• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

২২ বছরের আক্ষেপ ঘুচাতে পারবে পাকিস্তান?

স্পোর্টস ডেস্ক

  ০১ জুন ২০১৮, ১৫:৩৭

২২ বছর আগে অর্থাৎ ১৯৯৬ সালে ইংল্যান্ডের মাটিতে শেষ টেস্ট সিরিজ জিতেছিলো পাকিস্তান। এরপর আর ইংল্যান্ডের মাটি থেকে টেস্ট সিরিজের ট্রফি আনতে পারেনি তারা। তবে এবার সুযোগ এসেছে। শুক্রবার ২২ বছরের আক্ষেপ ঘুচানোর মিশন নিয়ে মাঠে নামবেন সরফরাজ আহমেদরা।

দুই ম্যাচের সিরিজের প্রথমটিতে লর্ডসে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই অসাধারণ পারফরম্যান্স করে স্বাগতিকদের বিপক্ষে জিতেছে পাকিস্তান। আর এই জয়ই মূলত খুলে দিয়েছে ২২ বছরের পুরোনো আক্ষেপ ঘুচানোর দরজা। আজ থেকে শুরু হওয়া টেস্টটি ড্র করলেই ট্রফি উঠছে সরফরাজের হাতে। এর আগে ২০১৬ সালে ইংল্যান্ড সফরে গিয়েছিল পাকিস্তান। সেবার ২-২ ব্যবধানের ড্র নিয়ে দেশে ফিরেছিল তারা।

শুক্রবার থেকে হেডিংলিতে শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। ইংলিশদের জন্য যা সিরিজ বাঁচানোর লড়াই। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে টেস্টটি।

--------------------------------------------------------
আরও পড়ুন : রাশিয়ায় খেলার অনুমতি পেলেন পেরু অধিনায়ক
--------------------------------------------------------

অথচ দীর্ঘ হারের ধারাবাহিকতা নিয়েই সিরিজ শুরু করেছিল দুই দল। পাকিস্তান অবশ্য আয়ারল্যান্ডের বিপক্ষে জিতে জয়ের ধারায় ফিরেছিল। কিন্তু দেশটি টেস্টে নবাগত আয়ারল্যান্ড বলে খুব একটা আলোচনায় ছিল না। কিন্তু লর্ডসে স্বাগতিকদের বিপক্ষে দাপুটে এক জয় তুলে পাকিস্তান বুঝিয়ে দিল তাদের জয়ের ক্ষুধা।

লর্ডসে অসাধারণ ছিলেন পাকিস্তানের পেসাররা। ম্যাচের প্রথম ইনিংসে মোহাম্মদ আব্বাস ও হাসান আলির বিধ্বংসী বোলিংয়ে মাত্র ১৮৪ রানে গুটিয়ে যায় ইংলিশরা। ঘরের মাঠে আগে ব্যাটিংয়ে নেমে গত আট বছরে এতো কম রান তারা একবারও করেনি। প্রথম ইনিংসের ওই ধস সামলে আর ঘুরে দাঁড়াতে পারেনি ইংল্যান্ড। তারা ম্যাচটি হারে নয় উইকেটের বিশাল ব্যবধানে। ওই জয় দারুণভাবে আত্মবিশ্বাসী করে তুলেছে পাকিস্তানকে। যা তাদের দিচ্ছে সিরিজ জয়ের জন্য মাঠে নামতে পারার দৃঢ়তা।

হেডিংলিতে ম্যাচ জিততে পারলে তা জীবনের অন্যতম স্মরণীয় স্মৃতি হবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের অন্যতম পেস ভরসা মোহাম্মদ আমির।

তিনি বলেন, হেডিংলিতে আমরা যদি ড্র করতে পারি বা ম্যচটি জিতে যাই, তাহলে সিরিজ জিতবো। ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিততে পারলে, তা হবে জীবনের দারুণ এক স্মৃতি।

সামনেই ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারত। বিরাট কোহলির নেতৃত্বে বিশ্ব জয়ের মিশনে নেমেছে টিম ইন্ডিয়া। তাদের এবারকার মিশন ইংল্যান্ড জয়। তার জন্য আটঘাট বেঁধেই প্রস্তুতি নিচ্ছে বিশ্ব ক্রিকেটের শক্তিশালী এ দলটি। তার আগে দেশের মাটিতে পাকিস্তানের কাছে সিরিজ হার স্বভাবতই এড়াতে চায় ইংলিশরা। বিদেশের মাটিতে এমনিতেই দীর্ঘদিন ধরে জয় নেই তাদের। তার ওপর দেশের মাটিতেও যদি হারের মুখে পড়তে হয় তবে ব্রিটিশ গৌরব ধুলোয় লুটাতে বাকি থাকবে না। তাই লিডসে মরিয়া হয়ে ঘুরে দাঁড়াতে চাইবেন জো রুটরা।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh