• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পতাকা দেখতে মাগুরায় জার্মান কূটনীতিক

মোখলেছুর রহমান

  ০৫ জুন ২০১৮, ২১:৩৯

জার্মান ফুটবলভক্ত মাগুরার আমজাদ হোসেনের পতাকা দেখতে সদর উপজেলার নিশ্চিন্তপুর গ্রামে এসেছিলেন জার্মান দূতাবাসের ২ কর্মকর্তা।

মঙ্গলবার সকালে নিশ্চিন্তপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে আমজাদ হোসেন তার সাড়ে ৫ কিলোমিটার দৈর্ঘ্যের পতাকা প্রদর্শন করেন। তাকে শুভেচ্ছা জানাতে আসেন বাংলাদেশে নিযুক্ত জার্মান দূতাবাসের কূটনীতিক কারেন উইজোরা এবং শিক্ষা সংস্কৃতিক কর্মকর্তা তামারা কবির।

নিশ্চিন্তপুর হাইস্কুল মাঠে এই প্রদর্শনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম, অ্যাডভোকেট হাসান সিরাজ সুজা, স্থানীয় চাউলিয়া ইউনিয়ন চেয়ারম্যান হাফিজার রহমান ও জার্মান ফ্যান গ্রুপের সাইফুল ইসলাম কৌশিক।

জার্মান দূতাবাসের কর্মকর্তারা জানান, তারা আমজাদের এই ফুটবল ও জার্মান দল প্রীতিতে মুগ্ধ। তাদের জানা মতে জার্মানির ফুটবল দলের সমর্থনে সারাবিশ্বে তৈরি করা পতাকার মধ্যে এটাই সবচেয়ে দীর্ঘ।

আমজাদ অনুষ্ঠানে জানান, এই পতাকা অভিযান চলবেই। এই বছর বিশ্বকাপে জার্মান চ্যাম্পিয়ন হলে ২০২২ সালের বিশ্বকাপে ২২ কিলোমিটার দীর্ঘ পতাকা বানাবেন তিনি, যা মাগুরা ভায়না থেকে সীমাখালী পর্যন্ত প্রদর্শিত হবে।

আমজাদ হোসেন মাগুরার সদর উপজেলার ঘোড়ামারা গ্রামের নেহাল উদ্দিন মোল্যার ছেলে। পেশায় একজন সাধারণ কৃষক। ১৯৮৭ সালে তিনি কঠিন রোগে আক্রান্ত হন। তখন অনেক রকম চিকিৎসা নিয়েও কোনও সুফল পাননি।

অবশেষে মাগুরার মনোরঞ্জন কবিরাজ নামের আয়ুর্বেদিক এক চিকিৎসকের পরামর্শে জার্মানের হোমিওপ্যাথিক ওষুধ সেবনের পর আমজাদ সুস্থ হয়ে ওঠেন। এরপর থেকে তিনি জার্মানির প্রতি আসক্ত এবং একপর্যায়ে জার্মান ফুটবল দলের ভক্ত হয়ে যান।

আমজাদ হোসেন জানান, সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ পতাকা তৈরি করতে ২ লাখ টাকা খরচ হয়েছে। এজন্য তিনি ১০ শতক জমি বিক্রি করেছেন। তবে টাকা খরচের বিষয় নিয়ে তিনি মোটেই চিন্তিত নন।

তিনি জানান, জার্মানি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলে বরং আরও বেশি টাকা খরচ করে জমকালো অনুষ্ঠান করবেন। তার পতাকা তৈরির বিষয়টি বিশ্বে বাংলাদেশকে নতুন এক পরিচয়ে পরিচিত করছে। আর তা হচ্ছে এদেশের মানুষের ফুটবল প্রেম।

প্রসঙ্গত, ২০১৪ বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে নিজের ৩০ শতক জমি বিক্রির আড়াই লাখ টাকা দিয়ে সাড়ে ৩ কিলোমিটার দীর্ঘ জার্মানির পতাকা তৈরি করেন আমজাদ।

এএ/কে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh