• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মরক্কোর একজন রোনালদো ছিল না

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ জুন ২০১৮, ২০:৪২

ফের রোনালদো শো। স্পেনের বিপক্ষে যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই যেন শুরু করলেন এদিন। আজ বুধবার রাশিয়া বিশ্বকাপের নিজেদের ম্যাচে ৪ মিনিটের মাতায় গোল করলেন পর্তুগালের অধিনায়ক।

ম্যাচের শুরুতেই মরিনহোর ক্রসে মাথা ছুঁইয়ে চলতি বিশ্বকাপে নিজের চতুর্থ গোলটি করে গেলেন ৩৩ বছর বয়সী এই তারকা। সেইসঙ্গে দলকে নকআউট পর্বের দিকে এগিয়ে দিলেন।

গ্রুপ বি’র দ্বিতীয় ম্যাচে মস্কোর লুজনিকি স্টেডিয়ামে মরক্কোর বিপক্ষে মুখোমুখি হয়েছিল পর্তুগাল। সেই ম্যাচ দুটি দলের কাছেই ছিল গুরুত্বপূর্ণ। দুটি দলই জেতার মানসিকতা নিয়ে খেলেছে। খেলার শুরুর সঙ্গে সঙ্গেই পর্তুগিজরা এগিয়ে যাওয়ায় আফ্রিকার দেশটি ব্যাকফুটে চলে যায়। তবু হাল ছাড়েনি তারা। পুরো ম্যাচেই দারুণ ফুটবল উপহার দিয়েছে মরক্কানরা।

কিন্তু গোল করতে ব্যর্থ মরক্কোর আক্রমণভাগের ফুটবলাররা। পর্তুগালের থেকে কয়েকগুণ বেশি সুযোগ পেয়েও গোল শোধ করতে পারেনি লায়ন্স অব আটলান্টা খ্যাত দলটি। দ্বিতীয়ার্ধের শেষ ২০ মিনিট মুহূর্মুহূ আক্রমণ করেও ফসল তুলতে পারেননি হার্ভে রেনার্দের শিষ্যরা।

মরক্কো তাদের প্রথম খেলায় ইরানের কাছে যোগ করা সময়ের ৯৫ মিনিটের আত্মঘাতী গোলে হেরেছে। সেই দুর্দশা এদিনও ঘুচল না। প্রায় ৯০ মিনিট প্রাধান্য বজায় রেখেও মরক্কো ব্যর্থ মনোরথ হয়ে ফিরল। কার্যত রোনালদোর কাছেই হেরে গেল তারা। কেননা রোনালদোর গোল ছাড়া গোটা ম্যাচে ইউরোপের দেশটির সেভাবে কিছুই করতে পারেনি।

ম্যাচের ৫৩% নিয়ন্ত্রণ করে খোদ মরক্কানরা। আর আক্রমণও পর্তুগিজদের থেকের বেশি করেছে। পর্তুগালের সৌভাগ্য যে ম্যাচের প্রথমেই গোল পেয়ে গিয়েছিল। এবং এই গোলই তাদের নক আউট পর্বে উন্নীত হতে এগিয়ে দিলো।

দল দুটি এর আগে একবারই মুখোমুখি হয়েছিল। ১৯৮৬ সালের সেই ম্যাচে পর্তুগালকে ৩-১ গোল হারিয়েছিল মরক্কো। বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে সেই ম্যাচ জয়ের পর আর কখনও দেখা হয়নি দুই দেশের। ২০ বছর পর রাশিয়া বিশ্বকাপের টিকিট অর্জন করলেও সেই পর্তুগালের কাছে হেরে বিদায় নিতে হলো রাশিয়া থেকে।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh