• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টারে রাশিয়া

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ জুলাই ২০১৮, ২২:৪২ | আপডেট : ০২ জুলাই ২০১৮, ০৮:৪৯
অঘটনের শিকার হলো ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন। স্বাগতিক রাশিয়ার কাছে পেনাল্টি শ্যুট আউটে ৪-৩ ব্যবধানে পরাজিত হয়ে নক আউট থেকেই ছিটকে পড়লো স্পেন। আগের রাতে আর্জেন্টিনা, পর্তুগালের বিদায়ের পর আজ আরেক ফেবারিট স্পেনের বিদায় হলো। নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে সমতা। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১২০ মিনিটের খেলা সমতায় থাকার পর টাইব্রেকারে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলো ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

এ জয়ের জন্য অবশ্যই নায়ক রাশিয়ার অধিনায়ক ও গোলরক্ষক আকিনফিভ। স্পেনের কোকে ও  ইয়াগো আসপাসের শট ঠেকিয়ে দলকে কোয়ার্টারে উন্নীত করেন তিনি। 

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে নক আউট পর্বের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয় স্পেন-রাশিয়া। হট ফেবারিটের তকমা সেঁটে খেলতে নামে স্প্যানিশরা। আর বাড়তি শক্তি হিসেবে রুশরা পায় ৮০ হাজার দর্শকের সমর্থন। ফলে শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠে খেলা।

অবশ্য ম্যাচের শুরুতেই ১১ মিনিটের মাথায় আত্মঘাতি গোলে এগিয়ে যায় স্পেন।  ডি-বক্সের কাছাকাছি জায়গায় ফ্রি-কিক পায় স্পেন। ফ্রি-কিকটি নেন ইসকো। গোলপোস্টের সামনে তখন সার্জিও রামোসকে বাধা দেয়ার চেষ্টা করেন ইগনাশেভিচ। এক পর্যায়ে ইগনাশেভিচ-রামোস দুইজনই পড়ে যান। এমন সময় বল এসে ইগানাশেভিচের পায়ের গোঁড়ালিতে লেগে জালে গিয়ে আশ্রয় নেয়। 

এরপর বিরতির ঠিক পাঁচ মিনিট আগে অর্থাৎ ৪০তম মিনিটে ডি-বক্সে জেরার্ড পিকের হ্যান্ডবলের কল্যাণে পেনাল্টি পায় রাশিয়া। রেফারি ভিএআর না দেখেই পেনাল্টি দেন। যদিও পেনাল্টি নিয়ে কথা থাকতে পারে। পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান রাশিয়ার আর্তেম জুবা। 

বিরতি থেকে ফিরে আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে দ্বিতীয়ার্ধ। ৭৫তম মিনিটে স্পেন এগিয়ে যেতে পারতো। কিন্তু ইনিয়েস্তার বুলেট গতির শট ঝাঁপ দিয়ে ঠেকিয়ে দেন রাশিয়ার গোলরক্ষক। এরপরও স্পেন বারবার আক্রমণে গিয়েছে। কিন্তু রাশিয়ার গোলরক্ষক আকিনফিভ দুর্দান্তভাবে সব আক্রমণ রুখে দেন। ১০৮তম মিনিটে দুর্দান্ত আক্রমণ সেভ করেন আকিনফিভ।

অতিরিক্ত সময়েও ফলাফল নিষ্পত্তি না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জয় তুলে নেয় রাশিয়া। টাইব্রেকারে প্রথম শট নিতে আসেন স্পেনের ইনিয়েস্তা। গোল করেন তিনি ১-০। রাশিয়ার ফেদর সমোলভ নেন প্রথম শট। এটাও গোল ১-১। পরের শট নিতে আসেন স্পেনের জেরার্ড পিকে। এটাও গোল ২-১। রাশিয়ার হয়ে দ্বিতীয় শট নেন সার্জেই ইগনাশেভিক। এটাও গোল ২-২।

স্পেনের হয়ে তৃতীয় শট নিতে আসেন কোকে। বাম পাশে ঝাঁপিয়ে পড়ে তার শট ঠেকিয়ে দেন আকিনফিভ ২-২। রাশিয়ার হয়ে তৃতীয় শট নেন আলেকজান্ডার গলোভিন ২-৩। এটাও গোল। স্পেনের হয়ে চতুর্থ শট নেন সার্জিও রামোস। গোল ৩-৩। রাশিয়ার হয়ে চতুর্থ শট নেন ডেনিস চেরিশেভ। গোল ৩-৪। স্পেনের হয়ে পঞ্চম শট নিতে আসেন ইয়াগো আসপাস। এই শটটি ঠেকাতে ঝাঁপিয়ে পড়লেও পেছনের পা দিয়ে ঠেকিয়ে দেন রাশিয়ার গোলরক্ষক আকিনফিভ।  আর এতেই ৪-৩ ব্যবধানে জিতে স্পেনকে বিদায় করে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেলো স্বাগতিক রাশিয়া।

রাশিয়া বিশ্বকাপের প্রথম টাইব্রেকার ম্যাচ এটি। অবশ্য নকআউট পর্ব সবে শুরু হয়েছেই গতকাল। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে সবদিক দিয়ে এগিয়ে ছিল স্পেন। কিন্তু ভাগ্য সহায় ছিল না। রুশ গোলরক্ষকের দৃঢ়তায় বারবার আক্রমণ করেও গোলের দেখা পায়নি স্পেন।

 

আরও পড়ুন :

 অতিরিক্ত সময়ে গড়ালো স্পেন-রাশিয়ার ম্যাচ

 গোলের সমতা নিয়ে বিরতিতে স্পেন-রাশিয়া

এএ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়