• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গোল উদযাপন করে নিষেধাজ্ঞার মুখে শাকিরি-শাকা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জুন ২০১৮, ১৯:২৪

সার্বিয়ার বিপক্ষে শাকিরির শেষ গোলে অসাধারণ জয় পেয়েছে সুইজারল্যান্ড। এতে করে নক আউট পর্বে জায়গা করে নেয়ার অপেক্ষায় রয়েছে তারা। ম্যাচটি যতটা না আলোচনায় এসেছে তার চেয়ে বেশি আলোচনায় এসেছে ওই ম্যাচের দুই গোলদাতা জারদান শাকিরি ও গ্রানিত শাকার গোল উদযাপনের ভঙ্গি।

জাকা ও শাকিরি জন্মগতভাবে আলবেনিয়ান। ১৯৯৯ সালে সার্ব বাহিনী আলবেনিয়াতে আগ্রাসন চালিয়েছিল। ২০০৮ সালে স্বাধীন হলেও বেলগ্রেডের (সার্বিয়ার রাজধানী) স্বীকৃতি এখনো মেলেনি। সুইজারল্যান্ডের হয়ে খেললেও সুইস দলের বেশ কিছু খেলোয়াড়ের নাড়ি পোঁতা আছে কিন্তু কসোভো আর আলবেনিয়াতেই। শাকিরি শাকা ছাড়াও আছেন ব্লেরিম জেমাইলি প্রমুখ।

নব্বইয়ের রক্তক্ষয়ী বলকান যুদ্ধে সার্বিয়ানদের হত্যাযজ্ঞের হাত থেকে বাঁচার জন্য শাকা-শাকিরির বাবা–মা চলে আসেন সুইজারল্যান্ডে। ভুলে যাওয়ার মতো শৈশব কাটিয়েছিলেন শাকা-শাকিরিরা, সেই দুঃখ আর দারিদ্র্য ভুলতেই ফুটবলের শরণাপন্ন হয়েছিলেন তারা। এখন সুইস দলে খেলা এই দুজন কিন্তু ভোলেননি সেই যন্ত্রণাময় অতীতের কথা।

তাদের বিরুদ্ধে অভিযোগ গোল উদযাপন করতে গিয়ে তারা ঈগলের চিহ্ন দেখিয়েছিলেন। আর এতেই সার্বিয়ানরা ক্ষুদ্ধ। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরেই কমিউনিস্ট সোভিয়েত শিবিরে থাকা যুগোশ্লোভিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল আলবেনিয়া৷ শীতল যুদ্ধের আবহে সেই সম্পর্ক ক্রমেই জটিল হয়েছে৷

কিন্তু ফুটবল মাঠে জাতিগত দ্বন্দ্ব ঢুকানো ভালো চোখে দেখছে না ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। সুইজারল্যান্ডের দুই তারকা খেলোয়াড়দের বিরুদ্ধে ইতোমধ্যেই অভিযোগ দায়ের হয়েছে ফিফার শৃঙ্খলা রক্ষা কমিটিতে। ফিফাও এই দুই ফুটবলারের বিরুদ্ধে আনুষ্ঠানিক শুনানিতে যাচ্ছে। তবে ফিফার কাঠগড়ায় শুধু শাকা-শাকিরিই নন, আছেন সার্বিয়ার কোচ ম্লাদেন ক্রাস্তায়িচও।

ফিফা জানিয়েছে, সুইজারল্যান্ডের দুই ফুটবলারের বিরুদ্ধে মুক্ত তদন্ত হবে। তারা কেন ওই রকম অঙ্গভঙ্গি করেছিল তার ব্যাখ্যা দিতে হবে।

সার্বিয়ান কোচের বিষয়ে ফিফা জানায়, ম্যাচ শেষে রেফারিকে নিয়ে বেফাঁস মন্তব্য করেন ম্লাদেন ক্রাস্তায়িচ। ম্যাচে কয়েকটা সিদ্ধান্ত পছন্দ না হওয়ায় রেফারিকে হেগের যুদ্ধাপরাধ আদালতে তোলার কথা বলেন তিনি।

দুই ফুটবলার ও কোচ ছাড়া ফিফা শাস্তির মুখে পড়তে পারে সার্বিয়া ফুটবল ফেডারেশনও। কারণ ‘রাজনৈতিক ও নিষিদ্ধ ব্যানার’ নিয়ে মাঠে প্রবেশ করেছিলেন সার্ব সমর্থকরা।

ফুটবল মাঠে রাজনীতির অনুপ্রবেশ বন্ধ করতে চায় ফিফা। শাকিরিদের বিতর্কিত উদ্‌যাপন ফিফার এই নীতিকে আঘাত করেছে বলে মনে করা হচ্ছে। সেটি হলে দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারেন সুইস ফুটবলের এই দুই মূল ভরসা। গ্রুপপর্বের মহাগুরুত্বপূর্ণ শেষ ম্যাচের আগে অবশ্যই সুইজারল্যান্ড কোচ ভ্লাদিমির পেতকোভিচ এমন কোনো খবর শুনতে চান না!

অবশ্য ম্যাচের আগেই সার্বিয়া আর আলবেনীয় বংশোদ্ভূত সুইস ফুটবলারদের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছিল। যার জেরেই এই বিতর্ক। সার্বিয়ার বিরুদ্ধে গোল করার জন্য আলবেনিয়ার প্রেসিডেন্ট দুই গোলদাতারই উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। কিন্তু সার্বিয়ার বেশ কয়েকটি সংবাদপত্রে এই ঘটনার ব্যাপক সমালোচনা করা হয়েছে। একই ভাবে দুই ফুটবলারের ইঙ্গিতের সমালোচনা করা হয়েছে সুইজারল্যান্ডের কয়েকটি সংবাদপত্রেও।

তবে শাকিরি ম্যাচের পর বিতর্কের আঁচ পেয়েই হয়তো ইঙ্গিতপূর্ণ গোল-উৎসব নিয়ে বেশি কিছু বলতে চাননি। শুধু বলেন, আবেগটাই বেরিয়ে এসেছিল তখন। গোলটা করার পর আমি দারুণ খুশি।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh