• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বকাপের শেষ ষোলতে কে কার প্রতিপক্ষ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জুন ২০১৮, ০৯:৫৯

গত ১৪ জুন রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের ম্যাচ দিয়ে যাত্রা শুরু হয়েছিল গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবলের যাত্রা। দেখতে দেখতে প্রথম পর্বের খেলা শেষ হয়ে গেলো। আজ শুক্রবার বিশ্বকাপের বিরতি। ইতোমধ্যে বিশ্বকাপের স্বপ্ন থেকে ছিটকে গেছে ১৬ দল। বাকি ১৬ দল উঠে গেছে নক আউট পর্বে।

আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে নক আউট পর্বের খেলা। দ্বিতীয় পর্ব থেকেই বিশ্বকাপ ফুটবলের উত্তেজনা শুরু। কারণ এ পর্বে একটি দল মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পাবে। যে ভুল করবে তাকেই ছিটকে যেতে হবে। নির্ধারিত ৯০ মিনিটের লড়াইয়ে ফলাফল না আসলে অতিরিক্ত ৩০ মিনিটের খেলা হবে। এরপরও যদি উভয় দলের রেজাল্ট সমতা থাকে সেক্ষেত্রে পেনাল্টি শ্যূট আউটে নির্ধারিত হবে বিজয়ী দল।

তাই এ পর্বে কেউই কাউকে ছাড় দিতে রাজি হবে না। বিশ্বকাপে মোট ম্যাচ অনুষ্ঠিত হবে ৬৪টি। এর মধ্যে প্রথম পর্বেই শেষ হয়েছে ৪৮টি ম্যাচ।

নক আউট পর্বে সুযোগ পায়নি কোনও আফ্রিকার দেশ। এ অঞ্চল থেকে পাঁচটি দল বিশ্বকাপের বাছাই পর্ব পেরিয়েছিল। নাইজেরিয়া, মিসর, সেনেগাল, মরক্কো এবং তিউনিসিয়া উড়ে এসেছিল রাশিয়ায়। কিন্তু খালি হাতেই বিদায় নিয়েছে দলগুলো।