• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

নকআউটের বাধা পেরুতে চায় মেক্সিকো

স্পোর্টস ডেস্ক
|  ০২ জুন ২০১৮, ১১:৩০
মেক্সিকো উত্তর আমেরিকায় অবস্থিত একটি যুক্তরাষ্ট্রীয় সাংবিধানিক প্রজাতন্ত্র। এই দেশের উত্তর সীমান্তে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্র; দক্ষিণ ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর; দক্ষিণ-পূর্বে গুয়াতেমালা, বেলিজ ও ক্যারিবিয়ান সাগর এবং পূর্বে মেক্সিকো উপসাগর অবস্থিত। প্রায় দুই মিলিয়ন বর্গ কিলোমিটার জুড়ে অবস্থিত মেক্সিকো আয়তনের বিচারে দুই আমেরিকার পঞ্চম বৃহত্তম রাষ্ট্র তথা বিশ্বের চতুর্দশ বৃহত্তম স্বাধীন রাষ্ট্র। দেশের জনসংখ্যা প্রায় ১০৯ মিলিয়ন।

জনসংখ্যার বিচারে মেক্সিকো বিশ্বের একাদশ জনবহুল রাষ্ট্র। মেক্সিকো যুক্তরাষ্ট্র একত্রিশটি রাজ্য ও রাজধানী শহর একটি যুক্তরাষ্ট্রীয় জেলা নিয়ে গঠিত। এটি ল্যাটিন আমেরিকার সবচেয়ে উত্তরে ও সবচেয়ে পশ্চিমে অবস্থিত দেশ, এবং পৃথিবীর বৃহত্তম স্পেনীয় ভাষাভাষী রাষ্ট্র।

মেক্সিকো জাতীয় ফুটবল দল হচ্ছে আন্তর্জাতিক ফুটবলে মেক্সিকোর প্রতিনিধি। মেক্সিকো ফুটবল ফেডারেশন হচ্ছে এই দলটির নিয়ন্ত্রক সংস্থা। সংস্থাটি মেক্সিকোর জাতীয় প্রমীলা ফুটবল দলও নিয়ন্ত্রণ করে। বর্তমানে ফিফা র‌্যাংকিংয়ে দলটির অবস্থান ১৭তম। এছাড়া বিশ্ব ফুটবল রেটিংয়ে দলটির অবস্থান ৮ম। এগুলো মেক্সিকোকে উত্তর আমেরিকার অন্যতম ফুটবল পরাশক্তি হিসেবে আবির্ভূত করেছে।

মেক্সিকো এখন পর্যন্ত ১৩বার ফিফা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। সেই সাথে ১৯৯৪ ফিফা বিশ্বকাপ থেকে তারা টানা বিশ্বকাপে অংশ নিয়ে আসছে। বিশ্বকাপে এখন পর্যন্ত মেক্সিকোর সবচেয়ে বড় সাফল্য দুইবার (১৯৭০, ১৯৮৬) কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হওয়া। ১৯৭০ ও ১৯৮৬ সালের এই দুইটি বিশ্বকাপ-ই মেক্সিকোতে অনুষ্ঠিত হয়েছিলো। 

এছাড়া মেক্সিকোর একবার ফিফা কনফেডারেশন্স কাপ, পাঁচবার কনকাকাফ গোল্ডকাপ, তিনবার কনকাকাফ চ্যাম্পিয়নশিপ, একবার নর্থ আমেরিকান নেশন্স কাপ ও দুইবার এনএএফসি চ্যাম্পিয়নশিপ জয় করেছে। যদিও মেক্সিকো কনকাকাফ কনফেডারেশনের আওতাভুক্ত, কিন্তু ১৯৯৩ সাল থেকে তারা কনমেবল কনফেডারেশনের প্রতিযোগিতা কোপা আমেরিকাতে অংশ নিয়ে আসছে। কোপা আমেরিকাতে তারা দুইবার রানার্সআপ ও একবার তৃতীয় স্থান অধিকার করেছে।

১৯৯৪ থেকে ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত তারা নক আউটের গন্ডি পেরুতে পারেনি। এবারের বিশ্বকাপে মেক্সিকোর অভিজ্ঞ খেলোয়াড় রাফায়েল মার্কুইজ টানা পঞ্চমবারের মতো বিশ্বকাপের মূলমঞ্চে খেলবেন। আর তিনিই একমাত্র খেলোয়াড় যিনি টানা পঞ্চমবারের মতো বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিচ্ছেন। 

এবারের বিশ্বকাপের বাছাইপর্বের ৮টি ম্যাচের মধ্যে ২টি ম্যাচে ড্র ও বাকি ম্যাচগুলোতে জয়লাভ করে রাশিয়ায় খেলার যোগ্যতা অর্জন করে। মেক্সিকোর হেডকোচের দায়িত্বে রয়েছেন জুয়ান কার্লোস অসোরিও। অধিনায়ক হিসেবে রয়েছে অভিজ্ঞ রাফায়েল মার্কুইজ। সর্বাধিক ম্যাচ খেলেছেন ক্লাদিও সুয়ারেজ। দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতা হলেন জাভিয়ের হার্নান্দেজ।

ডাকনাম

:

এল ট্রিকোলার্স

অ্যাসোসিয়েশন

:

ফেডারেশন মেক্সিকান ডি ফুটবল

কনফেডারেশন

:

কনকাকাফ

হেড কোচ

:

জুয়ান কার্লোস ওসোরিও

অধিনায়ক

:

আন্দ্রেস গুয়ার্দাদো

সর্বাধিক ম্যাচ

:

ক্লাদিও সুয়ারেজ (১৭৭)

সর্বাধিক গোলদাতা

:

জাভিয়ার হার্নান্দেজ (৪৯)

হোম ভেন্যু

:

এস্তাদিও আজ্টেকা

বর্তমান র‌্যাংকিং

:

১৫

সেরা সাফল্য

:

কোয়ার্টার ফাইনাল ১৯৭০ ও ১৯৮৬

বিশ্বকাপে অংশগ্রহণ

:

১৯৩০, ১৯৫০, ১৯৫৪, ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬, ১৯৭০, ১৯৭৮

১৯৮৬, ১৯৯৪, ১৯৯৮, ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮

সেরা খেলোয়াড়

:

জাভিয়ার হার্নান্দেজ

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়