্বপ্ন দেখবে আর্জেন্টাইনরা।