• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ডু অর ডাই ম্যাচে মুখোমুখি জার্মানি-সুইডেন

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৮, ১৫:০৬

বাঁচো নয়তো মরো। এমন এক কঠিন সমীকরণকে সামনে নিয়ে আজ মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি। তাদের প্রতিপক্ষ সুইডেন। যারা কিনা কোরিয়াকে হারিয়ে রয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষে। পক্ষান্তরে হট ফেবারিট হিসেবে শুরু করে মেক্সিকোর কাছে ১-০ গোলে পরাজয়বরণ করে অঘটনের শিকার হয় জার্মানি।

এবারের আসরে সকল ফেবারিটরাই ধাক্কা খেয়েছে। গ্রুপ ডি থেকে আর্জেন্টিনার নক আউট পর্বে যাওয়া এখন দুলছে পেন্ডুলামের মতো। অন্যদিকে ই গ্রুপে প্রথম ম্যাচে ড্র করলেও দ্বিতীয় ম্যাচে এসে দুর্দান্ত জয়ে নিজেদের ফিরে পেয়েছে ব্রাজিল। শেষ ম্যাচে জয় কিংবা ড্র করলেই নিশ্চিত হবে নক আউট পর্ব।

--------------------------------------------------------
আরও পড়ুন : ব্রাজিলের জন্য শেষ ম্যাচের সমীকরণ
--------------------------------------------------------

কিন্তু এখানে জার্মানির সমীকরণ একেবারেই বিপরীত। এখানে তাদের জিততেই হবে। কারণ তারা প্রথম ম্যাচে হেরে বসে আছে। তাই আজ হারলে এবারের মতো গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে তাদের।

বাংলাদেশ সময় রাত ১২টায় সোচির ফিস্টে হাইভোল্টেজ ম্যাচে সুইডেনের মুখোমুখি হবে জার্মানি। খেলাটি সরাসরি সম্প্রচার করবে নাগরিক টিভি, মাছরাঙা টেলিভিশন, সনি ইএসপিএন, সনি ইএসপিএন ‍টু, টেন স্পোর্টস।

অপরদিকে সুইডেন দীর্ঘ এক যুগ পর বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে প্রত্যাবর্তনের ম্যাচে জয় দিয়ে স্মরণীয় করে রাখে। ৬০ বছর পর বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয় তুলে নেওয়ার কৃতিত্ব দেখিয়েছে তারা। আজ জিতলেই এফ গ্রুপ থেকে নক আউট নিশ্চিত করবে সুইডেন। আজ জয় পেলে ১২ বছর পর নক আউট পর্বে যাবে তারা।

তারপরও বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ভয়ের কারণ আছে সুইডেনের। কারণ সুইডিশদের বিপক্ষে মুখোমুখি সবশেষ ১১ ম্যাচ ধরে অপরাজিত ফুটবলের পাওয়ার হাউজ জার্মানি।

আজকের ম্যাচ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলের মুখোমুখি হচ্ছে সুইডেন। ১৯৫০ বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি ও ১৯৫৮ বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে গ্রুপপর্বে পেয়েছিল তারা। এবার আবার তারা বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে পেয়েছে। তবে বিশ্বকাপে সুইডেনের বিপক্ষে জার্মানদের অতীত ইতিহাস ভালো। এর আগে বিশ্বকাপে চারবারের মুখোমুখিতে তিনবারই জিতেছে জার্মানি।

১৯৩০, ১৯৭৪ ও ২০০৬ বিশ্বকাপে সুইডেনকে হারিয়েছে ফুটবলের পাওয়ার হাউস খ্যাত জার্মানি। তবে ১৯৫৮ বিশ্বকাপের সেমিফাইনালে পশ্চিম জর্মানিকে ঘরের মাঠে হারিয়ে ফাইনালে উঠেছিল সুইডেন। বিশ্বকাপের বাইরে ২০১২ সালে পিছিয়ে পড়েও জার্মানির সঙ্গে ৪-৪ গোলে ড্র করেছিল সুইডেন। আর ২০১৪ বিশ্বকাপ বাছাই পর্বে হাড্ডাহাড্ডি লড়াই করে জার্মানির কাছে ৫-৩ গোলে হার মেনেছিল সুইডিশরা।

