• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

বিশ্বকাপে রেকর্ড গড়ে অবসরে মারকুইজ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ জুলাই ২০১৮, ২১:৩২
রাশিয়া বিশ্বকাপ থেকে গতরাতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের কাছে হেরে বিদায় নিয়েছে মেক্সিকো। ঠিক এর পরদিনই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন টানা পাঁচ বিশ্বকাপ খেলা দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় রাফায়েল মারকুইজ। বিশ্বকাপের ইতিহাসে তিনিই একমাত্র ফুটবলার যিনি টানা পাঁচ বিশ্বকাপে অধিনায়কের দায়িত্ব পালন করেন। 

বিশ্বকাপে মেক্সিকোর বিদায় নিশ্চিত হওয়ার পরে তিনি এই সিদ্ধান্ত জানালেও, বিশ্বকাপ শুরুর প্রায় তিন মাস আগেই ঠিক করে রেখেছিলেন বিশ্বকাপ শেষেই তুলে রাখবেন নিজের প্রিয় বুট জোড়া। গত এপ্রিলে নিজের অবসরের প্রাথমিক সিদ্ধান্ত জানিয়েই রাশিয়ায় বিশ্বকাপ খেলতে এসেছিলেন তিনি।

ম্যাচ শেষে নিজের অবসরের কথা জানাতে গিয়ে মারকুইজ জানান অবসর নিলেও, ফুটবলের সাথেই জড়িত থাকবেন তিনি। সংবাদ মাধ্যমে তিনি বলেন, আমার মনে হয় এখন আমার নিজের জন্যও কিছু সময় বের করা উচিৎ। টানা ২২ বছর অবিচ্ছিন্নভাবে জড়িত ছিলাম। তাই নিশ্চিতভাবেই বলে দেয়া যায় যে আমার ভবিষ্যৎ জীবনটাও ফুটবল কেন্দ্র করেই ঘুরবে।

১৯৯৬-৯৭ মৌসুমে ফুটবল ক্যারিয়ার শুরু করা মারকুইজ দ্রুতই পেয়ে যান মেক্সিকো ফুটবল দলের অধিনায়কের দায়িত্ব। ২০০২ সালে নিজের প্রথম বিশ্বকাপেই দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এরপর ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপে অধিনায়কের দায়িত্ব পালন করেন। 

মারকুইজ ছাড়াও আরও তিনজন পাঁচটি বিশ্বকাপ খেলেছিলেন। তারা হলেন- লোথার ম্যাথিউস (জার্মানি), অ্যান্তোনিও কারবাহাল (মেক্সিকো) ও জিয়ানলুইজি বুফন (ইতালি)। তবে তিনিই ব্যতিক্রম যে কিনা পাঁচটি বিশ্বকাপেই অধিনায়কের দায়িত্ব পালন করেন। 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়