• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মেসির বিশ্বকাপ সেরার তালিকায় নেই রোনালদো

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুন ২০১৮, ১৭:৪৮

ঘড়ির কাটা ঘুরতে ঘুরতে একে সন্নিকটে চলে এসেছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল। যেখানে এক মাসব্যাপি ৩২টি দল লড়াইয়ে অবতীর্ণ হবে একটি সোনালী ট্রফির জন্য। ১৪ জুন থেকে রাশিয়ার লুজনিকিতে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে এ লড়াই। আর আগামী ১৫ জুলাই একই মাঠে শীর্ষ দুই দেশের মধ্যে লড়াইয়ের পর একটি দলের শিরোপা তুলে ধরার মধ্য দিয়ে শেষ হবে দীর্ঘ একমাসের এ যুদ্ধ।

প্রতিটি বিশ্বকাপেই মূল যুদ্ধে নামার আগে কিছু তারকা খেলোয়াড়ের দিকে সকলের দৃষ্টি থাকে। যারা বিশ্বকাপের মূলমঞ্চকে আলোকিত করে থাকেন। আবার অনেকেই বিশ্ব ফুটবলের মূলমঞ্চে পারফর্ম করে আলোকিত হয়ে যান। হয়ে ওঠেন তারকাদের তারকা।

এবারের বিশ্বকাপ ফুটবলে যাদের ওপর স্পট লাইট তাদের অন্যতম একজন হলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। যিনি কিনা ক্লাব ফুটবলের সব রেকর্ড নিজের করে নিয়েছেন। এবারের বিশ্বকাপ ট্রফি ছুঁয়ে হয়ে যেতে পারেন কিংবদন্তী। আর্জেন্টিনাকে নেতৃত্ব দিয়ে ৩২ বছরের শিরোপা ঘোচানোর দায়িত্ব এখন তার কাঁধে। কিন্তু মূলপর্ব শুরুর আগেই আলোচনায় এই মহা তারকা।

ব্রিটিশ পত্রিকা দ্য মিরর আর্জেন্টাইন তারকাকে বলেছিল, এবারের বিশ্বকাপের আলাদা করে নজর কাড়বেন, এমন খেলোয়াড়দের নিয়ে একটা তালিকা বানাতে। মেসির আট জনের তালিকায় ঠাঁই পায়নি কোনও আর্জেন্টাইন।

নিজেকে ছাড়াই আরো ৮ জনের তালিকা প্রকাশ করেছেন এ তারকা। যারা কিনা মূলপর্ব কাঁপাবেন বলে মনে করেন মেসি। কিন্তু এই তালিকায় নেই রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। যদিও তিনি বলেননি কেন তার তালিকায় নেই রোনালদো। এই আটজনের তালিকায় স্বয়ং মেসি নিজেও নেই।

বিশ্বকাপে সবাই তাকিয়ে থাকবে মেসি-নেইমার-রোনালদোদের দিকে। কিন্তু তারা কাদের দিকে তাকিয়ে থাকবেন? ৩২ দেশের মোট ৭৩৬ জন ফুটবলার রাশিয়ায় আলোকিত করার স্বপ্নে বিভোর। তাদের মধ্যে মেসি-রোনালদোর বাজির ঘোড়া কারা? কারা বেশি আলো ছড়াবেন? পর্তুগিজ সুপার স্টার রোনালদোর ভবিষ্যদ্বাণী এখনো মিলেনি। তবে মেসি নিজের পছন্দের খেলোয়াড়দের তালিকাটা জানিয়ে দিয়েছেন অকপটে।

আর্জেন্টাইন খুদে জাদুকরের দৃষ্টিতে ৭৩৬ জনের মধ্যে নিজেদের ফুটবল শৈলী দিয়ে রাশিয়া বিশ্বকাপে নজর কাড়বেন ৮ জন! মেসির সেই ফেভারিট তালিকা দেখে সবচেয়ে বেশি অসতুষ্ট হবেন হয়তো আর্জেন্টাইন ভক্তরাই। আর্জেন্টিনার কোনো খেলোয়াড়ই যে তার পছন্দের তালিকায় নেই। বিপরীতে তার বাজির তালিকায় থাকা ৮ জনের দুজনই কিনা চিরশত্রু ব্রাজিল দলের!

ব্রাজিলের এই দলের মোট ৩ জন খেলোয়াড়ের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে খেলেছেন মেসি। ক্লাব বার্সেলোনায় দীর্ঘ ৪টি বছর খেলেছেন নেইমারের সঙ্গে। সেই নেইমার বার্সা ছেড়ে চলে যাওয়ার পর এ মৌসুমে খেলেছেন ফিলিপে কুতিনহো ও পওলিনহোর সঙ্গে। এই তিনজনের দুজনকেই রাশিয়া বিশ্বকাপের তারকা মানছেন মেসি। সেই দুজন হলেন নেইমার ও কুতিনহো।

ব্রাজিলের নেইমার-কুতিনহোর সঙ্গে স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও ডেভিড সিলভা, বেলজিয়ামের এডেন হ্যাজার্ড ও কেভিন ডি ব্রুইন এবং ফ্রান্সের আতোইন গ্রিজমান ও কিলিয়ান এমবাপে, এই ৮ জনই রাশিয়া বিশ্বকাপে বিশেষ নজর কাড়বেন বলে মনে করছেন মেসি।

নিজ দেশ আর্জেন্টিনার কাউকে তো নয়, মেসি বিশ্বকাপের সম্ভাব্য তারকা হিসেবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির কাউকেও বেছে নেননি। তার পছন্দের তালিকায় নেই ইংল্যান্ডের কেউও। এমনকি চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোকেও রাখেন তিনি! রাখেন হালের সেনসেশন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহকেও।

আসন্ন বিশ্বকাপে আলো ছড়াবেন কারা? এই প্রশ্নের জবাবে মেসি স্পষ্ট করেই বলেছেন, ব্রাজিলের নেই এবং ফিলিপে (কুতিনহো) আছে। স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও সিলভা আছে। জার্মানিতে সেরকম একক কোনো তারকা নেই। তবে তাদের দলটা খুবই নিখূঁত। এছাড়া বেলজিয়ামের (এডেন) হ্যাজার্ড ও (কেভিন) ডি ব্রুইন আছেন। এবং ফ্রান্সের (আতোইন) গ্রিজমান ও (কিলিয়ান) এমবাপেও দারুণ করবে। সত্যি বলতে, পুরো টুর্নামেন্টটিই দুর্দান্ত সব খেলোয়াড়ের পায়ের ঝলকানিতে মুখরিত থাকবে।

মজার ব্যাপার হলো, যে দেশ থেকেই বেছে নিয়েছেন জোড়া জোড়া। মানে ৪ দেশের ৮ জনই বাজির ঘোড়া তার। মেসির ফেভারিট তালিকায় জায়গা করে নেওয়া এই খেলোয়াড়দের যেকোনো একটি দেশই শেষ পযন্ত শিরোপা জিতবে? টপ ফেভারিট তালিকায় কিন্তু আছে এই ৪ দলের ৩ দলই। তাছাড়া হ্যাজার্ড-ডি ব্রুইনদের বেলজিয়ামকেও ভাবা হচ্ছে ডার্কহর্স।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh