• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

চ্যাম্পিয়নস লিগের শেষ হাসি কার?

স্পোর্টস ডেস্ক
|  ২৬ মে ২০১৮, ১১:৪৮ | আপডেট : ২৬ মে ২০১৮, ১১:৫৯
এমনিতেই গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবলকে ঘিরে বুদ হয়ে আছে পুরো ফুটবল বিশ্ব। তার মধ্যে ইউরোপ সেরার মর্যাদার লড়াইয়ে মুখোমুখি হবেন ক্রিশ্চিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ ও মোহাম্মদ সালাহ এর লিভারপুল। রাশিয়া বিশ্বকাপের আগে এই দিনটির জন্যই অপেক্ষায় ছিল ফুটবলপ্রেমীরা। অবশেষে কাঙ্ক্ষিত ২৬ মে সবার সামনে উপস্থিত রোমাঞ্চকর এক রাত নিয়ে। ইউক্রেনের কিয়েভে আজ রাত পৌণে ১টায় ইউরোপ সেরার লড়াইয়ে মাঠে নামবে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও ইংলিশ ক্লাব লিভারপুল। ইউরোপ সেরার শেষ হাসি কার মুখে লেগে থাকবে তা জানতে অপেক্ষা করতে হবে খেলা শেষের আগ পর্যন্ত। 

--------------------------------------------------------
আরও পড়ুন : প্রকাশ পেলো রাশিয়া বিশ্বকাপের থিম সং
--------------------------------------------------------

১৯৫৫-৫৬ মৌসুমে শুরুর পর থেকে আজকের শিরোপা লড়াইয়ের আগ পর্যন্ত সর্বাধিক ১২টি ট্রফি নিজেদের শোকেস তুলেছে রিয়াল মাদ্রিদ। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ট্রফি ঘরে তুরেছে এসি মিলান (৭) বার। এরপর তৃতীয় সর্বোচ্চ ৫ বার করে ট্রফি ঘরে তুলেছে বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা, লিভারপুল। চতুর্থ সর্বোচ্চ ৪ বার ট্রফি তুলেছে শুধুমাত্র আয়াক্স। তিনবার করে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ও ইন্টারনাজিওনেল। দুইবার করে ঘরে তুলেছে জুভেন্টাস, বেনফিকা, নটিংহাম ও পোর্তো। একবার করে ঘরে তুলেছে সেল্টিক, হামবুর্গ, স্টেয়া বুকেরেস্টি, মার্শেই, বরুশিয়া ডর্টমুন্ড, চেলসি, ফেয়েনুর্ড, অ্যাস্টন ভিলা, পিএসভি ইন্দোভেন, রেড স্টার বেলগ্রেড।

আজ রাতে আনলাকি ১৩ কে লাকি করার লক্ষ্যে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে ৬ষ্ঠ শিরোপা ঘরে তোলার লক্ষ্যে থাকবে লিভারপুল। এ ম্যাচের পূর্বে লিভারপুলের স্মৃতিতে থাকবে ১৯৮০ সালের ম্যাচ। যেখানে এই রিয়ালকে ১-০ গোলে হারিয়ে শিরোপা ঘরে তোলে তারা। আর রিয়াল চাইবে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে ১৩তম শিরোপা নিজেদের ঘরে তুলতে। 

২০০৬-০৭ মৌসুমের পর এবারই প্রথম ইংলিশ কোনো ক্লাব চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে খেলছে। অন্যদিকে রিয়াল শেষ দুটি শিরোপা ঘরে তুলে হ্যাটট্রিক শিরোপার মিশনে। এবারে শিরোপা জিতলে রিয়ালই হবে একমাত্র দল যারা হ্যাটট্রিক শিরোপা ঘরে তুলবে। 

যদিও এর আগে চ্যাম্পিয়নস লিগের পুরোনো সংস্করণ ইউরোপিয়ান কাপে টানা তিনবার শিরোপা জেতার রেকর্ড গড়েছিল বায়ার্ন মিউনিখ। সেটি ১৯৭৪ সাল থেকে ১৯৭৬ সাল পর্যন্ত তিন মৌসুমে।

আজকের ফাইনালে সবার দৃষ্টি থাকবে রিয়ালের ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিভারপুলের মিশরীয় মোহাম্মদ সালাহের দিকে। আজকের ম্যাচের পারফরম্যান্স তাদের বানিয়ে দিতে পারে এবারের মৌসুমের ব্যালন ডি অর জয়ীর তকমাও। দীর্ঘদিন ধরে মেসি-রোনালদো দ্বৈরথ দেখে আসছে ফুটবল বিশ্ব। এবারের মৌসুমে সালাহ নিজেকে এদের সঙ্গে যুক্ত করেন। লিভারপুলের হয়ে দুর্দান্ত পারফর্ম করেছেন। কিভেয়ের ফাইনাল সত্যিকার অর্থেই সালাহকে রোনালদো-মেসির সাম্রাজ্ঞে নতুন সম্রাট বানিয়ে দিতে পারে।

রিয়ালের যেমন ট্রাম্প কার্ড হিসেবে রয়েছেন রোনালদো তেমনি ক্লপের ট্রাম্প কার্ড হিসেবে রয়েছে মোহাম্মদ সালাহ। অতিত ইতিহাস রিয়ালের পক্ষে থাকলেও পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। যেমন এবারের আসরে গোল স্কোরিংয়ে রিয়ালের চেয়ে অনেক এগিয়ে লিভারপুল। ১২ ম্যাচে রিয়াল মাদ্রিদ করেছে ৩০ গোল, লিভারপুল ৪০টি।

আরো কিছু পরিসংখ্যান লিভারপুলকে ভরসা দিতে পারে। ১৯৮১ সালে তখনকার ইউরোপিয়ান কাপে রিয়ালকে হারিয়ে শিরোপা জিতেছিল লিভারপুল। ইউরোপিয়ান টুর্নামেন্টে আগের মোট ৫ বার দেখাতেও এগিয়ে লিভারপুল। ইংলিশ জায়ান্টরা জিতেছে ৩ বার, স্প্যানিশ জায়ান্টরা ২ বার। এখন দেখার বিষয় কিয়েভের ফল কি হয়।

আরও পড়ুন :

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়