• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিশ্বকাপের ২৫’শ তম গোল ইউসুফের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জুন ২০১৮, ১৩:০১

১৯৩০ সালে বিশ্বকাপ ফুটবলের প্রচলনের পর থেকে ২০১৮ সালে এসে অনুষ্ঠিত হচ্ছে ২১তম আসরের। এর মধ্যে কেটে গেছে ৮৮ বছর। এ আটাশি বছরে অনেক রেকর্ডের সাক্ষী হয়েছে বিশ্বকাপ। ঝরে গেছে অনেক রথী মহারথী। আগমন ঘটেছে তারুণ্যের। গতকাল এমনই এক রেকর্ডের সাক্ষী হলেন তিউনিসিয়ার খেলোয়াড়।

তিউনিসিয়ার ২৭ বছর বয়সি ফরোয়ার্ড ফখরুদ্দিন বিন ইউসুফ পানামার বিপক্ষে ম্যাচের ৫১তম মিনিটে গোল করেন। আর এতেই তিনি বিশ্বকাপ ফুটবলের রেকর্ডবুকে জায়গা করে নেন। কারণ তার গোলটি ছিল বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের আড়াই হাজারতম গোল।

বিশ্বকাপের ইতিহাসে প্রথম গোলটি ১৯৩০ সালের বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে করেন ফরাসি ফুটবলার লুসিয়েন লরেন্ট। ১৩ জুলাই ১৯৩০ সালে উরুগুয়ের মন্টেভিডিওতে ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচের ১৯তম মিনিটে লরেন্টের গোলে এগিয়ে যায় ফ্রান্স। শেষ পর্যন্ত ফ্রান্স ৪-১ গোলের ব্যবধানে মেক্সিকোকে পরাজিত করে।

এক হাজারতম গোলটি আসে ১৯৭৮ সালের বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ডাচ ফুটবলার রেনসেনব্রিঙ্কের পা থেকে। ১১ জুন ১৯৭৮ সালে আর্জেন্টিনার স্তাদিও চুইদাদ দি মেনডোজাতে ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচের ৩৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন রেনসেনব্রিঙ্ক। যদিও শেষ পর্যন্ত নেদারল্যান্ড ৩-২ গোলের ব্যবধানে স্কটিশদের কাছে পরাজিত হয়।