এদিকে আজই নক আউট পর্ব নিশ্চিত করতে চায় সুইডেন। তবে কাজটা যে সহজ হবে তাও স্বীকার করেছে সুইডেনের উইঙ্গার ইমিল ফর্সবার্গ। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, খুবই কঠিন একটি ম্যাচ হতে যাচ্ছে। কঠিন হলেও ম্যাচটি আমাদের উপভোগ করতে হবে। মজা করে খেলতে হবে। আসলে সব চাপ তাদের ওপর। আমরা যেটাতে ভালো সেটার ওপর জোর দিব। চেষ্টা করব ফল আদায় করে নিতে।

অপরদিকে সুইডেনের বিপক্ষে ঘুরে দাঁড়াতে চায় জার্মানি। দলটির ফরোয়ার্ড থমাস মুলার বলেন, এই গ্রুপে এখনো আমাদের দুটি কঠিন ম্যাচে মাঠে নামতে হবে। দুটোই জিততে হবে আমাদের। আমাদের উপর অনেক চাপ। সুইডেন আমাদের বিপক্ষে পয়েন্ট পেতে ডিপ ডিফেন্ড খেলবে। সে ক্ষেত্রে আপনাকে মাঝে মাঝে দ্রুতগতির ফুটবল খেলতে হবে। প্রতিপক্ষের রক্ষণ দেয়াল ভেঙে দিতে হবে।

সুইডেনের কোচ ইয়ান এন্ডারসন তো একধাপ এগিয়ে বলেন, এমন একটা মূহূর্তের জন্যই আপনি আপনার পুরো ক্যারিয়ার অপেক্ষা করেন এবং পরিশ্রম করেন। বিশ্বকাপের এমন একটি ম্যাচে অংশ নিতে পারাও আমাদের জন্য বড় সুযোগ। আমরা জার্মানিকে বিদায় করে দিলাম কিনা সেটা বড় বিষয় নয়, জয় পেলে আমরা দ্বিতীয় রাউন্ডে চলে যাব এটাই মূল বিষয়।

আর জার্মান কোচ জোয়াকিম লো আগের পরাজয় থেকে ভুল শুধরে নতুনভাবে শুরু করার কথা জানিয়েছেন। তিনি বলেন, কোনও সন্দেহ নেই যে মেক্সিকোর বিপক্ষে পরাজয়টি খুবই বেদনাদায়ক ছিল। আমরা অনেক ভুল করেছিলাম তবে সেসব পেছনে ফেলে এসেছি আমরা। সেসব ভুল সম্পর্কে আলোচনা করেছি এবং নিজেদের প্রস্তুত করেছি। মেক্সিকোর বিপক্ষে করা ভুলগুলোর পুনরাবৃত্তি আর এই ম্যাচে হবে না।

মেক্সিকোর বিপক্ষে জয় না পেলেও নিজের খেলোয়াড়দের প্রতি আস্থায় অবিচল লো। দলে কোনও পরিবর্তনের আভাস না দিয়ে লো বলেন, একাদশ পরিবর্তনের কথা আসবে কেন? আমি আমার খেলোয়াড়দের সামর্থ্যে বিশ্বাস রাখি। এসব খেলোয়াড়রাই গত কয়েক বছর ধরে আমাদের সফলতা এনে দিয়েছে। এক ম্যাচের ব্যর্থতায় সেসব ম্লান হয়ে যাবে না।

তবে লো না চাইলেও যে একাদশে একটি পরিবর্তন আনতেই হবে। কেননা ঘাড়ের ইনজুরিতে পড়ে এরই মধ্যে ছিটকে গেছেন ম্যাট হামেলস। তার পরিবর্তে একাদশে আসতে পারেন আন্তোনিও রুডিগার। তবে সুইডিশ একাদশে তেমন কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।

১৯১১ সাল থেকে এ পর্যন্ত ৩৬ বার মুখোমুখি হয়েছে জার্মানি-সুইডেন। তার মধ্যে জার্মানি জিতেছে ১৫ বার। সুইডেনের জয় ১৩টিতে। ৮টি ম্যাচ ড্র হয়েছিল। সাম্প্রতিক ইতিহাস অবশ্য জার্মানির পক্ষে। কারণ এই শতাব্দীতে একবারও জার্মানদের হারাতে পারেনি সুইডিশরা।

আজকের ম্যাচটি যেহেতু বিশ্বকাপের ম্যাচ তাই এখানে কোনো সমীকরণই কাজে আসে না। এখন দেখার বিষয় আগের ধারাই কি বজায় রাখতে পারে কী না জার্মানি। না কী নতুন করে ইতিহাস লিখবে সুইডেন। অবশ্য তার জন্য অপেক্ষা করতে হবে রাত ২টা পর্যন্ত।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh