• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা বিশ্বকাপ জয়ের পর’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ জুন ২০১৮, ১২:২৮

এমনিতেই লিওনেল মেসির ওপর চাপ কম নয়। দীর্ঘদিনের অধরা খেতাব জয়ের লক্ষ্যে আর্জেন্টাইন এই মহাতারকার দিকেই তাকিয়ে বিশ্বব্যাপী আকাশি-সাদার ভক্তরা। ২০১৪ সালে ব্রাজিলের মাটিতে বিশ্ব চ্যাম্পিয়ন হবার খুব কাছে গিয়েও ফাইনালে গিয়ে হাত ফসকে যায়।

দুইদিন পরই শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপ। বিশ্বসেরার লড়াইয়ের একুশতম আসর শুরুর আগেই বার্সেলোনা তারকার ওপর চাপ আরও বাড়িয়ে দিলেন আন্দ্রে পির্লো। ইটালিয়ান কিংবদন্তি স্পষ্টই জানিয়ে দিলেন, মেসিকে ততদিন সর্বকালের সেরা ফুটবলার বলা যাবে না, যতদিন না পর্যন্ত দেশের হয়ে ও বিশ্বকাপ জিততে না পারছে।

বিগত দশক ধরে ম্যাজিক্যাল মেসি এবং ডিয়েগো ম্যারাডোনার তুলনা করে আসছে ভক্ত-সমর্থকরা। অনেক ফুটবল বিজ্ঞরা মেনেও নিয়েছেন মেসির থেকে অনেক গুণ এগিয়ে ম্যারাডোনা। বিশেষ করে একা একজন ফুটবলারও নিজের দক্ষতায় একটি দেশকে বিশ্ব চ্যাম্পিয়ন করতে পারে, তা দেখিয়ে দিয়েছিলেন ‘দ্য গোল্ডেন বয় খ্যাত’ এই তারকা।

১৯৮৬ সালে পর থেকে কখনই বিশেষ প্রশ্ন ওঠেনি ‘ফুটবল ঈশ্বর’ খ্যাত এই কিংবদন্তির শ্রেষ্ঠত্ব নিয়ে। পির্লোর মতে যতই পাঁচটি ব্যালেন ডি’ওর জিতুক বা বার্সার জার্সিতে একাধিক রেকর্ড ভাঙুক, ফুটবলের সব থেকে বড় সম্মান যতদিন না পর্যন্ত ও জিততে পারছে মেসিকে ততদিন সর্বকালের সেরার সঙ্গে তুলনা করা যাবে না।