• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পানামার জালে ইংল্যান্ডের গোল উৎসব

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জুন ২০১৮, ২০:৪৮

এই ম্যাচের ফলাফল নিয়ে অবশ্য কোন আফসোস নেই পানামার। তাদের পাওয়া বিশ্বকাপের ইতিহাসে ইংল্যান্ডের মতো প্রতিপক্ষের বিপক্ষে গোল পাওয়া। এবারের প্রথম বিশ্বকাপের মূলপর্বে খেলছে পানামা। যুক্তরাষ্ট্রকে হারিয়ে তারা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। ম্যাচের আগেই ধারনা ছিল তারা হারতে যাচ্ছে। তবে তা কত গোল ব্যবধানে সেটা জানা ছিল না।

পানামার বিরুদ্ধে রীতিমতো গোল উৎসব করেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলো ১৯৯৬৬ বিশ্বকাপ জয়ীরা। আর এ ম্যাচে ইংলিশ অধিনায়ক হ্যারিকেন বিশ্বকাপে নিজের প্রথম ও এবারের বিশ্বকাপের দ্বিতীয় হ্যাটট্রিক পূরণ করেন। এর আগে পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন। অবশ্য হ্যারিকেন এদিন রোনালদোকে ছাড়িয়ে যান। ইংলিশ অধিনায়ক হ্যাটট্রিকের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপের গোল্ডেন বুটের দৌড়ে রোনালদোকে পিছনে ফেলেন। ৪ গোল করে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন রোনালদো ও লুকাকু।

রোববার নিঝনি নভগোরদ স্টেডিয়ামে নবাগত পানামার বিরুদ্ধে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় খেলতে নামে ইংলিশরা। খেলা শুরুর অষ্টম মিনিটের মাথায়ই গোলের দেখা পায় সাউথগেটের শিষ্যরা। পানামার এরিক ডেভিসের পায়ে গেলে বল বাইরে যাওয়ার পর ডানদিক থেকে মাপা কর্নার নিয়েছিলেন কেইরান ট্রিপার। বক্সের মাঝামাঝি দাঁড়িয়ে সেটা দারুণ এক হেডে জালে জড়িয়ে দেন জন স্টোনস (১-০)। আন্তর্জাতিক ফুটবলে জন স্টোনসের এটি প্রথম গোল।

এরপর ২২তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন ইংলিশ অধিনায়ক হ্যারিকেন। ২০তম মিনিটে পানামার এসকোবার তাদের ডি-বক্সের মধ্যে ইংল্যান্ডের লিনগার্ডকে ফাউল করেন। সঙ্গে সঙ্গে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। আর পেনাল্টি থেকে দারুণভাবে গোলটি করেন হ্যারিকেন।

৩৬তম মিনিটে ৩-০ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। ডি-বক্সের সামনে থেকে দুর্দান্ত শটে গোলটি করেন লিনগার্ড। ৪০তম মিনিটে জন স্টোনস আবারও গোল করেন। ৪৩তম মিনিটে পেনাল্টি পায় ইংল্যান্ড। (৪৫+১) মিনিটে পেনাল্টি থেকে গোল করেন অধিনায়ক হ্যারিকেন। ৫-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংল্যান্ড।

দ্বিতীয়ার্ধে ৬২ মিনিটে কপালগুণে এক গোল পেয়ে যান কেন। বক্সের বাইরে থেকে শটটা নিয়েছিলেন রুবেন লফটাস-চেক, কেনের গোড়ালিতে লেগে সেটা জড়িয়ে যায় জালে (৬-০)। তাতে হ্যাটট্রিকও পূরণ হয় টটেনহাম স্ট্রাইকারের। সঙ্গে সঙ্গেই মাঠ থেকে বেরিয়ে যান কেন, বদলি হিসেবে নামেন জেমি ভার্দি।

হ্যারিকেন বিশ্বকাপে ইংল্যান্ডের ইতিহাসের তৃতীয় হ্যাটট্রিক ম্যান হলেন। ১৯৬৬ ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে জিওফ হার্স্ট এবং ১৯৮৬ বিশ্বকাপে পোল্যান্ডের বিপক্ষে গ্যারি লিনেকার হ্যাটট্রিক করেছিলেন। প্রথমার্ধেই ৫ বা তার বেশি গোল করার রেকর্ড বিশ্বকাপে এ নিয়ে ঘটল মাত্র ৫ বার। আর এটা তো ইংল্যান্ডের সর্বোচ্চ ব্যবধানের জয়ের রেকর্ডই। এবারের আসরে এই নিয়ে দুই ম্যাচে ৭টি করে গোল হলো।

৭৬ মিনিটে একটি সুযোগ মিস করে পানামা। রদ্রিগেজের কাছ থেকে বল পেয়ে তোরেস বক্সের বাম পাশ থেকে শটটা ঠিকভাবে নিতে পারেননি। তবে এই হতাশা কাটতে সময় লাগেনি কনকাকাফ অঞ্চলের দেশটির।

৭৮ মিনিটে পানামার ইলিপে ব্যালয় তাদের সান্তনার গোলটি করলেও তাদের নিয়ে কি ছিনিমিনিই না খেলল ইংল্যান্ড! ওটা আসরে তাদের প্রথম গোল। ব্যালয় অবশ্য ৩৭ বছর ১২০ দিন বয়সে গোল করে বিশ্বকাপ ইতিহাসের চতুর্থ সর্বজ্যেষ্ঠ গোলস্কোরার হয়েছেন। এই গোলটি করার পর পানামার খেলোয়াড়দের উচ্ছ্বাস ছিল বাঁধ ভাঙা। ম্যাচের বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ৬-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। আজ ম্যাচ সেরা হন ইংলিশ অধিনায়ক হ্যারিকেন।

ইংল্যান্ড নক আউট পর্ব নিশ্চিত করলেও এখনো চূড়ান্ত হয়নি কে হবে গ্রুপ চ্যাম্পিয়ন। এর জন্য অবশ্য অপেক্ষা করতে হবে এ গ্রুপের সদস্যদের। আগামী ২৮ জুন মুখোমুখি হবে ইংল্যান্ড ও বেলজিয়াম। এই ম্যাচের ফলাফলের ভিত্তিতেই নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন ও গ্রুপ রানার আপ। একই দিন সান্ত্বনার জয়ে খোঁজে মুখোমুখি হবে পানামা ও তিউনিসিয়া।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh