• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নেইমারের চুল নিয়ে ম্যানচেস্টার কিংবদন্তির ‘মশকরা’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুন ২০১৮, ১৬:৫০
নতুন হেয়ার স্টাইলে নেইমার

২৩ বছর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচ চলাকালে গ্যালারিতে থাকা দর্শকে ফিল্মি স্টাইলে লাথি মেরে শিরোনাম হয়েছিলেন এরিক কান্তোনা। ১৯৯৪/৯৫ মৌসুমে ক্রিস্টাল প্যালেসের এক সমর্থককে লাথি মারেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা এই ফরোয়ার্ড। এই কারণে ফ্রেঞ্চ তারকার জেলও হয়েছিলো।

এই ঘটনা ইতিহাসে ‘কুংফু কিক’ হিসেবে পরিচিত। ৯০ এর দশকে মাঠে জার্সির কলার উঁচু করে নামতেন ম্যানইউ কিংবদন্তি। ১৯৯২ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত ৭ নম্বর জার্সিতে মাতিয়েছেন ওল্ডট্রাফোর্ডের মঞ্চ।

ইংলিশ দলটির হয়ে পাঁচ বছরে ক্যারিয়ারে চারটি প্রিমিয়ার লিগ ও দুটি এফএ কাপের শিরোপা জয় করেছেন।

রেড ডেভিলসদের জার্সিতেই পেয়েছিলেন ‘কিং কান্তোনা’ বিশেষণ। ম্যানইউ’র হয়ে ১৪৩ ম্যাচে মোট গোল করেছেন ৬৪টি।

১৯৮৭ সালে জাতীয় দলে যোগ দিয়ে ১৯৯৫ সাল পর্যন্ত মোট ৪৫ ম্যাচে ২০ গোল করেন কান্তোনা। ১৯৮৮ সালে জাতীয় দল থেকে বাদ পড়েতে হয়। ক্ষুব্ধ হয়ে তৎকালীন কোচ হেনরি মিশেলকে টেলিভিশনের পর্দায় গালি দিয়ে সবার নজরে প্রথমবারের মতো আসেন এই ফরোয়ার্ড।

যদিও ১৯৯০ সালে মিশেল ফ্রান্সকে মূল পর্বে নিয়ে যেতে ব্যর্থ হয়। চার বছর পর নতুন কোচ জেরাড হউলিয়ারের অধীনেও বাছাই পর্ব পার করতে পারেনি ইউরোপের দলটি।

১৯৯৫ সালের ‘কুংফু কিক’

এতে তৎকালীন ইউরোপের অন্যতম এই সেরা তারকাকে কখনই বিশ্বকাপে দেখতে পাওয়া যায়নি। তার জায়গায় দলের প্লে-মেকারের ভূমিকায় নেমে ১৯৯৮ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে নায়ক হয়ে যান তরুণ তারকা জিনেদিন জিদান।

প্রিয় তারকাকে নিয়ে উল্লাস করছে ম্যানচেস্টার ভক্তরা

মাঠ ও মাঠের বাইরে আলোচনায় থাকা কান্তোনা একবার ফের শিরোনামে এসেছেন। এবার ব্রাজিলিয়ান তারকা নেইমারকে নিয়ে ট্রল করেছেন ম্যানচেস্টার কিংবদন্তি।

গত রোববার নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ জয়ের লক্ষ্যে মাঠে নামেন সেলেকাওরা। ওই ম্যাচে মাঠে নামার আগে দলটির সবচেয়ে নির্ভরযোগ্য ফরোয়ার্ডের নতুন হেয়ার কাট নিয়ে আলোচনায় আসেন সোশ্যাল মিডিয়ায়।
অনেকেই স্প্যাঘেটি, পাস্তা অথবা নুডুলসের সঙ্গে তুলনা করেছেন প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) তারকার চুলকে।

এর এই স্রোতে গা ভাসিয়েছেন কান্তোনা নিজেও। নিজের মাথায় নুডুলস দিয়ে নেইমারের ছবি হাতে নিয়ে নিজ ইন্সটাগ্রামে পোস্ট করেছেন। ছবিটি নিয়ে বিশ্বের জনপ্রিয় সব গণমাধ্যমে সংবাদও প্রকাশ করা হয়েছে।

লিওনেল মেসির আর্জেন্টিনা নবাগত আইসল্যান্ডের কাছে আটকে যাওয়া থেকে অঘটন দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্বকাপ। সেই নিরিখে এবার প্রথম থেকেই যে অঘটন ঘটতে চলেছে, তার খেসারত বড় দলগুলোকে দিতে হবে কি না, তা পরবর্তী দু-রাউন্ডের পরই চূড়ান্ত হয়ে যাবে।

বিশ্বকাপের প্রথম দুইদিন যে আলো দেখা গিয়েছিল, পরের দুদিনে তা ছিলো নিষ্প্রভ। গোলের দেখা নেই। অথচ প্রথম দুদিন গোলের বর্ষণ দেখেছিলেন ফুটবলপ্রেমীরা। প্রথম দিনে স্বাগতিক রাশিয়ার পাঁচ গোল, আর দ্বিতীয় দিলেন রোনালদোর হ্যাটট্রিকসহ স্পেন-পর্তুগাল ম্যাচের মোট ছয়গোল। চোখ জুড়িয়ে গিয়েছিল ভক্তদের।

নেইমারের ছবি নিয়ে ট্রল করেন এরিক কান্তোনা

সেই প্রত্যাশা নিয়েই মেসি ও নেইমারের ম্যাচ দেখতে বসেছিলেন ফুটবল অনুরাগীরা। কিন্তু এবারও ব্যর্থ। মেসিতো পেনাল্টি মিস করে খলনায়ক বনে গিয়েছেন প্রথম ম্যাচেই। নেইমার খল নায়ক না হলেও দলকে জেতাতে ব্যর্থ। দলের প্রয়োজনে তিনি রোনালদোর মতো এগিয়ে আসতে পারলেন না। পারলেন না ব্রাজিলকে জয়ের সরণিতে ফেরাতে।

অথচ তিতের শিষ্যরা বাছাই পর্বে অসাধারণ ফুটবল নমুনা দেখিয়েছিল। গোলের বন্যা বইয়ে দিয়েছিল তাঁরা। কিন্তু বিশ্বকাপের আসরে প্রথম ম্যাচে মন ভরাতে পারল না অনুরাগীদের।

গতবার জার্মানির কাছে লজ্জার হার বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে। এবার তাই তারকাখচিত ব্রাজিল দলের কাছ থেকে গৌরব ফিরিয়ে আনার লক্ষ্যে আক্রমণাত্মক ফুটবল দেখার আশায় ছিলেন সাম্বার সমর্থকরা। কিন্তু আবার ইউরোপের দেশের গতি আর রক্ষণাত্মক ফুটবলের কাছে লাতিন আমেরিকার ফুটবল শৈলী চাপা পড়ে গেলো।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh