• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

নেইমার ছাড়া অনুশীলনে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
|  ০১ জুন ২০১৮, ১২:০০
ঘড়ির কাঁটা ঘুরে দ্রুতই কাছে চলে আসছে। এরপরই পর্দা উঠতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের। বিশ্বসেরা হওয়ার এ আসরে তুমুল যুদ্ধে অবতীর্ণ হবে ৩২ দেশ। টানা এক মাস চলবে এ যুদ্ধ। একবিংশতম ফুটবল বিশ্বকাপ আয়োজনের গুরুদায়িত্ব পেয়েছে ভৌগলিকভাবে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিংশ শতাব্দীর সেরা গোলরক্ষক ‘স্পাইডার’ লেভ ইয়াসিনের বদৌলতে ফুটবলে রাশানদের আছে আলাদা নামডাক। 

বিশ্বের বড় বড় দলগুলো ইতোমধ্যে তাদের খেলোয়াড়দের নিয়ে গা ঝালিয়ে নিচ্ছেন। ব্যতিক্রম নয় ব্রাজিলও। আগামী রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু তার আগেই চোট কাটিয়ে ফিটনেস ফিরে পেতে লড়ছেন দলের তারকা ফুটবলার নেইমার। কিন্তু তার থেকে কোনো সুখবর মিলছে না। শোনা যাচ্ছে, এখনও পূর্ণোদ্যোমে অনুশীলন করতে পারছেন না দলের প্রাণভোমরা।

গতকাল বৃহস্পতিবার অনুশীলন করতে পারেননি নেইমার! ফলে ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তিনি খেলতে পারবেন কিনা তা নিয়ে এখনও নিশ্চিত কিছু জানা যায়নি।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে পায়ের চোটে মাঠের বাইরে নেইমার। সদ্যই দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। এর কদিন পর ব্রাজিল রাজপুত্র জানান, আমি এখনও শতভাগ ফিট নই। জাতীয় দলের সঙ্গে এক সপ্তাহ অনুশীলন করার পর তার এই কথায় ভক্তদের মনে দুশ্চিন্তা বাসা বাঁধে। তবে বিশ্ব মঞ্চে লড়াই শুরুর আগে পুরো ফিট হয়ে ওঠার আশাবাদও ব্যক্ত করেছেন পিএসজি ফরোয়ার্ড।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, গতকাল অনুশীলনে ছিলেন না নেইমার। ফিলিপে কুতিনহো ও গাব্রিয়েল জেসুসকে আক্রমণভাগের সামনে রেখে অনুশীলন সেরেছেন কোচ তিতে। মার্কুইনহোসের জায়গায় খেলিয়েছেন থিয়াগো সিলভাকে।

ব্রাজিল ভক্তদের জন্য আরও একটি দুঃসংবাদ হচ্ছে, ডান হাঁটুতে চোট পেয়েছেন রেনাতো অগাস্তো। ফলে আসন্ন প্রস্তুতি ম্যাচটিতে তার খেলা নিয়ে সংশয় আছে।

ইংলিশ ক্লাব টটেনহাম হটস্পারের ট্রেনিং গ্রাউন্ডে গেল সোমবার থেকে অনুশীলন করছে ব্রাজিল। আগামী ৮ জুন পর্যন্ত এখানেই অনুশীলন চালিয়ে যাবেন তিতের শিষ্যরা।

আগামী ১৪ জুন মস্কোয় গড়াবে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। আর ১৭ জুন রোস্তভে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে হেক্সা (ষষ্ঠ শিরোপা) মিশনে নামবে সেলেকাওরা। 'ই' গ্রুপে তাদের প্রতিপক্ষ কোস্টারিকা ও সার্বিয়া।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়