• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বকাপ থেকে আর্জেন্টিনাকে বাদ দিতে ফিফায় ইসরায়েল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জুন ২০১৮, ১৬:০৪

বিশ্বকাপের আগে ইসরায়েলের বিপক্ষে প্রীতি ম্যাচটিই ছিল আর্জেন্টিনার শেষ প্রস্তুতি ম্যাচ। কিন্তু নানা হুমকি ধমকির ও আন্দোলনের পর নিরাপত্তার অজুহাত দেখিয়ে এ ম্যাচটি বাতিল করে দেয় আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন এএফএ। এ ম্যাচটি বাতিল করে মনে হয় ঝামেলায় পড়তে হচ্ছে আলবিসেলেস্তেদের।

ইসরায়েলের প্রেসিডেন্ট বেনজামিন নেতানিয়াহু ম্যাচটি যাতে বাতিল না হয় সেজন্য আর্জেন্টিনার প্রেসিডেন্টকে ফোন পর্যন্ত দিয়েছিলেন। কিন্তু ম্যাচটি পুনরায় চালু করার উদ্দ্যোগ ওখানেই শেষ হয়ে যায়। ইতোমধ্যে আর্জেন্টিনাকে প্রীতি ম্যাচ বাতিল করতে বাধ্য করায় ফিলিস্তিনির বিরুদ্ধে ফিফায় মামলা করেছে ইসরায়েলি ফুটবল ফেডারেশন। এবার আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকেই বাদ দেয়ার জন্য ফিফার কাছে যাচ্ছে ইসরায়েল।

আর্জেন্টিনার টিওয়াইসি পত্রিকার মতে, আর্থিক নানা দিক দিয়ে ক্ষতির সম্মুখীন হয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকেই বাদ দেয়ার মতো অকল্পনীয় চিন্তা করছে ইসরায়েল। আর এজন্যই তারা ফিফার দ্বারস্থ হচ্ছে। শনিবার ইসরায়েলের জেরুজালেম স্টেডিয়ামে প্রীতি ম্যাচ খেলার কথা ছিল আর্জেন্টিনার। কিন্তু বার্সেলোনায় মেসিদের অনুশীলন ক্যাম্পের বাইরে সমর্থকদের বিক্ষোভের মুখে পড়ে আর্জেন্টাইন ফুটবলাররা। সঙ্গে সঙ্গে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন প্রীতি ম্যাচটি বাতিল করে। আর এতেই আর্জেন্টিনার সমালোচনায় মুখর ইসরায়েল।

ইসরায়েল-আর্জেন্টিনার এই ম্যাচের টিকিট থেকে শুরু করে আনা নেয়ার সব দায়িত্ব ছিল কমটেক কোম্পানির। ফিফার কাছে মূলত তারাই যাচ্ছে আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকে বাদ দেয়ার জন্য। স্পন্সর, টেলিভিশন এমনকি হাজার হাজার মানুষ টিকিট কিনেছিল এই ম্যাচের। কমটেক কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, তারা সুইজারল্যান্ডের জুরিখে যাচ্ছেন আর্জেন্টিনার এই অখেলোয়াড়সুলভ আচরণের বিচার চাওয়ার জন্য। এখন দেখার বিষয়, ফিফা এই ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়।