• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গ্রিজম্যানের পাশে এমবাপেকেই চান ফ্রান্সের কোচ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ জুন ২০১৮, ১১:১৮

কাজানে বিশ্বকাপ অভিযান শুরু করছে গ্রুপ ‘সি’র দুই দল ফ্রান্স ও অস্ট্রেলিয়া। আজ শনিবার বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হচ্ছে ম্যাচটি।

২০১৬ সালের ইউরো ফাইনালে উঠেও ঘরের মাঠে পর্তুগালের বিরুদ্ধে হারতে হয়েছিল ফ্রান্সের নতুন প্রজন্মের দলকে। তারপর বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে কিন্তু সর্বকালের সেরা পারফরম্যান্স দিয়েছে তারা। এবারের ফিফা বিশ্বকাপ জেতারও অন্যতম দাবিদার ধরা হচ্ছে দ্য ব্লুজদের।

কোচ দিদিয়ের দেশম নিজে ১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ছিলেন। কাজেই এরকম হাইভোল্টেজ টুর্নামেন্ট জেতার কায়দা কানুন তার জানা। কিন্তু এই প্রতিভাবান ফ্রান্স দলে কাকে রাখবেন আর কাকে বসাবেন তা ঠিক করতেই হিমশিম খেতে হচ্ছে তাকে।

অনুশীলনে চেলসির অভিজ্ঞ স্ট্রাইকার জিরুদকে সাবস্টিটিউট দলে খেলিয়েছেন। যা দেখে অনুমান করা হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গ্রুপের প্রথম ম্যাচে হয়ত বার্সেলোনার দেম্বেলে ও আঁতোয়ান গ্রিজম্যানের পাশে শুরু করবেন ১৯ বছরের কিলিয়ান এমবাপে।

ফ্রান্স, অস্ট্রেলিয়া ছাড়াও এই গ্রুপে আছে ডেনমার্ক ও পেরুও। কিন্তু ফ্রান্সকেই গ্রুপের সম্ভাব্য চ্যাম্পিয়ন ধরা হচ্ছে। অন্যদিকে বিশ্বকাপের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়ার কাছে দুঃস্বপ্নের মতো। এর আগে মাত্র দুবার বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়েছে এই দেশ। দুবারই প্রথম ম্যাচ হেরেছে সকারুরা। কিন্তু এবার রেকর্ডটা বদলাতে চায় তারা।

গেলো জানুয়ারিতে ডাচ কোচ বার্ট ভ্যান মারউইক যোগ দেয়ার পর থেকে তাদের পারফরম্যান্স গ্রাফে অসম্ভব উন্নতি হয়েছে। চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরির মতো শক্তিশালী দেশগুলোর বিপক্ষে জয় পেয়েছে তারা।

এছাড়া হামেস রড্রিগেজের কলম্বিয়াকেও রুখে দেয় দলটি। তবে অনুশীলন ম্যাচ আর বিশ্বকাপ এক নয়। ধারে ভারে ফ্রান্স ওশেনিয়ার এই দেশটির চেয়ে অনেক এগিয়ে, তা বলাই বাহুল্য। তাই তাদের বিরুদ্ধে একটা ড্র কুড়োতে পারলেই সন্তুষ্ট থাকবে অস্ট্রেলিয়া। অপরদিকে এই ম্যাচ ফ্রান্সের নতুন ফুটবল প্রজন্মের নিজেদের প্রমাণ করার ম্যাচ।

ওয়াই/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh