• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মেসিদের রুখতে জার্সি পোড়ানোর আহ্বান ফিলিস্তিনের

স্পোর্টস ডেস্ক

  ০৪ জুন ২০১৮, ১১:৪২

প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের তৃতীয় শিরোপার মিশন শুরু করবে আর্জেন্টিনা। এবারের বিশ্বসেরার আসরের ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনার অপর প্রতিপক্ষ নাইজেরিয়া, ক্রোয়েশিয়া।

জার্মান কোচ কোচ গারনট রোর এর অধীনে পুরো নাইজেরিয়া দল বদলে গিয়েছে। অন্যদিকে লুকা মদ্রিচ, ইভান রাকিটিচের মতো তারকা থাকায় বেশ আশাবাদী ক্রোশিয়াও। সব মিলিয়ে এই গ্রুপটিকেই ফুটবলের একুশতম মহাযজ্ঞের গ্রুপ অব ডেথের তকমা দেয়া হয়েছে আগেই।

মূলপর্ব শুরুর আগে গেলো সপ্তাহে নিজেদের ঘরের মাঠে হাইতির বিপক্ষে বড় জয় পায় হোর্হে সাম্পাওলির শিষ্যরা। ওই ম্যাচে হ্যাটট্রিক করেন আর্জেন্টাইন মহাতারকা মেসি। রাশিয়ার যুদ্ধে নামার আগে স্পেনের বার্সেলোনায় নিজেরদের ক্যাম্প গড়েছে আলবেসিলেস্তেরা।

বিশ্বকাপের মূলমঞ্চ শুরু হবার আগে ইসরায়েলের বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচ খেলার রয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। আর তাই আগামী ৯ জুন শনিবার উপকূলীয় শহর হাইফায় মেসি-আগুয়েরোদের আতিথেয়তা দেবে ইসরায়েল।

--------------------------------------------------------
আরও পড়ুন : ফিরেই নেইমারের বাজিমাত
--------------------------------------------------------

আর তাই আর্জেন্টিনা দলকে রুখতে মেসির জার্সি পুড়িয়ে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান জিব্রিল রাজৌব।

শনিবার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ হিসেবে ইসরাইলের বিপক্ষে আর্জেন্টিনার খেলতে যাওয়ার কথা। রাশিয়া যাওয়ার আগে এটাই মেসিদের শেষ প্রস্তুতি ম্যাচ।

ইসরায়েল-ফিলিস্তিন চলমান সংকট বিশ্বের অন্যতম সমস্যা। গেলো মে মাসের গাজা সীমান্তে ইসরায়েলের সোনাদের আগ্রাসনে অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত এবং কয়েক হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন।

এমন পরিস্থিতিতে ফিলিস্তিনিরা বিশ্বের সবচেয়ে সেরা ফুটবলারকে আহ্বান জানিয়েছে ইসরায়েলে না খেলতে।

দেশটির ফুটবল প্রধান সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, মেসি শান্তির প্রতীক। তাই তাকে আমরা টার্গেট করেছি। আমরা সবাইকে বলেছি তার ছবি এবং জার্সি পুড়িয়ে প্রতিবাদ করতে। আমরা এখনো আশা করি মেসি এখানে খেলতে আসবেন না।

রোববার ইসরাইলের রাজনৈতিক ফায়দার অংশ না হওয়ার আহ্বান জানিয়ে জিব্রিল রাজৌব বলেন, আরব বিশ্বে মেসির ১০ মিলিয়ন ভক্ত আছে। তা না হলে সবাই যেন মেসির ছবি ও জার্সি পুড়িয়ে প্রতিবাদ করে।

এর আগে জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার আন্দোলনে ফিলিস্তিনি এক ফুটবলারের দুই পায়ে গুলি করেছে ইসরায়েলের সেনারা।

মোহাম্মদ খলিল নামের এই তরুণ বার্সা ফরোয়ার্ডের কাছে খোলা চিঠি দিয়েছেন গত মাসে। এতে দলটির প্রতি অনুরোধ করা হয়েছে যাতে ইসরায়েলের মাটিতে এই ম্যাচে অংশ না নেয়।

আরও পড়ুন :

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh