• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বেলজিয়ামের জয়ে লুকাকুর দুই গোল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুন ২০১৮, ২৩:২০

বিশ্বকাপ শুরুর আগেই শিরোপা প্রত্যাশিদের ছোট্ট তালিকা করা হয়ে থাকে। এবারের সেই তালিকায় স্পেন, জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্সের সঙ্গে ঢুকে যায় বেলজিয়ামও। কিন্তু ফ্রান্স ছাড়া বাকি দলগুলো ফেবারিট হওয়ার প্রত্যাশা পূরণ করতে পারেনি। ফ্রান্সের পর আজ ফেবারিটের তকমা পুরোটাই পূরণ করেছে রেড ডেভিল খ্যাত বেলজিয়াম।

জি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে নবাগত পানামাকে ৩-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করেছে বেলজিয়াম। রেড ডেভিলদের হয়ে দুটি গোল করেন রুমালু লুকাকু আর আরেকটি গোল করেন ড্রিয়েস মারটেন্স।

বেলজিয়ামের পরবর্তী ম্যাচ আগামী ২৩ জুন। এদিন তিউনিশিয়ার বিপক্ষে মাঠে নামবে তারা। এরপর ২৮ জুন ইংল্যান্ডের মুখোমুখি হবে তারা। অন্যদিকে, আগামী ২৪ জুন ইংল্যান্ডের মুখোমুখি হবে পানামা। এরপর ২৮ জুন টুর্নামেন্টের গ্রুপ পর্বের শেষ ম্যাচে তিউনিশিয়ার মুখোমুখি হবে তারা।

এবারের বিশ্বকাপে খেলতে এসেছে নবাগত দুটি দল। একটি আইসল্যান্ড আরেকটি পানামা। আইসল্যান্ড তাদের প্রথম ম্যাচেই শিরোপার দাবিদার আর্জেন্টিনাকে নাকানি চুবানি খাইয়েছে। কিন্তু পানামা প্রথমার্ধে সমান তালে লড়লেও দ্বিতীয়ার্ধে আগের তেজ ধরে রাখতে পারেনি।

ম্যাচের ৬ মিনিটে বা-পাশ থেকে কারাসকোর দূরপাল্লার শট সহজেই রুখে দেন পানামার গোলরক্ষক পেনেদো। ১১ মিনিটে পানামার টরেস গোলরক্ষককে ব্যাক পাস দিতে গিয়ে ভুল করে হ্যাজার্ডকে বল উপহার দেন। গোলমুখের একদম সামনে থেকে নেয়া হ্যাজার্ডের শটটি বাইরে চলে গেলে বেলজিয়ামের সহজ সুযোগ নষ্ট হয়। ১৮ মিনিটে মার্টেনসের শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৩৮ মিনিটে ডি বক্সের ভেতর হ্যাজার্ডের বুলেট গতির শট রুখে দেন পেনেদো। ৪১ মিনিটে কর্নার থেকে বল পেয়ে দুর্দান্ত ভলি করেন মার্টেনস কিন্তু এটাও খুঁজে পায়নি গোলের নিশানা। প্রথমার্ধের পুরো সময়টা বল দখলে আধিপত্য দেখালেও গোলমুখে মাত্র ৩টি শট নিয়ে কোন সুবিধা করতে পারেনি বেলজিয়াম। অন্যদিকে গোলমুখে একটি শটও নেয়ার সৌভাগ্য হয়নি পানামার। গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দু’দল।

প্রথমার্ধে কোনও গোল না করতে পারলেও বিরতি থেকে ফিরেই ১-০ ব্যবধানে এগিয়ে যায় বেলজিয়াম। ডি-বক্সের মধ্যে থেকে জোরালো শটে বল পানামার জালে পাঠান ড্রিস মের্টেন্স।

এরপর ৬৯তম মিনিটে হেড থেকে গোল করেন রোমেলু লুকাকু। এরপর ৭৫তম মিনিটে গোলরক্ষককে ফাঁকা পেয়ে কৌশলে বল জালে পাঠিয়ে দেন লুকাকু। ম্যাচের বাকি সময়ে আর কোনও গোল না হওয়ায় ৩-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।

পানামা এবার প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। বিশ্বকাপে এটিই তাদের প্রথম ম্যাচ। অন্যদিকে, বেলজিয়ামের এটি ১৩তম বিশ্বকাপ। গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিয়েছিল তারা।

গত ১৪ জুন রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। আগামী ২৮ জুন শেষ হবে গ্রুপ পর্বের খেলা। এরপর ৩০ জুন শুরু হবে নকআউট পর্ব। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh