• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘ম্যারাডোনাকে কখনও ক্ষমা করবো না’

কুশল ইয়াসির

  ২৯ মে ২০১৮, ১৪:২৬

১৯৮৬ সালের ২২ জুন। মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামে মুখোমুখি আর্জেন্টিনা ও ইংল্যান্ড। দুই দলই একবার করে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। লড়াই হবে সেয়ানে সেয়ানে। ১৩তম বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের দর্শক গ্যালারিও কানায় কানায় পূর্ণ।

হাইভোল্টেজ ম্যাচটির প্রথমার্ধে কোনও পক্ষই গোল করতে পারেনি।দ্বিতীয়ার্ধ শুরুর পর কে জানতো ম্যাচটি ইতিহাসের পাতায় বিশেষ কালিতে লেখা হবে?

ছয় মিনিটের মাথায় প্রতিপক্ষের জালে বল জড়ান আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা। পুরো আলবিসেলেস্তে শিবির গোল উদযাপন করতে থাকলেও রেফারির আলী বিন নাসেরের কাছে গোল বাতিলের জন্য আবেদন করে ইংলিশরা। তিউনেশিয়ান রেফারি নিজের সিদ্ধান্তে অটল থাকলেও রিপ্লেতে দেখা যায় মাথা নয় হাত দিয়ে গোল করেছেন ম্যারাডোনা! আর এই ঘটনাটি ‘হ্যান্ড অব গড’ কাণ্ড হিসেবে পরিচিতি পায়।

আগামী মাসের ১৪ তারিখ রাশিয়ায় শুরু হচ্ছে বিশ্বকাপের একাদশতম আসর। ফুটবলের সবোর্চ্চ এই টুর্নামেন্ট শুরু হবার আগে প্রতিবছরই আলোচনায় আসে বিতর্কিত ওই ম্যাচটি। ১৯৮৬ বিশ্বকাপে থ্রি লায়ন্সদের স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন পিটার শিল্টন। কাজ আরও গুরুত্বপূর্ণ। ইউরোপের দলটির গোল পোস্ট সংরক্ষণ করতেন।