• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

শেষ মুহূর্তেই বেলজিয়ামের বাজিমাত (ভিডিও)

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ জুলাই ২০১৮, ১১:৪৩ | আপডেট : ০৩ জুলাই ২০১৮, ১২:১৩
অনেকেই ভেবেছিলেন দ্বিতীয় রাউন্ডে এশিয়া মহাদেশের একমাত্র প্রতিনিধি জাপান বেলজিয়ামের কাছে পাত্তাই পাবে না। তবে তেমনটা হয়নি, উল্টো হন্ডা, তাকাশিরা সমানে সমানে টেক্কা দিয়েছেন। প্রথমার্ধ গোলশূন্য ছিলো। বেলজিয়াম বেশকয়েকবার গোলমুখী আক্রমণ করেছিল। তবে জাপান দারুণ ডিফেন্স করে আটকে দেয়। গোলকিপার কাওয়াশিমা দারুণ কয়েকটি সেভ করেন।

তবে দ্বিতীয়ার্ধে নেমেই অন্য জাপানকে দেখা যায়। বেলজিয়াম মাঝমাঠের দখল নেয়ার আগেই ৪৭ মিনিটে ব্লু সামুরাইদের গোল করে এগিয়ে দেন ৮ নম্বর জার্সিধারী হারাগুচি। পাঁচ মিনিট পরে ৫২ মিনিটে তাকাশি ইনুই বক্সের বাইরে থেকে দুর্দান্ত শটে গোল করে ২-০ করে ফেলেন।

সেইসময়ে জাপানের আক্রমণ দেখে দিশেহারা হয়ে যায় ইউরোপের দেশটি। তবে আসমানে উড়তে থাকা জাপান কিছুটা ধরে খেলার পরিবর্তে ডিফেন্স মজবুত করতে ভুলে গিয়েছিলো। যার সুযোগে পরপর আক্রমণ তুলে আনতে থাকে এইডেন হ্যাজার্ডের দল। আর সেই করতে গিয়েই ৬৯দম মিনিটের হেড করে বেলজিয়ামের হয়ে গোল করে যান জ্যান ভারটোনগেন।

তারপরে ৭৪ মিনিটে কর্নারেমাথা ছুঁইয়ে ২-২ সমতা ফেরান মারু মারুয়ান ফেলাইনি। ব্যস, এখানেই জাপানের মতো অনভিজ্ঞ দল খোলসে ঢুকে পড়ে। আর বেলজিয়াম আক্রমণের পর আক্রমণ শানাতে থাকে। মাঝে একবার-দু'বার এশিয়ান দলটি আক্রমণে গেলেও লাভ হয়নি।

ম্যাচের অন্তিম লগ্নে গোল করলেন নাসের চ্যাডলি। তবে গোলের সিংহভাগ কৃতিত্ব দাবি করতে পারেন রোমেলু লুকাকু। ম্যাচ শেষ হতে তখন মাত্র ৩০ সেকেন্ড বাকী। বেলজিয়াম বক্সে কর্নার ধরে গোলরক্ষক বাড়িয়ে দিলেন মাঝমাঠে। বল নিয়ে সোজা দৌড় লাগালেন কেভিন ডি ব্রুইন। মাঝমাঠ থেকে এগিয়ে ম্যানচেস্টার সিটির এই তারকা ডানদিকে মাপা পাস দিলেন ১৫ নম্বর জার্সিধারী থমাস মিউনিয়েরকে। সেখান থেকে থমাস মাইনাস করলেন বক্সে।

বক্সের একেবারে মাঝে তখন ডিফেন্ডারকে ঘাড়ে নিয়ে দাঁড়িয়ে ছিলেন রোমেলু লুকাকু। তাই তিনি দারুণ বুদ্ধিমত্তা দেখিয়ে বলের দিকে দৌড়ে গিয়েও বল ছেড়ে দিলেন পেছনে থাকা খেলোয়াড়ের জন্য। আর সেখান থেকে অরক্ষিত গোল করে দলকে শেষ লগ্নে স্বপ্নের জয় এনে দিলেন নাসের চ্যাডলি। ম্যাচের ৯৪ মিনিট ৪৩ সেকেন্ডে গোল করেন বদলি খেলোয়াড় হিসাবে নামা এই উইঙ্গার।

খেলা শেষ হতে তখন মাত্র ১৭ সেকেন্ড বাকী ছিল। পিছিয়ে পড়েও শেষ ২৫ মিনিটে ৩ গোল শোধ করে জাপানকে ৩-২ গোলে হারিয়ে বেলজিয়াম কোয়ার্টার ফাইনালে চলে গেলো। আগামী ছয় জুলাই হ্যাজার্ডদের প্রতিপক্ষ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

ওয়াই/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়