• ঢাকা বুধবার, ২০ জুন ২০১৮, ০৬ আষাঢ় ১৪২৫

রিয়ালের ডাগ আউটের দায়িত্বে লোপেতেগুই

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৩ জুন ২০১৮, ০৮:৫৪ | আপডেট : ১৩ জুন ২০১৮, ১০:৩৪
কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে হ্যাটট্রিক শিরোপা ঘরে তুলে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছিলেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী খেলোয়াড় জিনেদিন জিদান। তেমনি হুট করেই কোচের পদ থেকে সরে দাঁড়িয়েও সবাইকে চমকে দেন তিনি। জিদানের চলে যাওয়ার কারণে কপালে ভাঁজ পড়ে অনেকেরই।

এরপরই গুঞ্জন ছড়িয়ে পড়ে কে হচ্ছেন জিদানের উত্তসূরি? সম্ভাব্য কোচদের তালিাকয় সবার শীর্ষে ছিলেন টটেনহ্যামের মাওরিসিও পোচেত্তিনো। জার্মানির কোচ জোয়কিম লো এবং সর্বশেষ ব্রাজিল কোচ তিতে। অনেকের নাম শোনা গেলেও শেষ পর্যন্ত যাকে নিয়ে কোনো আলোচনা ছিল না তাকেই নিয়োগ দিল রিয়াল মাদ্রিদ। স্পেনের জাতীয় দলের কোচ জুলেন লোপেতেগুইয়েকে নিয়োগ দিয়েছে রিয়াল মাদ্রিদ। বিশ্বকাপের পরপরই রিয়ালের দায়িত্ব নেবেন লোপেতেগুই। তিন মৌসুমের জন্য লোপেতেগুইয়ের সঙ্গে চুক্তি করেছে স্প্যানিশ জায়ান্টরা। 

জিদানের দায়িত্ব ছাড়াটা যেমন বিস্ময়ের জন্ম দিয়েছে তেমনি কোচ নিয়োগের ক্ষেত্রেও চমকের জন্ম দিয়েছে রিয়াল মাদ্রিদ। হঠাৎ করেই এক টুইট বার্তায় রিয়াল মাদ্রিদ জানিয়েছে,‘রিয়াল মাদ্রিদ আনন্দের সাথে জানাচ্ছে জুলেন লোপেতেগুই আগামী তিন মৌসুম রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব পালন করবে।  জুলেন লোপেতেগুই বিশ্বকাপে স্পেন দলের দায়িত্ব পালনের পর রিয়াল মাদ্রিদে যোগ দিবে।  স্পেনে দুই বছর সফলতার সঙ্গে কাজ করেছেন তিনি।’

টুইটারে ছোট্ট এই ঘোষণার মধ্য দিয়েই শেষ হলো রিয়ালের পরবর্তী কোচ নিয়ে সব জল্পনা-কল্পনার। আপাতত মাদ্রিদিস্তারা এবার নিশ্চিন্তে মনযোগ দিতে পারবেন, রাশিয়া বিশ্বকাপের দিকে। যদিও বিশ্বকাপের সময় লোপেতেগুইয়ের মাথায় ভর করবে রিয়াল মাদ্রিদের মতো ক্লাবকে ম্যানেজ করার চিন্তা।

লোপেতেগুই ২০০২ সালে পেশাদার ফুটবল থেকে অবসর নেন। অবসর নেয়া আগে সর্বশেষ স্পেনের দ্বিতীয় সারির দল রায়ো ভালেকানোর হয়ে খেলেন । তবে একই দলের কোচের দায়িত্বও পালন করেছেন লোপেতেগুই।

গোলকিপার হিসেবে রিয়াল মাদ্রিদে ১৯৮৮ থেকে ১৯৯১ পর্যন্ত ছিলেন বটে, তবে বড় নাম ছিলেন না কখনোই।

এরপর রিয়াল মাদ্রিদ ক্লাবের রিজার্ভ দল ক্যাস্টিলারও কোচের দায়িত্ব পালন করেন। এছাড়া স্পেনের জাতীয় অনূর্ধ্ব-১৯, ২০ এবং ২১ দলের কোচ হিসেবেও কাজ করেছেন ৪৯ বছর বয়সী লোপেতেগুই। বিশ্বকাপ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ী ভিসেন্ত দেল বস্কের স্থলাভিষিক্ত হিসেবে ২০১৬ সালে স্পেন দলের দায়িত্ব নেন লোপেতেগুই।

লোপেতেগুইয়ের আন্ডারে টানা ২০ ম্যাচ অপরাজিত স্পেন। আগামী শুক্রবার স্পেন বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে প্রতিবেশী দেশ পর্তুগালের বিপক্ষে। গ্রুপ পর্বে তাদের অন্য দুই প্রতিপক্ষ মরক্কো এবং ইরান।

উল্লেখ্য, গত ২৭ মে রিয়ালকে শিরোপা জিতিয়ে ৩১ মে হঠাৎ করেই জিনেদিন জিদান সংবাদ সম্মেলনে জানান, আমার কাছে মনে হয় রিয়াল ছাড়ার এটাই সেরা সময়। জয়ের ধারায় থেকে বিদায় নেয়াটা উপযুক্ত মুহূর্ত।

ক্লাবের দায়িত্ব ছাড়ার কারণগুলো ব্যাখ্যা করেছেন জিদান বলেন, আগামী মৌসুমে আমি আর রিয়াল মাদ্রিদের কোচ থাকব না। এ দলের জয় অব্যাহত থাকা উচিত কিন্তু তিন বছর কাটানোর পর একটা পরিবর্তন দরকার। একটু ভিন্ন কিছু, ভিন্ন এক বার্তা। সব ব্যাপারে ভিন্নভাবে এগোনোর চিন্তা। আমি জানি, এটার সঙ্গে জড়িত সবার জন্য খুব অদ্ভুত এক সময় এটি। কিন্তু আমার মনে হয়, এটাই সঠিক সময়।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়