• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ায় আর্জেন্টাইন কোচদের ভরাডুবি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুন ২০১৮, ২১:৫০

রাশিয়া বিশ্বকাপে মোট পাঁচ জন আর্জেন্টাইন কোচ অংশ নিয়েছেন। তারা সবাই দলকে বিজয়ী করতে ব্যর্থ হয়েছেন। গ্রুপ পর্বের প্রথম রাউন্ডে এখনও একজনও জয়ের মুখ দেখেননি।

এবার বিশ্বকাপে আর্জেন্টিনার জাতীয় দলের কোচ হিসেবে রয়েছেন স্বদেশী জর্জ সাম্পাওলি। অন্য চার দেশের আর্জেন্টাইন কোচরা হলেন সৌদি আরবের আন্তোনিও পিজ্জি, মিশরের হেক্টর রাউল কুপার, পেরুর রিকার্ডো গারেসা। প্রত্যেকেই হার বা ড্রয়ের সম্মুখীন হয়েছেন।

এই দুর্নাম ঘোচানোর দায়ভার শেষ পর্যন্ত কলম্বিয়ার কোচ জোস পেকারম্যানের উপরই বর্তায়। আজ মঙ্গলবার দক্ষিণ আমেরিকার দলটি বিশ্বকাপ অভিযানে নামে। কিন্তু মান রক্ষা করতে পারেননি পেকারম্যানও। জাপানের বিপক্ষে ২-১ গোলে হার মানতে হয়েছে ফেলকাও-রদ্রিগেজদের।

বিশ্বকাপের একুশতম আসরে আর্জেন্টাইন কোচদের এই দুর্দশা হতাশ করেছে সর্মথকদের। সাম্পাওলির কোচিংয়ে আলবিসেলিস্তেরা প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছেন। আর পেরু, মিশর ও সৌদি আরব হার মেনেছে। এই তিন দেশেরই দায়িত্বে তিন আর্জেন্টাইন।

আজ পেকেরম্যানের কলম্বিয়াও জাপানের বিরুদ্ধে হেরে মাঠ ছেড়েছে। এই পেকারম্যানই ২০০৬ সালে বিশ্বকাপে আর্জেন্টিনা দলের কোচ ছিলেন। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে মেসিকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রেখেছিলেন তিনি। এরপর বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে সমালোচিতও হয়েছিলেন।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সৌদি বিধ্বস্ত হয়েছে স্বাগতিক রাশিয়ার কাছে। ৫-০ গোলে হারের জ্বালা রয়েছে পিজ্জির। আর রিকার্ডো গারেসার পেরু ২-০ গোলে হার মেনেছে ক্রোয়েশিয়ার কাছে। আর কুপারের মিশর দারুণ খেললেও শেষ মুহূর্তের গোলে উরুগুয়ের কাছে হেরেছে।

সেদিক দিয়ে দেখতে গেলে অন্য চারজনের মতো সাম্পাওলিকে অন্তত হারের মুখ দেখতে হয়নি। আন্টাইন কোচদের মধ্যে তিনিই একমাত্র, যার দল ড্র করেছে।

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh