• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

বিশ্ব চ্যাম্পিয়নদের এই অবস্থা!

স্পোর্টস ডেস্ক
|  ০৩ জুন ২০১৮, ১৪:০১
আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) র‌্যাংকিংয়েএক নম্বর দল জার্মানি। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের মোট পয়েন্ট ১৫ হাজার ৪৪। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলের পয়েন্ট ১৩ হাজার ৮৪। বোঝাই যাচ্ছে সব শেষ ২০১৪ সালে বিশ্বসেরা দলটি রয়েছে অন্যদের ধরা ছোঁয়ার বাইরে।

চলতি বছরের এপ্রিল ২৪ তারিখ স্পেনের মুখোমুখি হয় জনকিম লো’র শিষ্যরা। ওই ম্যাচে ১-১ গোলে ড্র করতে হয়। চারদিন পর ৫৭৩ দিন অপরাজিত থাকার রেকর্ড ভাঙে ব্রাজিলের কাছে।

বার্লিনে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের কাছে ১-০ গোলে হারতে হয় জার্মান দলকে। তার আগে ২০১৬ সালের জুলাইয়ে ফ্রান্সের বিপক্ষে পরাজয় মেনে নিতে হয়েছিল চার বারের বিশ্বসেরাদের। ইউরোর সেমিফাইনালে ফ্রেঞ্চদের বিপক্ষে ২-০ গোলে হেরে বাদ পড়তে হয় পাওয়ার হাউজ খ্যাত এই দলটিতে। 

তার পর প্রীতি ম্যাচ, বিশ্বকাপ বাছাই পর্ব ও কনফেডারেশন কাপ মিলিয়ে ওই বছরের আগস্ট থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত মোট ২২টি আন্তর্জাতিক ম্যাচে খেলতে নামে চারবারের বিশ্বসেরা দলটি। দুটি ম্যাচে ড্র ছাড়া প্রতিটি ম্যাচেই জয় ছিনিয়ে নেয় ইতিহাসের অন্যতম সফল এই দলটি। 

২০১৮ বিশ্বকাপ শুরু হচ্ছে ১৪ জুন থেকে। তার আগে প্রস্তুতি সাড়তে শনিবার রাতে মাঠে নেমেছিল জার্মান শিবির। প্রতিপক্ষ প্রতিবেশী দেশ অস্ট্রিয়া। র‌্যাংকিংয়ে ২৬ নম্বরে থাকা দলটির বিপক্ষে ২-১ গোলে হারতে হয়েছে জার্মানদের।

অস্ট্রিয়ার ক্লাগেনফ্রুটে খেলতে নেমে প্রথমার্ধেই দলকে এগিয়ে দেন মেসুত ওজিল। ১১ মিটিতে গোল করেন আর্সেনালের হয়ে খেলা জার্মানির এই মিডফিল্ডার। প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। 

ম্যাচের ৫৩ মিনিটে গোল শোধ করে স্বাগতিক দলের ডিফেন্ডার মার্টিন হিন্টারেগার। ৬৯ মিনিটে অ্যালেসান্ড্রো স্কোপফ গোলে এগিয়ে যায় অস্ট্রিয়া। শেষ পর্যন্ত হার মানতে হয় সফরকারীদের। ম্যাচ জুড়ে চমৎকার পারফর্ম  করা ফ্রাঙ্কো ফোডার শিষ্যরা এবারের বিশ্ব কাপের মূল আসরে নাম লিখাতে পারেনি। 

এই ম্যাচে বায়ার্ন মিউনিকের জুটি থমাস মুলার ও ম্যাটস হুমেলস ছিলেন না। বিশ্রামে ছিলেন রিয়াল তারকা টনি ক্রুস। তবে বিশ্বের অন্যতম সেরা গোলকিপার ও দলের অধিনায়ক ম্যানুয়েল নয়্যার প্রায় ৯ মাস পর মাঠে ফিরেন।

বিশ্বকাপের মূলপর্ব শুরু হবার আগে অতি আত্মবিশ্বাসী দলটির এই হার কিছুটা হলেও পেছনে ফেলে দেবে।  

১৭ জুন মেক্সিকোর বিপক্ষের ম্যাচ দিয়ে নিজেদের পঞ্চম বিশ্বকাপ মিশন শুরু করবে জার্মানি। এফ গ্রুপের লড়াইয়ে মুলার-ক্রুসদের অন্য প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া ও সুইডেন।

ওয়াই/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়