• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শাকা-শাকিরি দুই ম্যাচের জন্য বহিষ্কার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জুন ২০১৮, ২০:২৫

সার্বিয়ার বিপক্ষে গোল উদযাপনের ভঙ্গি নিয়ে আলোচনায় ছিলেন সুইজারল্যান্ডের দুই তারকা খেলোয়াড় গ্রানিত শাকা ও জারদান শাকিরি। শঙ্কায় ছিল এমন উদযাপনের কারণে দুই ম্যাচের নিষেধাজ্ঞায় পড়তে পারেন এই দু’জন। অবশেষে সেই শঙ্কাই বাস্তবে রূপ নিলো। ফিফা এই দু’জনকে দুই ম্যাচ সাসপেন্ডের পাশাপাশি ৩৮০০ পাউন্ড করে জরিমানা করেছে।

ফিফার কোড অব কন্ডাক্টে বলা আছে, ফিফা স্বীকৃত কোনও ম্যাচে কেউ জাতিগত বিদ্বেষ ছড়ানোর কাজ করলে, তাকে দুই ম্যাচ নিষিদ্ধ ও জরিমানা করতে হবে। তদন্তের পর তাই শাকা-শাকিরিকেও এ শাস্তির মুখোমুখি হতে হলো।

এই নিষেধাজ্ঞার ফলে সুইজারল্যান্ড পরবর্তী গ্রুপ ম্যাচে কোস্টারিকার বিপক্ষে পাচ্ছে না শাকা-শাকিরিকে।পাশাপাশি সুইজারল্যান্ড দ্বিতীয় রাউন্ডে উঠলে ওই ম্যাচও মিস করবেন এ দুই ফুটবলার।

জাকা ও শাকিরি জন্মগতভাবে আলবেনিয়ান। ১৯৯৯ সালে সার্ব বাহিনী আলবেনিয়াতে আগ্রাসন চালিয়েছিল। ২০০৮ সালে স্বাধীন হলেও বেলগ্রেডের (সার্বিয়ার রাজধানী) স্বীকৃতি এখনও মেলেনি। সুইজারল্যান্ডের হয়ে খেললেও সুইস দলের বেশ কিছু খেলোয়াড়ের নাড়ি পোঁতা আছে কিন্তু কসোভো আর আলবেনিয়াতেই। শাকিরি শাকা ছাড়াও আছেন ব্লেরিম জেমাইলি প্রমুখ।

তাদের বিরুদ্ধে অভিযোগ গোল উদযাপন করতে গিয়ে তারা ঈগলের চিহ্ন দেখিয়েছিলেন। আর এতেই সার্বিয়ানরা ক্ষুব্ধ। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরেই কমিউনিস্ট সোভিয়েত শিবিরে থাকা যুগোশ্লোভিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল আলবেনিয়া৷ শীতল যুদ্ধের আবহে সেই সম্পর্ক ক্রমেই জটিল হয়েছে৷

কিন্তু ফুটবল মাঠে জাতিগত দ্বন্দ্ব ঢুকানো ভালো চোখে দেখছে না ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। সুইজারল্যান্ডের দুই তারকা খেলোয়াড়দের বিরুদ্ধে ইতোমধ্যেই অভিযোগ দায়ের হয়েছে ফিফার শৃঙ্খলা রক্ষা কমিটিতে। ফিফাও এই দুই ফুটবলারের বিরুদ্ধে আনুষ্ঠানিক শুনানিতে যাচ্ছে। তবে ফিফার কাঠগড়ায় শুধু শাকা-শাকিরিই নন, আছেন সার্বিয়ার কোচ ম্লাদেন ক্রাস্তায়িচও।
ফিফা জানিয়েছে, সুইজারল্যান্ডের দুই ফুটবলারের বিরুদ্ধে মুক্ত তদন্ত হবে। তারা কেন ওইরকম অঙ্গভঙ্গি করেছিল তার ব্যাখ্যা দিতে হবে।

সার্বিয়ান কোচের বিষয়ে ফিফা জানায়, ম্যাচ শেষে রেফারিকে নিয়ে বেফাঁস মন্তব্য করেন ম্লাদেন ক্রাস্তায়িচ। ম্যাচে কয়েকটা সিদ্ধান্ত পছন্দ না হওয়ায় রেফারিকে হেগের যুদ্ধাপরাধ আদালতে তোলার কথা বলেন তিনি।

দুই ফুটবলার ও কোচ ছাড়া ফিফার শাস্তির মুখে পড়তে পারে সার্বিয়ার ফুটবল ফেডারেশনও। কারণ ‘রাজনৈতিক ও নিষিদ্ধ ব্যানার’ নিয়ে মাঠে প্রবেশ করেছিলেন সার্ব সমর্থকরা।

তবে শাকিরি ম্যাচের পর বিতর্কের আঁচ পেয়েই হয়তো ইঙ্গিতপূর্ণ গোল-উৎসব নিয়ে বেশি কিছু বলতে চাননি। শুধু বলেন, আবেগটাই বেরিয়ে এসেছিল তখন। গোলটা করার পর আমি দারুণ খুশি।

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh