• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জাপানের বিপক্ষে সমীকরণ বদলাতে চায় বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ জুলাই ২০১৮, ১৫:৩৫

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল করা বেলজিয়াম সব ম্যাচ জিতে শেষ ষেলোয় উঠেছে। এবারের বিশ্বকাপে এশিয়ার ফুটবলের একমাত্র প্রতিনিধি হিসেবে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে জাপান। এদিকে প্রথমবার কোয়ার্টার ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে খেলতে নামছে। ইউরোপের দেশটি এর আগে দুইবার কোয়ার্টার ফাইনালে খেলেছে। অন্যদিকে ব্লু সামুরাইরা ১৯৯৮ সাল থেকে নিয়মিত ফুটবলের সবচেয়ে বড় এই আসরে অংশ নিলেও খেললেও ২০০২ ও ২০১০ সা এই দু'বারই শেষ ষোলোয় পৌঁছেছে। এটাই তাদের সেরা পারফরম্যান্স। সেই বাধা কাটিয়ে শেষ আটে ওঠাই জাপানের প্রাথমিক লক্ষ্য।

১৯৮৬ মেক্সিকো ও ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শেষ আটে উঠেছিলো বেলজিয়ানরা। গেলো বিশ্বকাপে পরপর ৪টি ম্যাচে জয় পাওয়া দলটি এবারও সেই রেকর্ড ছুঁতে মরিয়া। এখনও পর্যন্ত ২২টি ম্যাচে বেলজিয়াম অপরাজিত রয়েছে।

এদিকে জাপান গ্রুপ লিগে ফেয়ার প্লে পুরস্কার পেয়ে পরের রাউন্ডে উঠেছে। এইজি কাওয়াশিমা, মাকাতো হাসিবে, ইওয়োতো নাগামোতো, শিনজি ওকাজাকি দেশের হয়ে বিশ্বকাপে ১১তম ম্যাচ খেলতে নামবেন বেলজিয়ামের বিরুদ্ধে। জাপানের হয়ে যা জাতীয় রেকর্ড।

অন্যদিকে বেলজিয়ামে তারকা খেলোয়াড় রয়েছেন। এইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, ভি কোম্পানিরা যেকোনও সময় খেলার রং পাল্টে দিতে পারেন। গ্রুপ স্টেজে পানামাকে ৩-০, তিউনিশিয়াকে ৫-২ ও ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে বেলজিয়াম পরের রাউন্ডে উঠেছে। কোচ রবার্তো মার্টিনেজ ম্যাচ ধরে ধরে পরিকল্পনা করছেন। জাপান ম্যাচের বেশি উপরে ভাবতে চাইছেন না। আপাতত এই ম্যাচ জেতাই লক্ষ্য।